Pic source: ANI Twitter

সংশোধনী নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লীর শাহীনবাগে বিক্ষোভ চলছে বহুদিন ধরেই। এদিকে, দেশজুড়ে করোনা মোকাবিলায় সতর্কতা জারি করে দিল্লী শহরে কার্ফু জারি করা হয়েছে। দিল্লী পুলিশের উদ‍্যোগে শাহীনবাগের নাগরিকত্ব সংশোধনী আইনের বিক্ষোভস্থল খালি করে দেওয়া হল এদিন।
দিল্লী পুলিশের বিশাল পুলিশ বাহিনী এদিন সকালেই বিক্ষোভস্থলে পৌঁছায়। প্রথমে প্রতিবাদীদের উঠতে বললে না ওঠতে রাজি না হওয়ায় ধস্তাধস্তিও হয়। জমায়েত থেকে মরণ ভাইরাসের সংক্রমণ দ্রুতগতিতে ছড়াতে পারে এই সাবধান বাণী আন্দোলনকারীদের জানাতে থাকেন পুলিশ কর্তারা. তাতেও এলাকা ছেড়ে চলে যেতে রাজি নন আন্দোলনকারীরা। একপ্রকার জোর করেই শাহীনবাগ এর আন্দোলনকারীদের সরিয়ে দিল পুলিশ।
দিল্লি পুলিশের দক্ষিণ পূর্ব শাখার ডিসিপি বলেন, শাহিনবাগের প্রতিবাদীদের বিনীত ভাবে অনুরোধ করা হয় প্রতিবাদ মঞ্চ ছেড়ে দিতে। কিন্তু কোনও কথা শুনতেই রাজি হননি তাঁরা। এর পরেই আইনলঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। পরিষ্কার করা হয়েছে বিক্ষোভস্থল। আটক করা হয়েছে কয়েকজন সিএএ বিরোধীকে।


শাহীনবাগ খালি করার পরে লকডাউন পরিস্থিতির মাঝেই এলাকাটি পরিষ্কার করার কাজও শুরু হয়ে গেছে। দীর্ঘ তিনমাস নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে সামিল হয়েছিল প্রচুর মানুষ এর জেরেই ওই স্থান অপরিষ্কার ছিল আজ তা পরিষ্কার করাও চলছে। 

শাহীনবাগ এর পাশাপাশি দিল্লির জাফরাবাদেও সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলন চলছিল। প্রশাসনের নির্দেশে সেই আন্দোলন তুলে দেয়় পুলিশ।