রাশিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Modi


রাশিয়ার সর্বোচ্চ সম্মান পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে ব্যতিক্রমী সেবার জন্য রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন 'অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টল' পুরস্কারে ভূষিত করেছেন।


"অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল পেয়ে সম্মানিত। আমি এটি ভারতের জনগণকে উৎসর্গ করছি," মোদি একটি অনুষ্ঠানে পুরস্কার গ্রহণের পর একথা বলেছেন। এক্স-এ একটি পোস্টে তার শেয়ার করেছেন তিনি।

1698 সালে জার পিটার দ্য গ্রেট দ্বারা প্রতিষ্ঠিত সেন্ট অ্যান্ড্রু, যিশুর প্রথম প্রেরিত এবং রাশিয়ার পৃষ্ঠপোষক সাধক, অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোস্টেল রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় অলঙ্করণ।



পুরস্কৃত হওয়ার পর তার ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, “আমাকে রাশিয়ার সর্বোচ্চ (বেসামরিক) পুরস্কারে সম্মানিত করার জন্য আমি আপনার (রাষ্ট্রপতি পুতিন) প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। এই সম্মান শুধু আমার নয়, এটা ১৪০ কোটি ভারতীয়ের সম্মান। এটি ভারত ও রাশিয়ার মধ্যে শতাব্দী প্রাচীন গভীর বন্ধুত্ব এবং পারস্পরিক বিশ্বাসের সম্মান। এটা আমাদের বিশেষ এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত কৌশলগত অংশীদারিত্বের সম্মান।”


“গত 2.5 দশকে, আপনার নেতৃত্বে, ভারত-রাশিয়া সম্পর্ক সব দিক থেকে শক্তিশালী হয়েছে এবং প্রতিবারই নতুন উচ্চতায় পৌঁছেছে। আপনি যে দুটি দেশের মধ্যে কৌশলগত সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন তা সময়ের সাথে সাথে আরও মজবুত হয়েছে। জনগণের অংশীদারিত্বের ভিত্তিতে আমাদের পারস্পরিক সহযোগিতা আমাদের জনগণের একটি উন্নত ভবিষ্যতের আশা এবং গ্যারান্টি হয়ে উঠছে”, তিনি যোগ করেন।