বঙ্গোপসাগরে এপ্রিল মাসের এই সময় থেকেই ঘূর্ণিঝড়ের প্রবণতা ক্রমশ বাড়তে থাকে, যা বর্ষার আগে পর্যন্ত চলতে থাকে। অর্থাৎ প্রাক বর্ষার ঘূর্ণিঝড়ের মরশুম বলতে এপ্রিল মাসের এই সময় থেকে বর্ষা আসার আগে পর্যন্ত। প্রত্যেক বছরই প্রায় কমবেশি এই সময় একটি বা দুটি করে নিম্নচাপ বঙ্গোপসাগরে লক্ষ্য করা যায় যা শক্তি বৃদ্ধি করে খুব সহজেই ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এর সব থেকে বড় উদাহরণ হল গত বছরের এপ্রিল মাসে সংঘটিত ঘূর্ণিঝড় ফণী।

প্রতি বছর এই সময় ঘূর্ণিঝড় হওয়ার কারণ, এই সময় বঙ্গোপসাগরের আবহাওয়া পরিস্থিতি শক্তিশালী নিম্নচাপ তৈরি করার জন্য অনুকূল থাকে। আর তাই অনায়াসে এই নিম্নচাপ গুলি সহজেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

বর্তমানে বঙ্গোপসাগরের আবহাওয়া পরিস্থিতি খুবই অনুকূল রয়েছে শক্তিশালী নিম্নচাপ তৈরি হওয়ার জন্য। wowb এর সংবাদ অনুসারে- বঙ্গোপসাগরের এই সময়কার জলের তাপমাত্রা, বায়ু প্রবাহ সহ অন্যান্য সমস্ত রকম আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ করে জানানো হচ্ছে যে, আগামী মাসের প্রথম সপ্তাহের মধ্যে বঙ্গোপসাগরে শক্তিশালী নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যা খুব সহজেই শক্তি বৃদ্ধি করে পরবর্তীকালে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।


আবহাওয়া দপ্তর  আবহাওয়া সংক্রান্ত যে সতর্কবার্তা দিয়েছেন- দেখেনিন একনজরে-

শুক্রবার ২৪ এপ্রিলঃ 

১) শিলাবৃষ্টি এবং ভারী বৃষ্টিপাতের সাথে (৫০-60০ কি.মি. প্রতি ঘন্টা) (-11-১১) - এসএইচডাব্লুবির দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার  জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

২) জিডব্লিউবিতে সম্ভবত বজ্রপাত (50-60 কিলোমিটার ঘন্টা)। 

3) ভারি বৃষ্টিপাত (7-11) সেমি E&W MDP, N&S 24 PGS.NDA, HWH, HGL, GWB, SHWB এর জেআরজিএম ডিস্টের উপরে এক বা দুটি স্থানে হওয়ার সম্ভাবনা রয়েছে।

শনিবার 25 এপ্রিলঃ 

1) বজ্রপাত, ঝোড়ো বাতাস (40-50kmph) সহ ঝড়ো বর্ষণ, HWH, HGY, N&S 24 PGNS এবং G&B এর E&W MDP দূরে এক বা দুটি স্থানে ভারী বৃষ্টি হতে পারে। 

২) বজ্রপাত, ঝলমলে বাতাসের (30-40kmph) বজ্রপাতের ঝড় বৃষ্টিপাতের সম্ভাবনা এক বা দুটি স্থানে এসএইচডব্লিউয়ের উপর দিয়ে।

রবিবার ২৬ এপ্রিলঃ  

১) বিদ্যুৎ সহ ঝড়ো হাওয়া (৩০-৪০ কিলোমিটার ঘন্টা), জিডাব্লুবিআইয়ের বাঁকুড়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, ডব্লু বর্ধমান, বীরভূম জুড়ে এক বা দুটি স্থানে ভারী বৃষ্টি হতে পারে। 

২) বাজ এবং ঝড়ো হাওয়া (30-40kmph)  SHWB এর এক বা দুটি স্থানে হতে পারে।

সোমবার ২৭ April এপ্রিলঃ 

1) বিদ্যুৎ সহ ঝড়ো হাওয়া (30-40kmph), GWB এর E&W MDP এবং S-24 পরগনা জেলায় এক বা দুটি স্থানে ভারী বৃষ্টি হতে পারে। 

২) বজ্রপাতের সাথে ঝড়ো হাওয়াসহ ঝড়ো হাওয়া (30-40kmph) SHWB এর উপর এক বা দুটি স্থানে বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।