TRAI recommends using 11-digit long mobile numbers in India

TRAI has also recommended using 13-digit long phone numbers for dongles.

ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (ট্রাই) শুক্রবার “ফিক্সড লাইন এবং মোবাইল সার্ভিসেসের জন্য পর্যাপ্ত সংখ্যক সংস্থান নিশ্চিতকরণ” শীর্ষক সুপারিশ প্রকাশ করেছে। এর অংশ হিসাবে, নিয়ন্ত্রক সংস্থা দেশে ১১-ডিজিট দীর্ঘ মোবাইল নম্বর ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

ট্রাই এর মতে, ১০-সংখ্যার মোবাইল নম্বরগুলি ১১-সংখ্যার সাথে প্রতিস্থাপন করা দেশে আরও সংখ্যার প্রাপ্যতার দিকে পরিচালিত করবে। “মোবাইল নম্বরটির জন্য '৯' হিসাবে প্রথম সংখ্যার সাথে ১০ থেকে ১১ সংখ্যায় স্যুইচিংয়ের ফলে মোট ক্ষমতা ১০ বিলিয়ন নম্বরের হবে। ৭০% ব্যবহারের পরে বরাদ্দের বর্তমান নীতিমালার সাথে ভারতের ৭ বিলিয়ন সংযোগ না হওয়া পর্যন্ত এটি যথেষ্ট হবে। 
এগুলি ছাড়াও নিয়ন্ত্রক সংস্থা স্থির লাইন সংযোগ থেকে কল করার সময় মোবাইল নম্বরগুলির সামনে '০' উপসর্গ হিসাবে ব্যবহার করার পরামর্শ দেয়। বর্তমানে, একটি নির্দিষ্ট লাইন সংযোগ থেকে আন্তঃ-পরিষেবা অঞ্চল মোবাইল কলগুলি 'উপসর্গের মধ্যে ০' ডায়াল করে অ্যাক্সেস করা যেতে পারে। তবে, উপসর্গে '০' ব্যবহার না করে একটি স্থির লাইন ফোন থেকে মোবাইল ফোন অ্যাক্সেস করা যেতে পারে। 

ট্রাই তার সুপারিশে লিখেছিল, "উপসর্গ '০' ডায়াল করে একটি নির্দিষ্ট নেটওয়ার্ক থেকে পরিষেবা অঞ্চলে মোবাইল নম্বর অ্যাক্সেস করা বাধ্যতামূলক করে, '২', '৩', '৪' এবং '৬' স্তরের সমস্ত ফ্রি সাব-লেভেল, মোবাইল নম্বরগুলির জন্যও ব্যবহার করা হবে।" 

ট্রাই সুপারিশ করে যে ডংগলের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরগুলি ১০ ডিজিট থেকে ১৩ ডিজিটে স্থানান্তরিত করতে। 

এর বাইরে ট্রাই সুপারিশ করেছিল যে শীঘ্রই একটি নতুন জাতীয় নম্বর পরিকল্পনা (এনএনপি) জারি করা উচিত। "শর্ট কোডগুলির একীভূত তালিকাটি শীঘ্রই জারি করা উচিত," ট্রাই প্রকাশিত নথিতে আরও লিখেছেন, "সমস্ত প্রত্যাহার এবং নতুন বরাদ্দের সমন্বয়ে সংক্ষিপ্ত কোডের একীভূত তালিকা প্রতি বছর আপডেট করা উচিত।"