গৌতম সাহা,কোলকাতা:

গতকাল গভীর রাতে UUPTWA সংগঠনের সম্পাদিকা পৃথা বিশ্বাস UUPTWA সংগঠনের ফেসবুক পেজে তার পদত্যাগ পত্র পেশ করেন। তবে তার কিছুক্ষন আগে সংগঠনের সভাপতি সন্দীপ ঘোষও একই ভাবে তার পদত্যাগের খোলা চিঠি সভ্য সমর্থকদের উদ্দেশ্যে পেশ করেন।এই ঘটনার পর থেকে পশ্চিম বঙগের প্রাথমিক শিক্ষক মহলে তীব্র চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।একে করোনা আতঙকে জবুথবু রাজ্যের প্রতিটি মানুষ তারপরে সংগঠনের এই দুই মহারথীর একসঙগে জোড়া পদত্যাগে বেশ মুষড়ে পড়েন রাজ্যের প্রাথমিক শিক্ষকসম্প্রদায়। প্রাথমিক জড়তা কাটিয়ে রাজ্যের বিভিন্ন জেলা থেকে সংগঠনের রাজ্য কমিটির সদস্যদের কাছে তাদের পদত্যাগের কারণ জানতে চেয়ে বার্তা আসতে থাকে। আর সঙগে তাদের পদত্যাগ পত্র ফিরিয়ে নেবার তীব্র অনুরোধ। 

তার পরেই সংগঠনের নেতৃত্ত্ব সভ্য সমর্থকদের ক্ষোভ প্রশমনে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা নেন ও আশ্বস্ত করেন সংগঠনের ভবিষ্যত ও আগামী কর্মসূচী নিয়ে।সংগঠনের রাজ্য কমিটির গুরুত্ত্বপূর্ন সদস্য চন্দন চ্যাটার্জি এই ব্যাপারে আসরে নামেন। সংগঠনের ফেসবুক পেজে তিনি এ বিষয়ে তার সুচিন্তিত মতামত তুলে ধরেন। তিনি জানান তাদের সংগঠনটি একটি সুস্থ গণতান্ত্রিক কাঠামো মেনে চলে।তাই UUPTWA সংগঠনের গঠনতন্ত্র মেনেই খুবই স্বাভাবিক নিয়মে ওনারা পদত্যাগ করেছেন।শীঘ্রই রাজ্য কমিটির বিশেষ অধিবেশন ডাকা হচ্ছে।তবে করোনা ভাইরাস নিয়ে রাজ্য তথা দেশ জুড়ে সতর্কতা মূলক পদক্ষেপ হিসাবে বেশকিছু নিয়মকানুন জারি হয়েছে। তাই সেই নিয়মের শিথিল্য হলেই দ্রুত অধিবেশন অনুষ্ঠিত হবে।সেখানে সংগঠনের পুরাতন কমিটি ভেঙে নতুন কমিটি গঠন করা হবে এবং তারপরই কমিটিতে ঠাঁই পাওয়া নতুন কমিটির সমস্ত সদস্য-সদস্যাদের নাম ঘোষণা করা হবে।
চন্দন চ্যাটার্জি

পুরাতন কমিটির এই রাতারাতি পদত্যাগের ঘটনার বিবরণ দিতে গিয়ে তিনি জানান সংগঠনের সভাপতি বা সম্পাদিকা  তাদের নির্দিষ্ট পদ থেকে পদত্যাগ করলেও পূর্বের ন্যায় সক্রিয় উস্থিয়ান হয়েই থাকবেন এবং নতুন কমিটির সঙগে পুরোপুরি তাদের অভিজ্ঞতা আদান-প্রদান করবেন ও সুচিন্তিত পরামর্শ দিয়ে যাবেন,তাদের সঙগেই গণতান্ত্রিকভাবে দাবীদাবার আন্দোলনে পথে নামবেন।

তিনি দাবী করেন এই গণতান্ত্রিক কাঠামোর জন্যই UUPTWA সংগঠনটি স্বতন্ত্র এবং রাজনৈতিক নিরপেক্ষ একটি সর্ববৃহৎ শিক্ষক সংগঠন আর সর্ববৃহৎ প্রাথমিক শিক্ষক ঐক্য।

তিনি অাশ্বাস দেন তাদের দেখানো পথেই নতুন কমিটি এগিয়ে চলবেন।তবে সেই পথে চলার নিত্য নতুন ধরনের সংযোজন ঘটতেই পারে।তবে সূত্র মারফত জানা যাচ্ছে UUPTWA সংগঠনটির অরাজনৈতিক গণতান্ত্রিক সত্ত্বা বজায় রাখতে তারা প্রতিজ্ঞাবদ্ধ।" One team-one dream" সত্ত্বা বজায় রেখে সংগঠনকে বৃহত্তর আকারে ও বৃহৎ শক্তিতে আত্মপ্রকাশ করার প্রয়াস উপলক্ষে এটি তাদের এক কৌশলগত আত্মত্যাগ।
পৃথা বিশ্বাস ও মনীষ কুমার মন্ডল

তাহলে কি আরো বেশী ডায়নামিজম্ দেখা দেবে নতুন কমিটির আন্দোলনের ধারায়?এই প্রশ্নটি যে সভ্য সমর্থকদের মনকে উসকে্ দেবে তা বলাই বাহুল্য।
তবে রাজ্য কমিটির আর এক গুরুত্ত্বপূর্ণ সদস্য মনীষ কুমার মন্ডলের সঙগে যোগাযোগ করা হলে তিনি জানান তাদের সংগঠনের সভাপতি ও সম্পাদিকার পদত্যাগের কারণ খুব দ্রুত তারা খতিয়ে দেখবেন ও বিচার বিশ্লেষণ করবেন।তারা পদত্যাগ করলেও রাজ্য কমিটি এখনও তাদের দায়িত্ত্ব থেকে অব্যাহতি দেন নি এবং একমাত্র শারীরিক অসুবিধা ছাড়া অন্য কোন কারণে তাদের পদত্যাগকে গুরুত্ত্ব দেবেন না। তাই তাদের পদ থেকে অব্যহতি দেওয়ার কোন প্রশ্নই ওঠে না,প্রয়োজনে তাদের দায়িত্ত্ব শিথীল করে তাদের কাজ চালিয়ে যাবার অনুরোধ করা হবে।তিনি খুবই অাশাবাদী যে তাদের কে সঠিক সম্মান ও মর্যাদা দিয়েই তাদের পদে বহাল রাখতে পারবেন।
আমাদের ফেসবুক পেজে জয়েন হতে ক্লিক করুন- CLICK
আমাদের হোয়াটসয়াপ গ্রুপে যুক্ত হতে ক্লিক করুন- CLICK
যে কোন সংবাদ, লেখা পাঠান sangbadekalavya@gmail.com
বিজ্ঞাপন দিতে কথা বলুন- 96092 21222