গার্লস স্কুলে সাপের বাসা ! উদ্ধার ৮ টি বিষধর গোখরো

Rescued 8 poisoned snake


স্কুল চত্বরে সাপ! অন্তত আটটি বিষধর সাপ উদ্ধারে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে। আতঙ্কে কাঁটা মালদহ গার্লস হাইস্কুলের পড়ুয়ারা। উদ্বিগ্ন কচিকাঁচাদের মা-বাবারাও। বনদপ্তরে খবর দেওয়া হয়। তড়িঘড়ি বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে সাপগুলিকে উদ্ধার করেছে।


তবে আরও সাপ থাকবার আশঙ্কা করা হচ্ছে। স্কুল চত্বরে নৈশপ্রহরীর ঘর এবং আশপাশ এলাকা থেকে একের পর এক সাপ উদ্ধার হয়েছে আজ।

মালদহ গার্লস হাই স্কুলের (Malda Girl's High School) ঘটনা। এই স্কুলে দেড় হাজারেরও বেশি ছাত্রী রয়েছে। এদিন স্কুল চলাকালীন সাপ উদ্ধারের ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়।


সোমবার সকালে ওই স্কুলের নৈশপ্রহরীর ঘর থেকে সাপ উদ্ধারের ঘটনায় হইচই শুরু হয়। তড়িঘড়ি খবর দেওয়া হয় বনদপ্তরে। বনকর্মীরা স্কুলে পৌঁছে সাপগুলি উদ্ধার করে।


অভিভাবকদের অভিযোগ, স্কুলচত্বরে ঝোপঝাড় ভর্তি। অপরিচ্ছন্ন। তা সত্ত্বেও স্কুলে থাকা জঙ্গল পরিষ্কারে কোনও উদ্যোগ নেওয়া হয়নি। সে কারণেই স্কুল থেকে সাপ উদ্ধার হচ্ছে। এভাবে যখন তখন সাপ দেখা গেলে যে কোনও মুহূর্তে বড়সড় বিপদ হতে পারে বলেও আশঙ্কা অভিভাবকদের।

স্কুল চত্বর অপরিচ্ছন্ন থাকার অভিযোগ সংবাদ মাধ্যমের কাছে কার্যত অস্বীকার করেছেন প্রধানশিক্ষিকা টুম্পা সরকার। তিনি বলেন, “বর্ষাকালে সাপ তো আসবেই। আমাদের তিনজন কর্মী আছেন। তাঁরা পরিষ্কার পরিচ্ছন্ন রাখেন স্কুল। প্রতি বছরই সাপ ধরা হয়। আগাছা সে রকম নেই। তবে বড় বড় গাছ আছে স্কুল চত্বরে। আমরা বনদপ্তরকে খবর দিয়েছি। তারা কী ব্যবস্থা নেয় দেখা যাক। আরও কোথাও সাপ আছে কি না দেখছি।”


অবিলম্বে স্কুল থেকে সাপ তাড়ানোর বন্দোবস্ত করার দাবিতে সরব স্থানীয় বাসিন্দা থেকে অভিভাবক সকলেই।স্কুলে ঝোঁপঝাড় ও অপরিচ্ছন্নতা নিয়ে উদ্বিগ্ন অভিভাবক ও এলাকাবাসী।