ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি (ট্রাই)  সংশোধনী ট্যারিফ ও নতুন নিয়ম ১লা মার্চে ঘোষনা করবে বলে জানা গেছে। একই জাতীয় ট্যারিফ অর্ডার (NTO) 2.0 হিসেবে কথা ছিল ট্রাই ১৫জানুয়ারী থেকে নতুন চ‍্যানেলের ট‍্যারিফ ঘোষণা করবে। তবে, সম্প্রচারকরা এনটিও ২.০ এর বিপরীতে স্ব স্ব স্থানীয় আদালতের নিকটে যোগাযোগ করেছিলেন। আদালত বিভিন্ন শুনানি স্থগিত করেছে এবং এর পরের শুনানি ১২ ফেব্রুয়ারিতে হবে।

বলা হচ্ছে, ডিটিএইচ অপারেটর টাটা স্কাই, এয়ারটেল ডিজিটাল টিভি, ডিশ টিভি এবং সান ডাইরেক্টর নতুন পরিকল্পনা নিয়ে আগামী 12 ফেব্রুয়ারি আসতে পারে। ডিটিএইচ অপারেটরদের পাশাপাশি কেবল টিভিও একই দিনে নতুন পরিকল্পনা নিয়ে আসবে।

ট্রাইয়ের নির্দেশনা অনুসরণ করে, সম্প্রচারকগণ অবশ্যই 2020 সালের 15 জানুয়ারির মধ্যে নতুন দামগুলি ঘোষণা করতে পারেন, যা অনুসরণ করবে ডিটিএইচ এবং কেবল টিভি অপারেটরগুলি। নতুন দামগুলি 2020 সালের 1 মার্চের মধ্যে বাস্তবায়িত হওয়ার কথা ।

জাতীয় ট্যারিফ অর্ডার ১.০ চার মাসেরও বেশি বিলম্বের পরে, ১৯ এপ্রিল, 2019 এ কার্যকর হয়েছিল। এবং এখন, এটি এনটিও ২.০ এর সাথেও ঘটছে।

২০২০ সালের ১ জানুয়ারী ট্রাই প্রকাশিত সংশোধনীর মাধ্যমে ব্রডকাস্টাররা ১৫ জানুয়ারী, ২০২০ সালের আগে সংশোধিত দামগুলি ঘোষণা করার কথা ছিল। তবে তারা ট্রাইয়ের নতুন বিধি স্থগিতের জন্য সংশ্লিষ্ট স্থানীয় আদালতের কাছে গিয়ে অনুরোধ করেছিলেন। আদালত শুনানি স্থগিত করেছে এবং পরবর্তী শুনানি হবে 12 ফেব্রুয়ারি।

রায় যদি ট্রাইয়ের পক্ষে আসে , তবে সম্প্রচারকদের ট্রাইয়ের প্রস্তাবিত সংশোধনী অনুযায়ী নতুন দাম প্রকাশ করতে হবে। ডিটিএইচ এবং কেবল টিভি অপারেটরদের সম্প্রচারকারীদের অনুসরণ করতে হবে। মূলত, নতুন দাম প্রকাশের তারিখ থেকে নতুন পরিবর্তনগুলি বাস্তবায়নের জন্য অপারেটরদের এক মাস সময় দেওয়া হবে। জানাগেছে ট্রাই অপারেটরগুলিকে ৩০ শে জানুয়ারী, ২০২০ সালের মধ্যে সংশোধিত দাম প্রকাশ করতে এবং ২০২০ সালের ১ লা মার্চের মধ্যে এগুলি বাস্তবায়নের নির্দেশনা দিয়েছিল। 

এনটিও ২.০ সম্পর্কিত ট্রাইয়ের বিপরীতে চলছে ব্রডকাস্টারগুলি। ট্রাই, গ্রাহকদের মাসিক টিভি প্যাকের দাম কমাতে বলেছে। ট্রাই এর মতে  12 টাকার উপরে মূল্যের কোনও পৃথক চ্যানেল অন্তর্ভুক্ত করা উচিত নয়। বলা হচ্ছে, ট্রাই এর লক্ষ্য ছিল বেশিরভাগ চ্যানেলের মূল্যের দাম 19 টাকা থেকে 12 টাকা করে দেওয়া । যেমন- সনি নেটওয়ার্কস , স্টার ইন্ডিয়া, জেডিই বিনোদন এবং সান টিভির মতো সম্প্রচারকাগুলির প্রচুর জনপ্রিয় চ্যানেলের দাম 19 টাকা।

নতুন সংশোধনীর জায়গায়, ব্রডকাস্টার, ডিটিএইচ এবং কেবল টিভি অপারেটররা কোনও অ্যাড-অন বা বান্ডেলযুক্ত প্যাকগুলিতে 19 টাকার চ্যানেলগুলিকে অন্তর্ভুক্ত করতে পারে না।