লক ডাউনে ব্যস্ত জীবনটাও আপনার বসে আছে। ঘরে বসে আছেন। আর এই সুযোগেই আকাশে দেখে নিন চমৎকার সুপারমুন। হ্যাঁ, আজ সন্ধে থেকে কাল সকাল পর্যন্ত আকাশে দেখা যাবে সুপার মুন। সুপার মুন সাধারণ পূর্ণিমার চাঁদের থেকে ১৪ শতাংশ বড় আর ৩০ শতাংশ বেশি উজ্জ্বল। আজ চাঁদ পৃথিবীর কিছুটা নিকটে, ৩,৫,০৩৫ কিমি দূর থেকে। সাধারণত, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব গড় ৩,৮৪,৪০০ কিলোমিটার। 

খালি চোখেই দেখা যাবে সেই দৃশ্য। কোনও প্রোটেক্টিভ গ্লাস লেন্স বলার প্রয়োজন নেই। একেবারে সরাসরি তাকিয়ে দেখা যাবে সেই অপূর্ব দৃশ্য।

আজকের এই সুপারমুনের রয়েছে আরও একটি বৈশিষ্ট্য। আজকের এই চাঁদ এ বছরের সবচেয়ে বড়ো চাঁদ। যার রং হবে অনেকটা গোলাপি। সময় যতই গড়াবে চাঁদকে বড়ো দেখাবে। তাই আজকের এই সুপারমুনকে পিঙ্ক সুপারমুন বলা হচ্ছে।

৭ এপ্রিল থেকে ৮ এপ্রিল পর্যন্ত এই সুপারমুন দেখা যাবে। কিন্তু ৮ এপ্রিল যখন সুপারমুন দেখা যাবে তখন ভারতের আকাশে থাকবে সূর্যের আলো, সকাল ৮ টায় ভারতে সুপারমুন উঠবে। তাই সুপারমুন দেখার জন্য একটাই রাত পাবে ভারত।

তাই ভারতীয়দের মন কিছুটা খারাপ হতে পারে। তবে হ্যাঁ চাঁদ দেখার আনন্দে বাড়ির বাইরে বেরোবেন না। করোনা সংক্রমণ রুখতে দেশজুড়ে চলছে ২১ দিনের লক ডাউন। আজ তার ১৪ তম দিন। তাই বাইরে না বেরিয়ে বাড়ির ছাদে কিংবা আপনার বাড়ির উঠোন থেকেই সামাজিক দূরত্ব বজায় রাখুন সুন্দর এই দৃশ্য দেখতে। এছাড়া ইউটিউব অনলাইনে গোলাপি সুপারমুন দেখার ব্যবস্থাও রয়েছে।