Ration Card: রেশন কার্ড ধারকদের জন্য খুশির খবর

ration card
Ration shop


আপনার যদি রেশন কার্ড থাকে এবং আপনি সরকার দ্বারা পরিচালিত সস্তা রেশন প্রকল্প বা বিনামূল্যের রেশন প্রকল্পের সুবিধা নিচ্ছেন, তাহলে এই খবরটি আপনার জন্য একটি খুশির খবর।

সরকারি যোজনায় বিনামূল্যে পাওয়া গম, চাল ও চিনির পর এখন আরও বেশি সুবিধা পেতে চলেছে। উত্তরাখণ্ডে, রেশন প্রকল্পের সুবিধা নিচ্ছেন ১৪ লক্ষ পরিবার প্রতি মাসে রেশন দোকান থেকে প্রতি কেজি ৮ টাকা দরে ​​এক কেজি আয়োডিন সমৃদ্ধ লবণ পাবেন।


এতে লক্ষাধিক রেশন কার্ডধারী সরকার যে প্রকল্প চালু করছে তাতে উপকৃত হবেন। রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি লেমুনওয়ালার হিমালয়ান কালচারাল সেন্টারে আয়োজিত একটি অনুষ্ঠানে নমক পোষণ যোজনা চালু করেন। তিনি বলেছিলেন যে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের শীর্ষ অগ্রাধিকার প্রতিটি অভাবী এবং দরিদ্র ব্যক্তিকে সর্বাধিক সুবিধা প্রদান করা। আগামী সময়ে সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের কথা মাথায় রেখে এবং জীবনকে সহজ করতে কিছু পরিকল্পনা শুরু করা হবে।


উত্তরাখণ্ডে রাজ্যের 14 লক্ষ অন্ত্যোদয় পরিবার এবং জাতীয় খাদ্য সুরক্ষা মিশনের সাথে যুক্ত পরিবারগুলি সরকারের লবণ প্রকল্পের আওতায় আসবে। সরকার প্রতি কেজি ৮ টাকা দরে ​​যে লবণ দেবে, বাজারে তার দাম প্রায় ৩০ টাকা। এই লবণ রেশন কার্ডধারীকে ৮ টাকায় দেওয়া হবে, অর্থাৎ বাকি পরিমাণ সরকার প্রদান করবে। মুখ্যমন্ত্রী ধামি বলেছেন যে ২০১৪ সাল থেকে, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে, দরিদ্র কল্যাণ প্রকল্পগুলিতে অবিরাম কাজ করা হচ্ছে।


প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বে প্রতিটি শ্রেণির, প্রতিটি ধর্মের, প্রতিটি অঞ্চলের মানুষের জীবনকে সহজ করার পরিকল্পনা শুরু হয়েছে । প্রতিটি শ্রেণীর মানুষ এই প্রকল্পগুলির সুবিধা পাচ্ছেন। ২০১৪ সালের আগে, যে সরকারগুলি ক্ষমতায় এসেছিল তাদের উদ্দেশ্য ছিল জনগণের একটি নির্দিষ্ট অংশকে সুবিধা প্রদান করা। প্রধানমন্ত্রীর চালু করা পরিকল্পনার প্রভাবে দেশের ২৫ কোটি মানুষ দারিদ্র্যসীমা থেকে বেরিয়ে এসেছে। উত্তরাখণ্ড রাজ্যেও ৯ লাখ মানুষ দারিদ্র্যসীমার ওপরে উঠেছে।