আজই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন হেমন্ত সোরেন: সূত্র

Hemant Soren


আজই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন হেমন্ত সোরেন। জানা যাচ্ছে রাজ্যপালের কাছে সরকার গড়ার আবেদন জানানোর পর রাজ্যপাল সরকার গড়তে আমন্ত্রণ জানিয়েছেন হেমন্ত সোরেনকে। 

হেমন্ত সোরেন জেলে যাওয়ার পর ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হন হেমন্ত ঘনিষ্ঠ চম্পাই সোরেন। বুধবার সন্ধ্যায় রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণনের কাছে মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেন চম্পই সোরেন। তার পরেই নতুন করে জেএমএম-কংগ্রেস-আরজেডি জোটের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ার জন্য আবেদন জানান হেমন্ত।

বৃহস্পতিবার দুপুরে ঝাড়খণ্ড প্রদেশ কংগ্রেস সভাপতি রাজেশ ঠাকুর এবং আরজেডি নেতা সত্যানন্দ ভক্তকে নিয়ে রাজভবনে গিয়েছিলেন হেমন্ত। তার পরে দল ও জোটের নেতাদের নিয়ে বৈঠকে বসেন তিনি।

সূত্রের খবর, জেএমএম পরিষদীয় দলের বৈঠকে হেমন্ত সোরেনকে মুখ্যমন্ত্রী পদে ফেরানোর প্রস্তাব পাশ হয়। যদিও সূত্রের দাবি চম্পাই সোরেন এই সিদ্ধান্তে একটু নারাজ হলেও দলের সিদ্ধান্ত মেনে নিয়ে ইস্তফা দিলেন। বর্তমানে জেএমএমের শীর্ষপদে রয়েছেন হেমন্তের বাবা শিবু সোরেন। হেমন্ত দলের কার্যকরী সভাপতি পদে। তৃতীয়বার মুখ্যমন্ত্রী হতে চলেছেন হেমন্ত সোরেন।

গত ৩১ জানুয়ারি ঝাড়খণ্ডে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় ইডির হাতে গ্রেফতার হন তৎকালীন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। গ্রেফতারির আগে নিজের পদ থেকে পদত্যাগ করেন হেমন্ত। এরপর চম্পাই সোরেনকে মুখ্যমন্ত্রী করে দল। পাঁচ মাস মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব সামলালেন চম্পাই সোরেন। এদিকে পাঁচ মাস পর গত ২৮ জুন ঝাড়খণ্ড হাই কোর্টের নির্দেশে মুক্তি পান হেমন্ত।

২০০৫ সাল থেকে টানা চার বারের এই জেএমএম বিধায়ক গোটা সিংভূম অঞ্চলের প্রভাবশালী নেতা চম্পাই সোরেন। সেরাইকেলা-খরসঁওয়া জেলার সেরাইকেলা আসনে থেকে জয়ী হয়েছেন তিনি। হেমন্তের বিদায়ী মন্ত্রিসভার পরিবহণ মন্ত্রীর পদে ছিলেন চম্পই।