আগামীকাল একাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা
এই শেষ মুহূর্তে এই প্রশ্ন গুলি একবার চোখ বুলিয়ে নাও.........................
ডাকাতের মা
১. “ছেলের নামে কলঙ্ক এনেছে সে”- কে কিভাবে ছেলের নামে কলঙ্ক এনেছিল?
২. সৌখীর চরিত্র।
৩. পেশকার সাহেব কিভাবে তার হারানো লোটার সন্ধান পেয়েছিলেন?
৪. ডাকাতের মায়ের চরিত্র আলোচনা করো।
৫.নামকরণ
৬. "আজ যে ব্যাপার অন্য"- কোন দিনের কথা বলা হয়েছে? অন্য কেন?
নীলধ্বজের প্রতি জনা
১. জনা অর্জুনের কাপুরুষতার কোন কোন দৃষ্টান্ত দিয়েছেন? পাণ্ডব বংশের বিরুদ্ধে কী কী অভিযোগ তুলেছেন?
২. বীরাঙ্গনা কথার অর্থ কি? জনা কী প্রকৃত বীরাঙ্গনা?
৩. "অলির সখী, রবীর অধীনী সমীরণ প্রিয়া"- তাঁর সম্পর্কে এমন মন্তব্য করা হয়েছে কেন?
৪। “মহারথীপ্রথা কিহে এই, মহারথী?”- ‘মহারথী প্রথা’ কি? তা কে কিভাবে লঙ্ঘন করেছেন?
৫. প্রবীরের বীর্যবত্তার পরিচয়।
বাড়ির কাছে আরশিনগর
১. পাঠ্য লালন গীতিতে বাউল সাধনার গূহ্যতত্ত্ব।
২. “তবু লক্ষ যোজন ফাঁকরে”- কাদের মধ্যে এই দূরত্ব? কেন এই দূরত্ব?
৩. “বাড়ির কাছে আরশিনগর" - কার বাড়ি? আরশিনগর শব্দের তাৎপর্য কী?
নুন
১. “আমরাতো এতেই খুশি”/ “আমরা তো সামান্য লোক”- বক্তার জীবন যাত্রার পরিচয় দাও।
২. “নুন” কবিতায় শ্রমজীবী মানুষের জীবনযন্ত্রণার যে ছবি পাওয়া যায় তা আলোচনা করো।
৩. “নুন” কবিতার বিষয় বস্তু আলোচনা করো।
৪. "ফুল কী হবেই তাতে? "- কোন ফুল? এই সংশয় কেন?
সুয়েজ খালে : হাঙর শিকার
১. হাঙর ভেসে বেড়ানো দৃশ্যের বর্ণনা করো।/ পালিয়ে যাওয়ার বর্ণনা/ হাঙর ধরা পড়ার দৃশ্য।
২. সুয়েজ খালে পারাপার ব্যবস্থা সম্পর্কে আলোচনা করো।
৩. প্লেগ রোগের সংক্রমণের সম্ভাবনায় লেখক ও তাঁর সহযাত্রীদের কি কি সমস্যায় পড়তে হয়েছিল?
৪. "একথা ইউরোপীয়রা স্বীকার করতে চায়না" কোন কথা, কেন?
৫. খাওয়া দাওয়ার দফা মাটি হয় কীভাবে?
শিক্ষার সার্কাস
১. “যদি সব শ্রেণী পাস হয়ে যায় তবু আমি পরের শ্রেণীতে যাব”- এ মন্তব্যের কারন কি?
২. এই কবিতার নামকরণ/বিষয়বস্তু আলোচনা করো।
৩.বর্তমানে জীবনে প্রকৃত শিক্ষার দৈনতা।
গুরু
১. গুরু নাটক বক্তব্য প্রধান প্রতীকী নাটক।
২. "গুরু" নাটকে গুরু কে? নাটকে তার ভূমিকা।
৩.অচলয়াতন কাকে বলে? শিক্ষা প্রতিষ্ঠান কীভাবে অচলয়াতন হয়ে ওঠে?
৪. "ভয়ানক পূণ্য "- কোন পূণ্য? তা ভয়ানক কেন?
৫. "প্রাণকে প্রাণ দিয়ে জাগিয়ে দিয়ে যাও"- কে কাকে বলেছে? কেন এই উক্তি?
৬. "ওকে অচলয়াতনের ভূতে পেয়েছে"- কার সম্বন্ধে কে একথা বলেছেন? অচলয়াতনের ভূত কী? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে ভূতগ্রস্হ হয়েছে।
৭. ওরা ওদের দেবতাকে কাঁদাচ্ছ।
সাহিত্যের ইতিহাস
১. কৃত্তিবাস রামায়ণ। জনপ্রিয়তা।
২.তুর্কি আক্রমণ ফলাফল।
৩.বাউল গান বাউল সম্প্রদায়।
৪.ময়মনসিং গীতিকা
৫. অন্নদামঙ্গল। ভারত চন্দ্র। নুতনমঙ্গল।
৬.মধুসূদন দত্ত কাব্য।
৭.প্রবাদ প্রবচন। উদাহরণ।
৮. ঈশ্বরচন্দ্র বিদ্যাসগর ও বাংলা গদ্য।
৯. বিহারীলাল ও বাংলা গীতিকবিতা।
১০. ধাঁধা । উদাহরণ।
লিপি
১. ব্রাহ্মী লিপি, খরোষ্ঠী লিপি, সিন্ধু লিপি।
ভাষা
১. প্রাচীন ভারতীয় ও নব্য ভারতীয় আর্য ভাষার ধ্বনি তাত্ত্বিক রূপতাত্তিক বৈশিষ্ট্য।
এই শেষ মুহূর্তে এই প্রশ্ন গুলি একবার চোখ বুলিয়ে নাও.........................
ডাকাতের মা
১. “ছেলের নামে কলঙ্ক এনেছে সে”- কে কিভাবে ছেলের নামে কলঙ্ক এনেছিল?
২. সৌখীর চরিত্র।
৩. পেশকার সাহেব কিভাবে তার হারানো লোটার সন্ধান পেয়েছিলেন?
৪. ডাকাতের মায়ের চরিত্র আলোচনা করো।
৫.নামকরণ
৬. "আজ যে ব্যাপার অন্য"- কোন দিনের কথা বলা হয়েছে? অন্য কেন?
নীলধ্বজের প্রতি জনা
১. জনা অর্জুনের কাপুরুষতার কোন কোন দৃষ্টান্ত দিয়েছেন? পাণ্ডব বংশের বিরুদ্ধে কী কী অভিযোগ তুলেছেন?
২. বীরাঙ্গনা কথার অর্থ কি? জনা কী প্রকৃত বীরাঙ্গনা?
৩. "অলির সখী, রবীর অধীনী সমীরণ প্রিয়া"- তাঁর সম্পর্কে এমন মন্তব্য করা হয়েছে কেন?
৪। “মহারথীপ্রথা কিহে এই, মহারথী?”- ‘মহারথী প্রথা’ কি? তা কে কিভাবে লঙ্ঘন করেছেন?
৫. প্রবীরের বীর্যবত্তার পরিচয়।
বাড়ির কাছে আরশিনগর
১. পাঠ্য লালন গীতিতে বাউল সাধনার গূহ্যতত্ত্ব।
২. “তবু লক্ষ যোজন ফাঁকরে”- কাদের মধ্যে এই দূরত্ব? কেন এই দূরত্ব?
৩. “বাড়ির কাছে আরশিনগর" - কার বাড়ি? আরশিনগর শব্দের তাৎপর্য কী?
নুন
১. “আমরাতো এতেই খুশি”/ “আমরা তো সামান্য লোক”- বক্তার জীবন যাত্রার পরিচয় দাও।
২. “নুন” কবিতায় শ্রমজীবী মানুষের জীবনযন্ত্রণার যে ছবি পাওয়া যায় তা আলোচনা করো।
৩. “নুন” কবিতার বিষয় বস্তু আলোচনা করো।
৪. "ফুল কী হবেই তাতে? "- কোন ফুল? এই সংশয় কেন?
সুয়েজ খালে : হাঙর শিকার
১. হাঙর ভেসে বেড়ানো দৃশ্যের বর্ণনা করো।/ পালিয়ে যাওয়ার বর্ণনা/ হাঙর ধরা পড়ার দৃশ্য।
২. সুয়েজ খালে পারাপার ব্যবস্থা সম্পর্কে আলোচনা করো।
৩. প্লেগ রোগের সংক্রমণের সম্ভাবনায় লেখক ও তাঁর সহযাত্রীদের কি কি সমস্যায় পড়তে হয়েছিল?
৪. "একথা ইউরোপীয়রা স্বীকার করতে চায়না" কোন কথা, কেন?
৫. খাওয়া দাওয়ার দফা মাটি হয় কীভাবে?
শিক্ষার সার্কাস
১. “যদি সব শ্রেণী পাস হয়ে যায় তবু আমি পরের শ্রেণীতে যাব”- এ মন্তব্যের কারন কি?
২. এই কবিতার নামকরণ/বিষয়বস্তু আলোচনা করো।
৩.বর্তমানে জীবনে প্রকৃত শিক্ষার দৈনতা।
গুরু
১. গুরু নাটক বক্তব্য প্রধান প্রতীকী নাটক।
২. "গুরু" নাটকে গুরু কে? নাটকে তার ভূমিকা।
৩.অচলয়াতন কাকে বলে? শিক্ষা প্রতিষ্ঠান কীভাবে অচলয়াতন হয়ে ওঠে?
৪. "ভয়ানক পূণ্য "- কোন পূণ্য? তা ভয়ানক কেন?
৫. "প্রাণকে প্রাণ দিয়ে জাগিয়ে দিয়ে যাও"- কে কাকে বলেছে? কেন এই উক্তি?
৬. "ওকে অচলয়াতনের ভূতে পেয়েছে"- কার সম্বন্ধে কে একথা বলেছেন? অচলয়াতনের ভূত কী? উদ্দিষ্ট ব্যক্তি কীভাবে ভূতগ্রস্হ হয়েছে।
৭. ওরা ওদের দেবতাকে কাঁদাচ্ছ।
সাহিত্যের ইতিহাস
১. কৃত্তিবাস রামায়ণ। জনপ্রিয়তা।
২.তুর্কি আক্রমণ ফলাফল।
৩.বাউল গান বাউল সম্প্রদায়।
৪.ময়মনসিং গীতিকা
৫. অন্নদামঙ্গল। ভারত চন্দ্র। নুতনমঙ্গল।
৬.মধুসূদন দত্ত কাব্য।
৭.প্রবাদ প্রবচন। উদাহরণ।
৮. ঈশ্বরচন্দ্র বিদ্যাসগর ও বাংলা গদ্য।
৯. বিহারীলাল ও বাংলা গীতিকবিতা।
১০. ধাঁধা । উদাহরণ।
লিপি
১. ব্রাহ্মী লিপি, খরোষ্ঠী লিপি, সিন্ধু লিপি।
ভাষা
১. প্রাচীন ভারতীয় ও নব্য ভারতীয় আর্য ভাষার ধ্বনি তাত্ত্বিক রূপতাত্তিক বৈশিষ্ট্য।
Social Plugin