একাদশের প্রথম সেমিস্টার পরীক্ষার সূচি জানালো WBCHSE, দেখুন সূচি 

Xi semester exam date


আমূল পরিবর্তন হয়েছে রাজ্যের উচ্চ মাধ্যমিকে। একাদশ-দ্বাদশ এবার থেকে হবে সেমিস্টার পদ্ধতিতে। একাদশ শ্রেণী ও দ্বাদশ শ্রেণী মিলে দুই বছরে চারটি সেমিস্টার দিয়ে উচ্চমাধ্যমিক সম্পূর্ণ করতে হবে ছাত্রছাত্রীদের। এবছর থেকে শুরু হয়েছে সেই প্রক্রিয়া। ফলে এবছর একাদশ শ্রেণীতে পাঠরত ছাত্রছাত্রীরা সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দেবে আর পরের বছর তারাই হবে সেমিস্টার পদ্ধতিতে পাশ করা প্রথম উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী। ইতিমধ্যে একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য প্রথম সেমিস্টার পরীক্ষার সিডিউল প্রকাশ করেছে West Bengal Council of Higher Secondary Education ।


সিডিউল অনুযায়ী প্রথম সেমিস্টার পরীক্ষা শুরু হবে ১৩ই সেপ্টেম্বর আর তা শেষ হবে ৩০ই সেপ্টেম্বর ২০২৪। চলুন দেখে নেওয়া যাক পুরো সূচি:


১৩/০৯/২০২৪: প্রথম ভাষা (বাংলা (A), ইংরেজি (A), হিন্দি (A), নেপালি (A), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, পাঞ্জাবি)

১৮/০৯/২০২৪: স্বাস্থ্য পরিচর্যা, অটোমোবাইল, সংগঠিত খুচরা বিক্রয়, নিরাপত্তা, আইটি এবং আইটিইএস, ইলেকট্রনিক্স, পর্যটন ও আতিথেয়তা, নদীর গভীরতানির্ণয়, নির্মাণ, পোশাক, সৌন্দর্য এবং সুস্থতা, কৃষি (এজিএলভি), পাওয়ার, ব্যাংকিং আর্থিক পরিষেবা এবং বীমা, খাদ্য প্রক্রিয়াকরণ, টেলিকম ভোকেশনাল বিষয়

১৯/০৯/২০২৪: দ্বিতীয় ভাষা (ইংরেজি (B), বাংলা (B), হিন্দি (B), নেপালি (B), বিকল্প ইংরেজি)

২০/০৯/২০২৪: অর্থনীতি বা নৃবিজ্ঞান বা সুস্থতার বিজ্ঞান বা ফলিত কৃত্রিম বুদ্ধিমত্তা

২১/০৯/২০২৪: পদার্থবিদ্যা, পুষ্টি, শিক্ষা, হিসাববিজ্ঞান

২৩/০৯/২০২৪: কম্পিউটার সায়েন্স, আধুনিক কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, স্বাস্থ্য ও শারীরিক শিক্ষা, সঙ্গীত, ভিজ্যুয়াল আর্টস

২৪/০৯/২০২৪: পরিসংখ্যান, মনোবিজ্ঞান, বাণিজ্যিক আইন এবং প্রিলিমিনারি এডিটিং, ইতিহাস

২৫/০৯/২০২৪: রসায়ন, ভূগোল, মানব উন্নয়ন ও সম্পদ ব্যবস্থাপনা, বিজনেস স্টাডিজ




২৬/০৯/২০২৪: দর্শন

২৭/০৯/২০২৪: গণিত, কৃষি (AGRI), সাংবাদিকতা এবং গণযোগাযোগ, সংস্কৃত, ফারসি, আরবি

২৮/০৯/২০২৪: বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন

২৯/০৯/২০২৪: সাইবার নিরাপত্তা, কৃত্রিম বুদ্ধিমত্তা, ডেটা সায়েন্স, সমাজবিজ্ঞান


বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে প্রতিদিন বেলা ৩টি থেকে ৪টা ১৫ মিনিট পর্যন্ত হবে পরীক্ষা। এছাড়া প্রথম সেমিস্টার পরীক্ষায় যদি কোনো পরীক্ষার্থী সাপ্লিমেন্ট পায় তবে ২০২৫-র ফেব্রুয়ারিতে সেই পরীক্ষা দিতে পারবে পরীক্ষার্থী। এমনটাই জানানো হয়েছে।