উপাচার্যের কক্ষে তালা লাগিয়ে অবস্থান বিক্ষোভ

উপাচার্যের কক্ষে তালা লাগিয়ে অবস্থান বিক্ষোভ


রামকৃষ্ণ চ্যাটার্জী, আসানসোল: 

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই একের পর এক ছাত্রছাত্রীদের স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিয়ে চলেছে। অভিযোগ জানিয়েও কোনো প্রতিকার পাওয়া যায়নি। এমনি অভিযোগ সামনে নিয়ে ৮ ই জুলাই আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ‍্যালয়ের ছাত্রছাত্রীরা উপাচার্যের কক্ষে তালা লাগিয়ে তৃণমূল ছাত্র পরিষদের নেতৃত্বে এক অবস্থান বিক্ষোভে অংশগ্রহণ করে। বিক্ষোভকারীদের হাতে ছিল বিভিন্ন দাবি সম্বলিত প্লাকার্ড।

জানা যাচ্ছে ছাত্রছাত্রীদের ভর্তি বাবদ বিশ্ববিদ‍্যালয় কর্তৃপক্ষ যে অর্থ আদায় করে তার বেশিরভাগ অর্থ বিশ্ববিদ‍্যালয়ের পরিকাঠামো ও অন্যান্য উন্নয়ন খাতে ব‍্যয় না করে বিভিন্নভাবে নয়ছয় করছে। সেই অর্থ দিয়ে আদালতে মামলা লড়ছেন। তাদের দাবি প্রায় ৫০ লক্ষ টাকা অহেতুক আইনজীবীদের পিছনে ব‍্যয় করা হয়েছে। শুধু তাই নয় প্রতিবছর অন‍্যায় ভাবে ছাত্রছাত্রীদের সেমিষ্টার ফি বৃদ্ধি করা হচ্ছে। এমনকি পিএইচডির আবেদনের ক্ষেত্রেও অন‍্যায় ভাবে ছাত্রছাত্রীদের কাছ থেকে ১০০০ টাকা করে নেওয়া হচ্ছে।

তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি অভিনয় মুখার্জ্জী বলেন, তাদের এই আন্দোলন মূলত ছাত্রছাত্রীদের স্বার্থে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রশাসনিক ক্ষমতা প্রদর্শনের বিরুদ্ধে। বিশ্ববিদ‍্যালয়ের উপাচার্য নিজের ক্ষমতার অপব‍্যবহার করে পড়ুয়াদের ওপর নিপীড়ন করছেন। তার দাবি অবিলম্বে সেমিস্টার ফি কমাতে হবে। পাশাপাশি উপাচার্যকে ছাত্রছাত্রীদের সাথে আলোচনার মাধ‍্যমে নয়ছয় করা ৫০ লাখ টাকা ফেরত দিতে হবে।

যদিও এদিন বিশ্ববিদ‍্যালয়ে উপচার্য উপস্থিত ছিলেন না বলে জানা গেছে।