Madhyamik Bengali Suggestion 2025: মাধ্যমিক বাংলা সাজেশন
Madhyamik 2025 Bengali Suggestion
সাফল্যের শর্টকাট বলে কিছু হয় না। তবে মাধ্যমিক পরীক্ষার আগে একবার নিজের প্রস্তুতিকে ঝালিয়ে নিতে তোমাদের জন্য কিছু প্রশ্নের সম্ভার দেওয়া হল। নীচের প্রশ্নগুলো মাধ্যমিক ২০২৫ এর পরীক্ষার্থীদের জন্য নির্বাচন করা হয়েছে।
১। সঠিক উত্তরটি নির্বাচন করো: ১৭×১=১
বহু বিকল্পভিত্তিক প্রশ্নের জন্য পাঠ্যবই খুটিয়ে পড়তে হবে।
২। কম-বেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাও: ১৯×১=১৯
২.১ যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও:
পাঠ্যসূচীর গল্প থেকে সংক্ষিপ্ত প্রশ্ন আসবে, এক্ষেত্রে পাঠ্যবই খুঁটিয়ে পড়তে হবে। কিছু নমুনা প্রশ্ন দেওয়া হল-
২.১ 'কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল!' কোন কথার কথা বলা হয়েছে?
২.২ 'মেসোর উপযুক্ত কাজ হবে সেটা' - কোন কাজের কথা বলা হয়েছে?
২.৩ 'ইয়ে করে দিলে ছাপতে দেওয়া চলে' 'ইয়ে' বলতে কী বোঝানো হয়েছে?
২.৪ 'এ বিষয়ে সন্দেহ ছিল তপনের' কোন বিষয়ে সন্দেহ ছিল?
২.৫ 'ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে'- কোন কথাটা?
২.৬ 'মাথার চুল খাড়া হয়ে উঠল'- কখন?
২.৭ তপনের গল্প পড়ে ছোটোমাসি কী বলেছিল?
২.৮ 'বুকের রক্ত ছলকে ওঠে তপনের' কখন?
২.৯ 'সুচিপত্রেও নাম রয়েছে।' কী নাম রয়েছে?
২.১০ 'তবু 'ধন্যি ধন্যি' পড়ে যায়' কখন?
২.১৫ 'পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?' অলৌকিক ঘটনা কোনটি?
২.১৬ কেন মনে হয়েছে আজ যেন তপনের সবচেয়ে দুঃখের দিন? ২.১৭ দুঃখের মুহূর্তে তপন কী গভীর সংকল্প করেছিল?
২.১৮ 'একেবারে নিছক মানুষ।' মানুষটির সংক্ষেপে পরিচয় দাও।
২.১৯ 'এমন সময় ঘটল সেই ঘটনা।' - কোন্ ঘটনা?
২.২০ 'আক্ষেপ করেন হরিদা' গল্প করে বললাম' কী গল্প? ২.৩ কী কারণে আক্ষেপ?
২.২১ '... ভয়ানক দুর্লভ জিনিস'- কাকে ভয়ানক দুর্লভ জিনিস বলা হয়েছে ?
২.২২ 'চারজনের সকাল-সন্ধ্যার আড্ডার ঘর' এই চারজন কারা কারা?
২.২৩ জগদীশবাবু কীভাবে সন্ন্যাসীর পায়ের ধুলো নিয়েছিলেন?
২.২৪ চকের বাসস্ট্যান্ডে আতঙ্কের হল্লা বেজে উঠেছিল কেন?
২.২৫ বাইজির ছদ্মবেশে হরিদার কত রোজগার হয়েছিল?
২.২৬ 'ভয়ে কেঁদে ফেলেছিল ছেলেগুলো' তাদের ভয়ের কারণ কী?
২.২৫ জগদীশবাবু সন্ন্যাসীর ঝোলার ভেতর কতটাকার নোট ফেলে দিয়েছিলেন?
২.২৬ জগদীশবাবু হরিদাকে কত টাকা প্রণামী দিতে চেয়েছিলেন?
২.২৭ 'আপনি কি ভগবানের চেয়েও বড়ো?' বক্তা কে?
২.২৮ 'অপূর্ব মুগ্ধ হইয়া সেই দিকে চাহিয়া ছিল' অপূর্ব কী দেখে মুগ্ধ হয়েছিল?
২.২৯ কারা, কেন রেঙ্গুনে চলে এসেছিল?
২.৩০ 'অদ্ভুত দুটি চোখের দৃষ্টি' চোখের দৃষ্টির পরিচয় দাও।
২.৩১ গিরীশ মহাপাত্রের ট্যাঁকে ও পকেটে কী ছিল?
২.৩২ 'তবে এ বস্তুটি পকেটে কেন?' সে কী উত্তর দিয়েছিল?
২.৩৩ 'বুড়ো মানুষের কথাটা শুনো'- কোন্ কথা?
২.৩৪ 'লোকটিকে আপনি কোনো কথা জিজ্ঞেস না করেই ছেড়ে দিন' কেন?
২.৩৫ 'তেওয়ারি ঘরে ছিল না,' কোথায় গিয়েছিল?
২.৩৬ 'ইত্যবসরে এই ব্যাপার' কোন ব্যাপারের কথা বলা হয়েছে?
২.৩৭ 'বুনো হাঁস ধরাই যে এদের কাজ;'- কাদের কথা বলা হয়েছে?
২.৩৮ ভামোযাত্রার সময় ট্রেনে কে কে অপূর্বর সঙ্গী হয়েছিল?
২.৩৯ 'এসব কথা বলার দুঃখ আছে।' কোন কথা?
২.৪০ 'আমি আজ থেকে মাথায় তুলে নিলাম।' কী?
২.৪১ 'এই কালো চামড়ার নীচে কম জ্বলে না।' কীসের কথা বলা হয়েছে?
২.৪২ 'দুজন বন্ধু লোক' কোথা থেকে আসার কথা ছিল?
২.৪৩ 'হঠাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল।' বুদ্ধিটা কী ছিল?
২.৪৪ অমৃত ও ইসাবের মধ্যে কী কী মিল ও অমিল ছিল?
২.৪৫ 'অদল বদল' গল্পটি বাংলায় কে তরজমা করেন?
২.৪৬ 'অমৃত ফতোয়া জারি করে দিল' কী ফতোয়া জারি করেছিল?
২.৪৭ 'ইসাবের মেজাজ' কী কারণে চড়েছিল?
২.৪৮ 'আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে' - কেন এই উক্তি?
২.৪৯ 'ছেলেরাও... চ্যাঁচাতে লাগল' – কী বলে চ্যাঁচাচ্ছিল?
২.৫০ 'অমৃতের জবাব আমাকে বদলে দিয়েছে,' কোন জবাব?
২.৫১ 'গল্প শুনে ওদের বুক ভরে গেল।' কোন গল্পের কথা বলা হয়েছে?
২.৫২ 'বড়ো ভয় করিতে লাগিল নদেরচাঁদের'- ভয়ের কারণ কী?
২.৫৩ 'নদেরচাঁদ সব বোঝে'- কী বোঝে?
২.৫৪ 'নদীর বিদ্রোহ' গল্পের লেখকের প্রকৃত নাম কী?
২.৫৫ 'পাতা ছিঁড়িয়া দুমড়াইয়া... জলে ফেলিয়া দিতে লাগিল।'- কীসের পাতা?
২.৫৬ ক'টার ট্রেন রওনা করিয়ে নদেরচাঁদ নদীর উদ্দেশ্যে গিয়েছিল?
২.৫৭ নদীকে ভালোবাসার কী কৈফিয়ত নদেরচাঁদ দিয়েছিল?
২.৫৮ 'সে প্রায় কাঁদিয়া ফেলিয়াছিল'- কেন?
২.৫৯ 'আজও সে সেইখানে গিয়া বসিল'- কোথায় গিয়ে বসেছিল?
২.৬০ 'খেলা করার লোভটা সে সামলাইতে পারিল না'- কীভাবে খেলা করছিল?
২.৬১ কোন মধুর শব্দ শুনে নদেরচাঁদের সর্বাঙ্গ অবশ ও অবসন্ন হয়েছিল?
২.৬২ 'কিন্তু পারিবে কী?'- কী পারার কথা বলা হয়েছে?
২.৬৩ 'মানুষ কী তাকে রেহাই দিবে?'- কেন এই উক্তি?
২.২. যে কোনো চারটি প্রশ্নের উত্তর দাও: ৪×১ = ৪
পাঠ্যসূচীর কবিতা থেকে সংক্ষিপ্ত প্রশ্ন আসবে, এক্ষেত্রে পাঠ্যবই খুঁটিয়ে পড়তে হবে। কিছু নমুনা প্রশ্ন দেওয়া হল-
২.১. 'যেখানে ছিল শহর'- সেখানকার কী অবস্থা?
২.২ 'অসুখী একজন' কবিতাটি বাংলায় কে তরজমা করেন?
২.৩ পাবলো নেরুদার প্রকৃত নাম কী?
২.৪ 'সে জানত না'- কী জানার কথা বলা হয়েছে?
২.৫ 'বছরগুলো নেমে এল তার মাথার ওপর।'- কীভাবে নেমে এসেছিল?
২.৭ 'তারপর যুদ্ধ এল'- কেমন ভাবে যুদ্ধ এসেছিল?
২.৮ 'শান্ত হলুদ দেবতারা' কতবছর ধ্যানে ডুবেছিল?
২.৯ 'তারা আর স্বপ্ন দেখতে পারল না'- কারা আর স্বপ্ন দেখতে পারলো না?
২.১০ 'সেই মিষ্টি বাড়ি'- বাড়িটির বর্ননা দাও।
২.১১ 'সব চূর্ণ হয়ে গেল'- কী কী চূর্ণ হয়েছিল?
২.১২ 'জ্বলে গেল আগুনে' - আগুনে কী কী জ্বলে গিয়েছিল?
২.১৩ 'আয় আরো বেঁধে বেঁধে থাকি' কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে নেওয়া?
২.১৪ 'আমাদের পথ নেই কোনো'- কেন পথ নেই?
২.১৫ 'ছড়ানো রয়েছে কাছে দূরে'- কী ছড়ানো রয়েছে?
২.১৬ 'আমাদের ইতিহাস নেই'- কেন একথা বলা হয়েছে?
২.১৭ 'আমরা ভিখারি বারোমাস'- কেন বারোমাস ভিখারি?
২.১৮ 'বলো ক্ষমা করো'- কীসের জন্য এই ক্ষমা প্রার্থনা?
২.১৯ 'স্রষ্টা... নিজের প্রতি অসন্তোষে' বারবার কী করছিল?
২.২০ 'নিভৃত অবকাশে তুমি/সংগ্রহ করছিলে'- কী সংগ্রহের কথা বলা হয়েছে?
২.২১ 'এল ওরা লোহার হাতকড়ি নিয়ে'- ওরা কারা?
২.২২ 'ছিনিয়ে নিয়ে গেল তোমাকে'- কাকে, কোথায় ছিনিয়ে নিয়ে গেল?
২.২৩ 'এল মানুষ ধরার দল'- এসে তারা কী করেছিল?
২.২৪ 'পঙ্কিল হল ধূলি'- কোথায়, কীভাবে ধূলি পঙ্কিল হল?
২.২৫ 'কবির সংগীতে' কী বেজে উঠেছিল?
২.২৬ 'গুপ্ত গহ্বর থেকে পশুরা বেরিয়ে' এসে কী করেছিল?
২.২৭ 'প্রদোষকাল ঝঞ্ঝাবাতাসে রুদ্ধশ্বাস'- 'প্রদোষকাল' শব্দের অর্থ লেখো।
২.২৮ 'হা ধিক্ মোরে!' বক্তা নিজেকে ধিক্কার জানিয়েছে কেন?
২.২৯ 'হায়, বিধি বাম মম প্রতি'- এমন মন্তব্যের কারণ কী?
২.৩০ 'কে, কবে শুনেছে পুত্র, ভাসে শিলা জলে,'- এমন মন্তব্য কেন করা হয়েছে?
২.৩১ 'কহ দাসে লঙ্কার কুশল'- উত্তরে দেবী কী বলেছিলেন?
২.৩২ 'এ বারতা, এ অদ্ভুত বারতা' বার্তাকে অদ্ভুত বলা হয়েছে কেন?
২.৩৩ 'হায়! পুত্র, মায়াবী মানব/ সীতাপতি'- কেন এমন বলা হয়েছে?
২.৩৪ 'ছিঁড়িলা কুসুমদাম রোষে মহাবলী'- রোষের কারণ কী?
২.৩৫ 'ত্যজ কিঙ্করীরে আজি?' 'কিঙ্করী' অর্থ কী?
২.৩৬ 'বিদায় এবে দেহ বিধুমুখী' বিধুমুখী বলতে কাকে বোঝানো হয়েছে?
২.৩৭ 'শিঞ্জিনী আকর্ষি রোষে'- 'শিঞ্জিনী' শব্দের অর্থ লেখো।
২.৩৮ 'কাঁপিল লঙ্কা, কাঁপিল জলধি'- কেন?
২.৩৯ 'এ মায়া, পিতঃ, বুঝিতে না পারি!'- কোন মায়া?
২.৪০ 'এ কলঙ্ক, পিতঃ, ঘুষিবে জগতে।'- কোন কলঙ্কের কথা বলা হয়েছে?
২.৪২ 'দেহ আজ্ঞা মোরে,'- কে, কীসের আজ্ঞা চেয়েছে?
২.৪৩ 'আগে পূজ ইষ্টদেবে,' কেন?
২.৪৪ 'অভিষেক করিলা কুমারে।'- কী দিয়ে অভিষেক করা হয়েছিল?
২.৪৫ 'ধ্বংস দেখে ভয় কেন তোর'- ধ্বংসকে ভয় পেতে নিষেধ করেছেন কেন?
২.৪৬ 'আসছে ভয়ংকর'- কীভাবে ভয়ংকর আসছে?
২.৪৭ 'ওরে ওই স্তব্ধ চরাচর'- চরাচর স্তব্ধ কেন?
২.৪৮ 'দিগম্বরের জটায় হাসে'- দীগম্বরের জটায় কী হাসছে?
২.৪৯ 'সে চিরসুন্দর'- কেন চিরসুন্দর বলা হয়েছে?
২.৫০ 'বধূরা প্রদীপ তুলে ধর'- কী কারণে এই আহ্বান?
২.৫১ 'ঐ আসে সুন্দর'- কী বেশে সুন্দর আসছে?
২.৫২ 'তথা কন্যা থাকে সর্বক্ষণ'- কন্যা কোথায় সর্বক্ষণ থাকে?
২.৫৩ 'সিন্ধুতীরে রহিছে মাঞ্জস'- 'মাঞ্জস' শব্দের অর্থ কী?
২.৫৪ 'বেথানিত হৈছে কেশ বেশ'- 'বেথানিত' শব্দের অর্থ লেখো।
২.৫৫ 'সখী সবে আজ্ঞা দিল' কী আজ্ঞা দিয়েছিল?
২.৫৬ 'পঞ্চকন্যা পাইলা চেতন'- কীভাবে চেতন পেয়েছিল?
২.৫৭ সমুদ্র নৃপতি সুতার নাম কী?
২.৫৮ 'শ্রীযুত মাগনগুণী'- মাগনগুণী কে?
২.৫৯ 'অস্ত্রের বিরুদ্ধে গান' কোন কাব্যগ্রন্থের অন্তর্গত?
২.৬০ 'অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো পায়ে'- এর মধ্যে দিয়ে কবি কী বার্তা দিতে চেয়েছেন?
২.৬১ 'গানের বর্ম আজ পরেছি গায়ে'- গানের বর্ম পরে কবি কোন্ কাজ করতে পারেন?
২.৬২ 'রক্ত মুছি গানের গায়ে'- কথাটির অর্থ কী?
২.৬৩ 'অস্ত্র ফ্যালো' কোথায় অস্ত্র ফেলার কথা বলা হয়েছে?
২.৬৪ 'তোমায় নিয়ে বেড়াবে গান'- কোথায় বেড়াবে?
২.৬৫ শকুন বা চিল বলতে কবি কাদের বুঝিয়েছেন?
২.৩ যে কোনো তিনটি প্রশ্নের উত্তর দাও: ৩×১ = ৩
২.১. 'কুইল' কাকে বলে?
২.২ 'আশ্চর্য, সবই আজ অবলুপ্তির পথে।'- আজ কী অবলুপ্তির পথে?
২.৩ 'লেখকেরা অনবরত তা দিয়ে লিখে চলেছেন।'- কীসে লিখে চলেছেন?
২.৪ 'তবে তাতে লিখে আমার সুখ নেই।'- কেন?
২.৫ 'বাংলায় একটা কথা চালু ছিল'- কথাটা কী?
২.৬ 'আমরা কলম তৈরি করতাম'- কীভাবে?
২.৭ 'লেখার পাত' বলতে প্রাবন্ধিক কী বুঝিয়েছেন?
২.৮ লেখক ছেলেবেলায় কিসে 'হোমটাস্ক' করতেন?
২.৯ 'ফেরার পথে কোনো পুকুরে তা ফেলে দিয়ে আসতাম'- কেন পুকুরে ফেলে দিতে হতো?
২.১০ 'ফাউন্টেন পেন' কীভাবে জন্ম নিল?
২.১১ ব্রোঞ্জের শলাকার পোশাকি নাম কী?
২.১২ 'সোনার দোয়াত কলম যে সত্যিই হতো' তা লেখক কীভাবে জেনেছিলেন?
২.১৩ খাগের কলম একমাত্র কখন দেখা যায়?
২.১৪ 'বাবু কুইল ড্রাইভারস'- কে, কাদের বলতেন?
২.১৫ 'তাঁদের দোয়াতে গোঁজা পালকের কলম।'- কাদের?
২.১৬ পালকের কলম কীভাবে তৈরি করা হত?
২.১৭ 'দিদি, আপনার খোঁপায় কলম'- সেখানে কলম কীভাবে গেল? ২.১৮ 'কলম তাদের কাছে আজ অস্পৃশ্য'- কাদের কাছে?
২.১৯ 'জন্ম নিল ফাউন্টেন পেন'- এই পেনের জনক কে?
২.২০ অনেকদিন পর্যন্ত শ্রীপান্থ কোন কলমকে বাঁচিয়ে রেখেছিলেন? ২.২১ দু-একটা পাশ দিতে পারলে গ্রামের বুড়ো-বুড়িরা কী বলে আশীর্বাদ করতেন?
২.২২ 'ওঁদের তহবিলে নাকি রয়েছে'- কী রয়েছে?
২.২৩ ক্যালিগ্রাফিস্ট কাদের বলা হয়?
২.২৪ চারখণ্ড রামায়ণ কপি করে অষ্টাদশ শতকে একজন লেখক কত টাকা পেতেন?
২.২৫ উনিশ শতকে বারো আনায় কত হাজার অক্ষর লেখানো যেত? ২.২৬ 'সেই আঘাতের পরিণতি নাকি তাঁর মৃত্যু- কার, কীভাবে মৃত্যু হয়েছিল?
২.২৭ বঙ্গীয় সাহিত্য পরিষদের উদ্যোগে কী ত্রুটি ছিল?
২.২৮ 'বাংলায় বিজ্ঞান শেখা তাদের সংস্কারের বিরোধী নয়।'- তাদের বলতে কাদের কথা বলা হয়েছে?
২.২৯ 'যাদের জন্য বিজ্ঞান বিষয়ক বাংলা গ্রন্থ বা প্রবন্ধ লেখা হয়...'- তাদের শ্রেণি দুটি কী কী?
২.৩০ ছেলেবেলায় রাজশেখর বসু কার লেখা জ্যামিতি বই পড়তেন?
২.৩১ কলকাতা বিশ্ববিদ্যালয় কবে পরিভাষা সমিতি নিযুক্ত করেছিল?
২.৩২ প্রয়োজন মতো বাংলা শব্দ পাওয়া না গেলে কী করা উচিত বলে লেখক মনে করেন?
২.৩৩ নবাগত রাসায়নিক বস্তুর ইংরেজি নাম সম্বন্ধে বিশ্ববিদ্যালয় নিযুক্ত পরিভাষা সমিতি কী বিধান দিয়েছিলেন?
২.৩৪ শব্দের 'ত্রিবিধ কথা' কী?
২.৪ যে কোনো আটটি প্রশ্নের উত্তর দাও: ৮×১ = ৮
ব্যাকরনের সংক্ষিপ্ত প্রশ্নের জন্য পাঠ্য বই থেকে নিয়মিত অনুশীলন করতে হবে।
৩। প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর দাও: ৩+৩=৬
৩.১ যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও:
৩.১ 'যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না।'- 'আহ্লাদ' হবার কথা ছিল কেন? 'আহ্লাদ খুঁজে' না পাওয়ার কারণ কী?
৩.২ ‘কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল।’- - কোন কথার কথা বলা হয়েছে? সেই কথা শুনে কেন তপনের চোখ মার্বেল হয়ে গিয়েছিলো ?
৩.৩ 'পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?'- অলৌকিক বলতে কোন ঘটনাকে বোঝানো হয়েছে? কেন?
৩.৪ 'একটু কারেকশন করে ইয়ে করে দিলে ছাপতে দেওয়া চলে'- কে, কী কারেকশনের কথা বলেছেন? কেন বলেছেন?
৩.৫ 'তাতে যে আমার ঢং নষ্ট হয়ে যায়'- 'ঢং' বলতে কী বোঝানো হয়েছে? কীসে ঢং নষ্ট হয়ে যাবে?
৩.৬ 'সে ভয়ানক দুর্লভ জিনিস'- কোন জিনিসের কথা বলা হয়েছে? তা দুর্লভ কেন?
৩.৭ হরিদা পুলিশ সেজে কোথায় দাঁড়িয়েছিলেন? তিনি কীভাবে মাস্টারমশাইকে বোকা বানিয়েছিলেন?
৩.৮ 'অদৃষ্ট কখনও হরিদার এই ভুল ক্ষমা করবে না।'- হরিদা কী ভুল করেছিলেন?
৩.৯ 'বাবাই একদিন তার চাকরি করে দিয়েছিলেন।'- বক্তা কে? তার বাবা কাকে কী চাকরি করে দিয়েছিলেন?
৩.১০ 'সহসা আশঙ্কা হয়, 'সংসারের মিয়াদ বোধ করি বেশি দিন নাই'- কার সম্পর্কে এই মন্তব্য? কেন এই মন্তব্য?
৩.১১ 'ইহা যে কত বড়ো ভ্রম'- কে, কীভাবে তা অনুভব করেছিল?
৩.১২ 'দেখি তোমার ট্যাঁকে এবং পকেটে কী আছে?'- বক্তা কাকে উদ্দেশ্য করে কথাগুলো বলেছেন? তার কাছ থেকে কী কী জিনিস পাওয়া গেছে?
৩.১৩ 'বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলোআনাই বজায় আছে তা স্বীকার করতে হবে।'- বাবুটির শখের পরিচয় দাও।
৩.১৪ “নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়াত নদেরচাঁদ দিতে পারে।”- কৈফিয়াত কী? কৈফিয়াত দেওয়ার প্রয়োজন হয়েছিল কেন?
৩.২ যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫
৩.১ “হায় ছায়াবৃতা”- ছায়াবৃতা কে? তাকে কেন ছায়াবৃতা বলা হয়েছে?
৩.২ “বিস্মিত হইল বালা”- বালা কে? তার বিস্ময়ের কারন কী?
৩.৩ 'আমাদের পথ নেই কোনো'- এমন বলার কারণ কী?
৩.৪ 'আমাদের শিশুদের শব'- 'শিশুদের শব'- বলতে কবি কী বুঝিয়েছেন? 'শব' কোথায় ছড়ানো রয়েছে?
৩.৫ 'আমাদের ইতিহাস নেই'- কে, কেন একথা বলেছেন?
৩.৬ 'আমরা ভিখারি বারোমাস'- 'আমরা' বলতে কারা? 'ভিখারি' শব্দ বলে কবি কী বোঝাতে চেয়েছেন?
৩.৭ 'অতি মনোহর দেশ...'- এই মনোহর দেশের সৌন্দর্যের পরিচয় দাও।
৩.৮ 'কৃপা করো নিরঞ্জন' - নিরঞ্জন কে? তাঁর কৃপা কামনার কারণ কী?
৩.৯ 'আসছে ভয়ংকর'- ভয়ংকরের আসার কারণ কী?
৩.১০ 'ওরে ওই স্তব্ধ চরাচর'- চরাচর স্তব্ধ কেন? চরাচর বলতে কী বোঝানো হয়েছে?
৩.১১ 'আসছে নবীন জীবনহারা অসুন্দরে করতে ছেদন'- তাৎপর্য লেখো।
৩.১২ 'প্রলয় বয়েও আসছে হেসে' প্রলয় বয়েও কারা হাসছে? কেন হাসছে?
৩.১৩ 'প্রদীপ তুলে ধর'- কবি কাদের, কেন প্রদীপ তুলে ধরতে বলেছেন?
৩.১৪ 'তথা কন্যা থাকে সর্বক্ষণ'- কন্যাটি কে? সে কোথায় থাকে?
৩.১৫ হায় বিধি বাম মম প্রতি;- বক্তার এমন বলার কারন কি?
৩.১৬ 'মাথায় কত শকুন বা চিল'- উদ্ধৃতিটির তাৎপর্য লেখ।
৪। কম-বেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫
৪.১ 'তাদের আপনার বলে ডাকবার যে দুঃখই থাক আমি আজ থেকে মাথায় তুলে নিলাম।'– প্রসঙ্গ উল্লেখসহ উদ্ধৃতিটির মধ্যে দিয়ে প্রকাশিত বক্তার মানসিকতার পরিচয় দাও।
৪.২ হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে।– হরিদার পরিচয় দাও। তার জীবনের নাটকীয় বৈচিত্র্যের সংক্ষিপ্ত বর্ণনা দাও।
৪.৩ 'তপন আর পড়তে পারে না। বোবার মতো বসে থাকে।'- তপনের এরকম অবস্থার কারণ বর্ণনা করো।
৪.৪ 'শুধু এই দুঃখের মুহূর্তে গভীরভাবে সংকল্প করে তপন'- মুহুর্তটি কেন দুঃখের? এই দুঃখবোধ থেকে বক্তা কী সংকল্প গ্রহণ করেছিল?
৪.৫ 'রত্নের মূল্য জহুরির কাছেই।'- কোন ঘটনা প্রসঙ্গে কার মধ্যে এই প্রবাদ বাক্যটি জেগে ওঠে? এক্ষেত্রে রত্ন কোন্টি এবং জহুরিই-বা কে? বক্তার কেন মনে হয়েছিল জহুরি রত্নটিকে চিনে নিতে পারবে?
৪.৬ 'অদল বদল' গল্পে অমৃত ও ইসাবের যে ভালোবাস ও বন্ধুপ্রীতির প্রকাশ ঘটেছে, তা নিজের ভাষায় লেখো।
৪.৭ 'কিন্তু আমাকে বাঁচানোর জন্য তো আমার মা আছে।'- কে, কাকে বলেছে? কেন বলেছে? বক্তার এই উক্তির মধ্য দিয়ে তার চরিত্রের কোন দিকটি ফুটে উঠেছে, তা লেখো।
৪.৮ 'ও আমাকে শিখিয়েছে, খাঁটি জিনিস কাকে বলে।'- 'খাঁটি জিনিস' বলতে কী বোঝানো হয়েছে? কাকে, কীভাবে শেখানো হয়েছে?
৪.৯ 'নদীর বিদ্রোহ' গল্প অবলম্বনে নদীর প্রতি নদেরচাঁদের অকৃত্রিম ভালোবাসার পরিচয় দাও।
৪.১০ 'নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে।'- কার, কোন্ পাগলামির কথা এখানে বলা হয়েছে? কীভাবে সে পাগলামিতে আনন্দ উপভোগ করে, তা লেখো।
৪.১১ 'নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ৎ নদেরচাঁদ দিতে পারে।'- এভাবে ভালোবাসার অর্থ কী? নদেরচাঁদ কী কৈফিয়ৎ দিতে পারে?
৪.১২ 'নদেরচাঁদ সব বোঝে, নিজেকে কেবল বুঝাইতে পারে না'- নদেরচাঁদ কী বোঝে? নিজেকে বোঝাতে না পারার পরিণতি কী হল?
৫। কম-বেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫
৫.১ 'হায় ছায়াবৃতা'- 'ছায়াবৃতা' বলার কারণ কী? তার সম্পর্কে কবি কী বলেছেন, সংক্ষেপে লেখো।
৫.২ 'অপরিচিত ছিল তোমার মানবরূপ'- 'তোমার' বলতে কাকে বোঝানো হয়েছে? তার রূপ অপরিচিত ছিল কেন? সেই মানবরূপের পরিচয় দাও।
৫.৩ 'চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।' 'তোমার' বলতে কার কথা বলা হয়েছে? তার 'অপমানিত ইতিহাসে'র সংক্ষিপ্ত পরিচয় দাও।
৫.৪ 'এসো যুগান্তর কবি,' 'যুগান্তের কবি' কথাটি কী অর্থে ব্যবহৃত হয়েছে? যুগান্তের কবিকে কোথায় দাঁড়াতে অনুরোধ করা হয়েছে? তাকে কী বলতে অনুরোধ করা হয়েছে এবং কেন?
৫.৫ 'অভিষেক করিলা কুমারে।'- 'কুমার' কে? কবিতা অবলম্বনে কুমারের চরিত্র আলোচনা করো।
৫.৬ 'নমি পুত্র পিতার চরণে করজোড়ে কহিলা'- পিতা ও পুত্রের পরিচয় দাও। পাঠ্য কবিতা অবলম্বনে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
৫.৭ 'হায়, বিধি বাম মম প্রতি'- বক্তা কে? তার এরূপ বক্তব্যের কারণ কী?
৫.৮ 'হা ধিক্ মোরে!'- বক্তা কেন নিজেকে ধিক্কার জানিয়েছেন? বক্তার চরিত্রের কোন্ দিক কবিতাটিতে প্রকাশ পেয়েছে, লেখো।
৫.৯ 'আর একবার পিতঃ, দেহ আজ্ঞা মোরে;'- কোন্ আদেশের কথা বলা হয়েছে? 'আর একবার' কথাটির তাৎপর্য কী? কোন্ আদেশ সে লাভ করেছিল?
৫.১০ 'তোরা সব জয়ধ্বনি কর!'- 'তোরা বলতে কাদের বোঝানো হয়েছে? তারা কেন, কাদের জয়ধ্বনি করবে?
৫.১১ 'কাল ভয়ংকরের বেশে এবার আসে সুন্দর!'- 'কলি ভয়ংকর' কে? 'সুন্দর' কেন ভয়ংকর বেশ ধারণ করেছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।
৫.১২ 'অস্ত্রের বিরুদ্ধে গান' কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।
৫.১৩ 'অস্ত্র ফ্যালো, অস্ত্র রাখো গানের দুটি পায়ে...'- উদ্ধৃতাংশটি কবিতার মূল সুর হিসাবে কীভাবে ধ্বনিত হয়েছে, আলোচনা করো।
৫.১৪ 'তারপর যুদ্ধ এল'- কোন্ ঘটনার পর যুদ্ধ এল? যুদ্ধের ফলশ্রুতি কী হয়েছিল?
৫.১৫ 'সেই মেয়েটির মৃত্যু হল না।'-মেয়েটির পরিচয় দাও। মেয়েটির মৃত্যু হতে পারত কেন? তার মৃত্যু না হয়ার মধ্যদিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?
৬। কম-বেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫৬.১ 'কলম কে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর' -কার কোন রচনা অংশ এটি? লেখক এর এরূপ মন্তব্যের কারন লেখো?
৬.২“আমরা কালি তৈরি করতাম নিজেরাই” – লেখকরা কিভাবে কালি তৈরি করতেন প্রবন্ধ অবলম্বনে লেখো?
৬.৩ কালি কলমের প্রতি ভালোবাসা 'হারিয়ে যাওয়া কালি কলম' প্রবন্ধের কিভাবে ফুটে উঠেছে লেখো?
৬.৪ 'আশ্চর্য আজ সবই অবলুপ্তির পথে'-আজ কী অবলুপ্তির পথে? বক্তার আশ্চর্য লেগেছে কেন? অবলুপ্তির পথে চলে যাওয়ার কারণ লেখো?
৬.৫ 'তাই দিয়ে আমাদের প্রথম লেখালেখি'- লেখকের প্রথম লেখালেখির আয়োজনের পরিচয় দাও।
৬.৬ 'ফাউন্টেন পেন' বাংলায় কী নামে পরিচিত? নামটি কার দেওয়া বলে উল্লেখ করা হয়েছে? ফাউন্টেন্ট পেনের জন্ম ইতিহাস লেখো।
৬.৭ 'মুঘল দরবারে একদিন তাঁদের কত না খাতির, কত না সম্মান।'- তাঁদের বলতে কাদের কথা বলা হয়েছে? তাঁদের খাতির ও সম্মানের পরিচয় দাও।
৬.৮ “বাংলা ভাষায় বিজ্ঞান চর্চায় এখন নানারকম বাধা আছে” – এই বাধা দূর করতে লেখক কী কী পরামর্শ দিয়েছেন তা আলোচনা করো?
৬.৯“আমাদের অলংকারিকগণ শব্দের ত্রিবিধ কথা বলেছেন”- অলংকারিকদের বলা শব্দের ত্রিবিধ কথা কী? এই বিষয়ে ভিত্তি করে প্রাবন্ধিক সাধারণ সাহিত্য থেকে বৈজ্ঞানিক সাহিত্যকে আলাদা করেছেন কেন?
৬.১০ 'অল্পবিদ্যা ভয়ংকরী এই প্রবাদটি যে কত ঠিক তার প্রমাণ আমাদের সাময়িক পত্রাদিতে মাঝে মাঝে পাওয়া যায়।'- কীভাবে প্রমাণ পাওয়া যায়? এর সপক্ষে যুক্তি দাও।
৬.১১ “এই দোষ থেকে মুক্ত না হলে বাংলা বৈজ্ঞানিক সাহিত্য সুপ্রষ্ঠিত হবে না।”- কোন দোষের কথা বলা হয়েছে? কীভাবে এই দোষ থেকে মুক্ত হওয়া যাবে তার উল্লেখ কর।
৭। কম-বেশি ১২৫ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫
৭.১ আমার এই অক্ষমতার জন্য তোমরা আমাকে ক্ষমা কর।– বক্তা কাদের কাছে কোন অক্ষমতা প্রকাশ করেছেন? যার উদ্দেশ্যে একথা বলা হয়েছে, মন্তব্য শুনে তার কি প্রতিক্রিয়া হয়? ২+২
৭.২ ‘কিন্তু ভদ্রতার অযোগ্য তোমরা’- কাকে উদ্দেশ্য করে কথাটি বলা হয়েছে? একথা বলার কারন কী? ১+৩
৭.৩ ‘বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা শুধু মুসলমানের নয়’ – এই কথার মধ্যদিয়ে বক্তার কী ধরনের চারিত্রিক বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে? ৪
৭.৪ 'এইবার হয় তো শেষ যুদ্ধ !'- কোন্ যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে 'শেষ যুদ্ধ' বলেছেন কেন?
৭.৫ “জাতির সৌভাগ্য আজ অস্তাচলগামী” – বক্তা কে? এই বক্তব্যের তাৎপর্য ব্যাখ্যা করো?
৭.৬ “আজ বিচারের দিন নয়, সোহার্দ্য স্থাপনের দিন” – কে, কাকে উদ্দেশ্য করে একথা বলেছেন? এই বক্তব্যের প্রাসঙ্গিকতা লেখো।
৮। কম-বেশি ১৫০ শব্দে যে কোনো দুটি প্রশ্নের উত্তর দাও: ২×৫ = ১০
৮.১ লীলাবতী চরিত্রটি কীভাবে অন্যতম সহযোগী হয়ে উঠেছে তা’কোনি’ উপন্যাস অবলম্বনে আলোচনা করো।
৮.২ ‘ইচ্ছে থাকলেও ওকে সাঁতার শেখাবার সামর্থ্য আমার নেই।’- বক্তা কে? তাঁর পরিচয় সংক্ষেপে উল্লেখ করো।
৮.৩ ‘খাওয়ায় আমার লোভ নেই। ডায়েটিং করি।’- বক্তা কে? তাঁর ডায়েটিং এর পরিচয় দাও। ১+৪
৮.৪ ‘ওইটেই তো আমিরে, যন্ত্রনাটাই তো আমি’-বক্তা কে? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো । ১+৪
৮.৫ “আজ বারুনী। গঙ্গায় আজ কাঁচা আমের ছড়া ছড়ি”- বারুণী কী? গঙ্গার তীরের বর্নণা প্রসঙ্গক্রমে পাঠ্যাংশ অনুসারে গুছিয়ে লেখ। ৫
৮.৬ “মেডেল তুচ্ছ ব্যাপার, কিন্তু একটা দেশ বা জাতির কাছে মেডেলের দাম অনেক”- কোন প্রসঙ্গে কথাটি বলা হয়েছে? উক্তিটির যথার্থ বুঝিয়ে দাও। ২+৩=৫
৯। চলিত বাংলায় অনুবাদ করো: ৪
ইংরেজি থেকে বাংলায় অনুবাদের জন্য অনুশীলন করতে হবে।
১০। কম-বেশি ১৫০ শব্দে যে কোনো একটি প্রশ্নের উত্তর দাও: ৫
১০.১ বিদ্যালয়ে পাসফেল বিষয়ে দুই বন্ধুর মধ্যে একটি কাল্পনিক সংলাপ রচনা করো।
১০.২ বর্তমানে অনলাইন সামাজিক মাধ্যমের প্রতি আসক্তি ছাত্রছাত্রীদের পড়াশুনায় ব্যাঘাত করছে, এই বিষয়ে দুই বন্ধুর মধ্যে একটি কাল্পনিক সংলাপ লেখো।
১০.৩ পথ নিরাপত্তা প্রসঙ্গে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা কর।
১০.৪ প্লাস্টিক দূষণ পরিবেশের কতখানি ক্ষতি করছে সে বিষয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা করো।
১০.৫ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য ঊর্ধ্বমুখী- এ বিষয়ে সংবাদপত্রে একটি প্রতিবেদন লেখ।
১০.৬ বিদ্যালয়ে আয়োজিত শিক্ষক দিবসের অনুষ্ঠান সম্পর্কে একটি প্রতিবেদন রচনা কর।
১০.৭ তোমার বিদ্যালয়ে ডেঙ্গু সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে- এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
১০.৮ মোবাইল গেমে আসক্তি ছাত্রদের পড়াশুনায় ক্ষতি করছে, এই বিষয়ে শিক্ষক এবং ছাত্রের একটি কাল্পনিক সংলাপ রচনা করো।
১০.৯ যতই দিন যাচ্ছে ততই হারিয়ে যাচ্ছে বই পড়ার অভ্যাস- এই বিষয়ে দুই বন্ধুর মধ্যে একটি কাল্পনিক সংলাপ রচনা করো।
১১। কম-বেশি ৪০০ শব্দে যে কোনো একটি বিষয় অবলম্বনে প্রবন্ধ রচনা করো। ১০
১১.১ বিজ্ঞান মনস্কতা ও বর্তমান সময়
১১.২ বিজ্ঞান ও কুসংস্কার
১১.৩ মানব সভ্যতা ও আধুনিক প্রযুক্তি
১১.৪ ভারতে বর্তমান শতকে বিজ্ঞানের জয়যাত্রা
১১.৫ জাতীয় সংহতি বা জাতীয় ঐক্য
১১.৬ পরিবেশ রক্ষায় ছাত্রছাত্রীদের ভূমিকা
১১.৭ উৎসব প্রিয় বাঙালি বা বাঙালির উৎসব
১১.৮ মোবাইলের নেশা সর্বনাশা
১১.৯ ছাত্রজীবনে সৌজন্য ও শিষ্টাচার
১১.১০ একটি নদীর আত্মকথা
0 মন্তব্যসমূহ
Thank you so much for your kindness and support. Your generosity means the world to me. 😊