Recruitment Scam: আদালতে বিস্ফোরক প্রাথমিক শিক্ষা পর্ষদ

Recruitment Scam



২০১৭ সালের টেটে নিয়োগ দুর্নীতি মামলার (Recruitment Scam) শুনানিতে আদালতে বিস্ফোরক তথ্য তুলে ধরল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। আদালতে পর্ষদ জানায়, পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান পদে থাকাকালীন মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya) সমস্ত ওএমআর শিট (OMR sheet) নষ্ট করেছেন।


২০১৭-র টেট দুর্নীতি (Recruitment Scam) মামলার শুনানিতে কলকাতা হাই কোর্টে বিস্ফোরক তথ্য পেশ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ (West Bengal Board of Primary Education)। যা দেখে বিস্মিত বিচারপতি।


প্রাথমিকের OMR নষ্ট (OMR sheet Destroyed) করে দেওয়া হয়েছিল বলে অভিযোগ উঠেছিল আগেই। সেই মামলায় মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী সৈকত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ওএমআর শিট নষ্ট (OMR sheet Destroyed) হয়েছে। পর্ষদের বোর্ড সদস্যদের কোনও পরামর্শ ছাড়াই এটা করা হয়েছে। সম্পূর্ণ বেআইনি হওয়া সত্বেও ওএমআর শিট নষ্ট (OMR sheet Destroyed) করা হয়েছিল মানিক ভট্টাচার্যের অনুমোদনে। তিনি নিজে এই কাজ করিয়েছেন।


আইনজীবী আরও জানান, মানিক ভট্টাচার্য (Manik Bhattacharya) বোর্ডের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখতেন। তাই এটা যখন করেছেন বোর্ডের অন্যান্য সদস্যদের জানানো হয়নি।


এই কথা শুনে বিস্ময় প্রকাশ কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থার। ওই সময়ের আসল ‘মিটিং রেজিলিউশন’ কপি আদালতে জমা দেওয়ার নির্দেশ দেন তিনি । আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি। যদিও পর্ষদের আইনজীবীর দাবি, বোর্ড কোনও রেজিলিউশন সেই সময় নেয়নি।


প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতির শিকড়ে পৌঁছতে মরিয়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এবার ওএমআর শিটের খোঁজে সার্দান অ্যাভিনিউতে হানা দিয়েছে সিবিআই (CBI)। তদন্তকারীদের সঙ্গে রয়েছেন কম্পিউটার ও সাইবার বিশেষজ্ঞ। শোনা যাচ্ছে, কোনওভাবে যদি ওএমআর শিটের তথ্য পাওয়া যায়, সেই চেষ্টাই করা হচ্ছে।


প্রসঙ্গত গত সপ্তাহেই কলকাতা হাইকোর্টে মানিকের (Manik Bhattacharya) জামিন মামলার শুনানি ছিল। সেদিন তিনি কোনও আইনজীবী নেননি। নিজেই (Manik Bhattacharya) সওয়াল করেন। জামিন চাইতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন পর্যদের প্রাক্তন চেয়ারম্যান। আদালতে তিনি বলেন, ২০১৬ সালে আমার জরুরি অপারেশন হয়। তখন ডাক্তার বলেন, আমার আর মাত্র দশ বছর আয়ু আছে। আর দুবছর পর আমি আর বাঁচব না। আমাকে জামিন দিন।