pic source: patrika
করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। করোনা সংক্রমণ মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে দেশজুড়ে ২১ দিনের লক ডাউন চলছে। ১৪ই এপ্রিল আপাতত লক ডাউনের শেষ দিন। আর সেইদিনটি আবার বাংলার নতুন বছরের সূচনা, ১লা বৈশাখ। আবার, এই দিনটিই ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন। 

১৪ই এপ্রিল দিনটি ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন উপলক্ষে ছুটি ঘোষণা করলো কেন্দ্র সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ১৪ এপ্রিল মঙ্গলবার গোটা দেশে যত কেন্দ্রীয় সরকারি অফিস, শিল্প সংস্থা রয়েছে সব ছুটি থাকবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এন আই অ্যাক্টে এই ছুটি দেওয়া হচ্ছে। তবে লকডাউনের মধ্যে কোভিড-১৯ মোকাবিলায় যে সব জরুরি পরিষেবা চালু রয়েছে তা বন্ধ থাকবে না ওই দিন।


১৮৯১ সালের ১৪ এপ্রিল ভীমরাও রামজি আম্বেদকর জন্মগ্রহণ করেন। বাবাসাহেব নামেও তিনি পরিচিত ছিলেন। ১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারতের স্বাধীনতার পরেই কংগ্রেস শাসিত সরকার গঠন হয়। সেই সরকারের আইনমন্ত্রী হন তিনি। তিনি ছিলেন একজন ভারতীয় আইনবিদ , অর্থনীতিবিদ , রাজনীতিবিদ এবং সমাজ সংস্কারক। দলিত বৌদ্ধ আন্দোলনকে অনুপ্রাণিত করেছিলেন এবং অস্পৃশ্যদের ( দলিত ) প্রতি সামাজিক বৈষম্যের বিরুদ্ধে সরব হয়েছিলেন ও প্রচার করেছিলেন। তিনি স্বাধীন ভারতের প্রথম আইন ও বিচারমন্ত্রী। ভারতের সংবিধানের প্রধান স্থপতি ছিলেন। ২৯ অগস্ট আম্বেদকরকে সংবিধান খসড়া সমিতির সভাপতি করা হয়। তাঁর নেতৃত্বেই তৈরি হয় স্বাধীন ভারতের সংবিধান। ১৯৯০ সালে আম্বেদকরকে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার ভারতরত্ন মরণোত্তর ভূষিত করা হয়।