নতুন ভাবে প্রচেষ্টা প্রকল্প-কিভাবে পাবেন টাকা, জেনে নিন


করোনার ভয়াবহ পরিস্থিতিতে রাজ্যের শ্রমজীবী মানুষের পাশে আবারও মানবিক পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই লকডাউনে ভিনরাজ্যে কর্মসূত্রে আটকে থাকা শ্রমিকদের জন্য 'স্নেহের পরশ' প্রকল্পে ১০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। 
APP DOWNLOAD LINK

এবার রাজ্যের অসংগঠিত শ্রমিক যারা এই লকডাউনে কাজ হারিয়ে সঙ্কটের মধ্যে দিন কাটাচ্ছেন তাদের জন্য ঘোষণা করেছিলেন 'প্রচেষ্টা প্রকল্প'। কিন্তু লকডাউন বিঘ্নিত হওয়ায় সাময়িক স্থগিত হয়ে যায় প্রকল্পটি। তবে গতকাল এই বিষয়ে নতুন করে বিজ্ঞপ্তি জারি হয়। 



নতুন এই বিজ্ঞপ্তিতে জানানো হয় এবার APP এর মাধ্যমে হবে ফর্মফিলাম। গুগুল প্লেস্টোর থেকে প্রচেষ্টা APP  ডাউনলোড করে অথবা https://prachestawb.in/ এই ওয়েবসাইট থেকে অনলাইনে ফর্ম ফিলাপ করা যাবে। 

১) করা আবেদন করতে পারবেন:
ক) পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। 
খ) দরিদ্র সীমার নীচে হতে হবে। 
গ) অসংগঠিত কাজের ক্ষেত্রে দৈনিক উপার্জনে নির্ভরশীলরাই আবেদন করতে পারবেন।

কীভাবে আবেদন করবেনঃ

১) আবেদনকারীকে শুধুমাত্র অনলাইনে প্রচেষ্টা (Prachesta app) অ্যাপ দ্বারা আবেদন করতে হবে।  অফলাইনে কোনো আবেদন পত্র গৃহীত হবে না। প্রচেষ্টা অ্যাপ টি গুগল প্লে স্টোর থেকে সম্ভবত আগামী সোমবার (04/05/2020) পরে ডাউনলোড করা যাবে।।
২) নাম, বাবার নাম, লিঙ্গ, জন্ম তারিখ, বয়স ঠিকভাবে পূরণ করতে হবে ।
৩) ভোটার কার্ডের নং, ডিজিটাল রেশন কার্ডের নং এবং আধার কার্ডের নং দিতে হবে ।
৪) ঠিকানা পূরণ করতে হবে ।
৫) মোবাইল নাম্বার দিতে হবে ।
৬) ব্যাঙ্কের নাম, ব্রাঞ্চের নাম, Account নাম্বার এবং IFSC কোড দিতে হবে ।
৭)  ভোটার কার্ড, ডিজিটাল রেশন কার্ড, আধার কার্ড এবং ব্যাঙ্কের ক্যান্সেল চেক বা ব্যাঙ্কের Account বই এর প্রথম পাতা যেখানে নাম, Account নং এবং IFSC কোড ইত্যাদি আছে- এই  ডকুমেন্ট  লাগবে।

একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট শুধু মাত্র একজন আবেদনকারীর  জন্যই প্রযোজ্য।

🔵 একটি পরিবারের একজনই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

🔴 রাজ্যের অন্য কোনো সামাজিক সুরক্ষা যোজনার অন্তর্গত কোনো পেনশন (বার্ধক্য, বিধবা এবং প্রতিবন্ধী) প্রকল্পের সুবিধাভোগী হলে আবেদন করতে পারবেন না।


নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে
নিয়মিত আপডেট পেতে আমাদের whatsapp গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন পাশের লিঙ্কে

পুনরায় চালু হওয়া এই প্রচেষ্টা প্রকল্পে এবার যে পরিবর্তন গুলি এলো-
১। জেলার ক্ষেত্রে জেলা ম্যাজিস্ট্রেট শহরাঞ্চলে এস. ডি. ও এবং গ্রামাঞ্চলে বি. ডি. ও , কলকাতা কর্পোরেশনের ক্ষেত্রে কমিশনার যারা দরখাস্ত গ্রহণ করবেন, তারা পরীক্ষা ও যাচাই করবেন - দরখাস্তকারী বা দরখাস্তকারিনী করোনা মহামারীজনিত কারণে লকডাউনের ফলে প্রকৃতপক্ষে কাজ হারিয়েছেন কিনা, তার অন্য কোন আয়ের উৎস যদি না থাকে এবং আর্থিকভাবে চূড়ান্তভাবে পীড়িত কিনা ইত্যাদি ।

২। উপরের সমস্ত বিষয়গুলি বিবেচনার পর তারা যদি মনে করেন - দরখাস্তকারী বা দরখাস্তকারিনী আর্থিকভাবে  পীড়িত তাহলে, তার দরখাস্ত বিবেচিত হবে ।

৩। বিবেচিত দরখাস্তগুলি ইলেকট্রনিক পদ্ধতিতে পেমেন্ট করবার জন্য রাজ্য সরকারের “ প্রচেষ্টা “ প্রকল্পের লিঙ্কে আপলোড করা হবে ।ওয়েবসাইট- https://prachestawb.in/ । যদিও এখনো এই ওয়েবসাইট চালু হয়নি। 

আবেদন যাচাই করবার পর নোডাল ডিপার্টমেন্ট হিসাবে শ্রমদপ্তর দরখাস্তকারীদের প্রদত্ত ব্যাঙ্কে ঐ অর্থ সরাসরি পাঠিয়ে দেবে ।