বিদ্যাদেবীর আরাধনায় একটু নতুনত্বের স্বাদ পেলো দিনহাটা ২নং ব্লকের প্রত্যন্ত কিশামত দশগ্রামের এক প্রাথমিক স্কুলের খুদে ছাত্রছাত্রীরা। দক্ষিণ কিশামত দশগ্রাম নিউ প্রাথমিক বিদ্যালয়ে এবছরের সরস্বতী পূজো হয় বিদ্যালয়ের এক প্রাক্তন ছাত্রের হাতে গড়া মূর্তিতে। 

কিশামত দশগ্রাম গ্রামপঞ্চায়েত এর প্রত্যন্ত বালাবাড়ি এলাকার এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী কৌশিক বর্মন। বাবা শ্রী সুশীল বর্মন পেশায় রাজমিস্ত্রি। নিতান্ত লাজুক স্বভাবের কৌশিক তার এলাকার সকলের অত্যন্ত প্রিয়। তার প্রতিবেশীদের থেকে জানা যায় ছোটবেলা থেকেই কৌশিকের উদ্ভাবনী কাজের দিকে ঝোঁক ছিলো। পড়াশোনার ফাঁকে সময় বের করে ছবি আঁকা বা মাটির নানা কাজে ব্যস্ত থাকে সে। সেই থেকেই আজকের এই মা সরস্বতীর প্রতিমা। কোনোরকম প্রশিক্ষণ ছাড়াই সম্পুর্ন নিজের হাতে গড়া তার এই প্রতিমা দিয়েই পূজো হয় তার প্রথম শিক্ষাঙ্গন দক্ষিণ কিশামত দশগ্রাম এন.পি. বিদ্যালয়ে।

বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শ্রী সৈকত সরকার বলেন,"স্কুলজীবনের শুরুর দিক থেকেই তার মধ্যে এইসব সৃজনশীল কাজের প্রতি ঝোঁক লক্ষ্য করা গিয়েছিল। বিদ্যালয়ের হাতের কাজে অন্যান্য ছাত্ররা এটা ওটা দিলেও কৌশিক তখন থেকেই চেষ্টা করতো মাটির জিনিস বানানোর। যার পরিণতি আজকের এই বিদ্যাদেবীর প্রতিমা। আমরা খুবই খুশি ওর হাতের তৈরি মূর্তিতে পুজো করে।"

প্রত্যন্ত গ্রামের এই প্রতিভা আগামীদিনে আরো বিকশিত হোক, সফলতা পাক সেটাই প্রত্যাশা করার বিদ্যালয়ের শিক্ষক মন্ডলী সহ এলাকার সাধারণ মানুষ।