Pic source: news18bangla

সুন্দরবনে যেন নতুন করে সূর্যোদয়। পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন সবার প্রিয় ডাক্তারবাবু অরুণোদয় মণ্ডল। বিনে পয়সার ডাক্তার, কেউ কেউ ভগবান বলেও মনেও করেন। ভালবেসে অনেকে অনেক নামে ডাকেন।

ডাক্তারকে প্রায় সকলেই ভগবান বলেই মনে করেন। এমনি এক স্বয়ং ভগবান রয়েছেন সুন্দরবনের হিঙ্গলগঞ্জে। হিঙ্গলগঞ্জের সাহেবখালিতে চিকিৎসা কেন্দ্র তৈরি করেছেন অরুণোদয় মণ্ডল। প্রতি শনি ও রবিবার হিঙ্গলগঞ্জ ও লাগোয়া সুন্দরবনের বাসিন্দাদের চিকিৎসা করেন। ওষুধও দেন। কোনও পয়সা নেন না। 


হিঙ্গলগঞ্জের চাড়ালখালিতে জন্ম অরুণোদয় মণ্ডলের। ১৯৭৯ সালে বিসি রায় শিশু হাসপাতালের সঙ্গে যুক্ত হন। ১৯৮০ সালে চাকরি ছেড়ে বিরাটিতে চেম্বারে চিকিৎসা শুরু করেন। দু’হাজার সালে নদী বাঁধ ভেঙে হিঙ্গলগঞ্জের সুন্দরবন লাগোয়া কয়েকটি গ্রাম প্লাবিত হয়ে যায় । কয়েকজন সহকর্মীকে সঙ্গে নিয়ে গ্রামে গ্রামে ঘুরে চিকিৎসা শুরু করেন অরুণোদয় মণ্ডল। তারপর থেকে ২০ বছর ধরে অরুণোদয় ‘বিনে পয়সার ডাক্তার’

ডাক্তারবাবুর পদ্মশ্রী সম্মানে হিঙ্গলগঞ্জের মানুষ খুশি। এখন বিরাটিতে বাস করলেও ভোলেননি যেমন হিঙ্গলগঞ্জকে তেমনি হিঙ্গলগঞ্জের মানুষের মনে এখোনো রয়েছে ডাক্তারবাবু।