Bharatiya Nyaya Sanhita: নয়া আইন লাগু হতেই প্রথম মামলা দায়ের

Bharatiya Nyaya Sanhita



নয়াদিল্লিঃ আজ, ১ লা জুলাই থেকে দেশজুড়ে কার্যকর তিন ফৌজদারি আইন। যার মধ্যে অন্যতম হল 'ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita)।' আজ থেকে এই আইন লাগু হতেই প্রথম মামলা দায়ের হলো দিল্লীতে।

'ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita) আইনের অধীনে প্রথম মামলা দায়ের হয়েছে দিল্লির (Delhi) কমলা মার্কেট থানায় (Kamala Market District)। মামলা রুজু হয়েছে এক হকারের বিরুদ্ধে। অভিযুক্তের নাম পঙ্কজ কুমার। বিহারের বারহের বাসিন্দা তিনি।

জানাযায়, নয়াদিল্লি রেলওয়ে স্টেশনের ফুট ওভার ব্রিজের নীচে ব্যবসা করতেন তিনি। তাঁর বিরুদ্ধে রাস্তা আটকে ব্যবসা করার অভিযোগ উঠেছে ৷ 'ভারতীয় ন্যায় সংহিতা (Bharatiya Nyaya Sanhita) আইনের ২৮৫ ধারায় এই হকারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতীয় দণ্ডবিধিতে ৫১১ টি ধারা ছিল, কিন্তু ভারতীয় বিচার কোডের ধারাগুলি এখন ৩৫৮-এ নামিয়ে আনা হয়েছে। সংশোধনীর মাধ্যমে ২০টি নতুন অপরাধ সংযোজন করা হয়েছে এবং ৩৩টি অপরাধে শাস্তির মেয়াদ বাড়ানো হয়েছে। ৮৩টি অপরাধে জরিমানার পরিমাণও বাড়ানো হয়েছে। ২৩ টি অপরাধে বাধ্যতামূলক ন্যূনতম শাস্তির বিধান রয়েছে। ছয়টি অপরাধে কমিউনিটি সার্ভিসের শাস্তির বিধান রয়েছে।
১২ ডিসেম্বর ২০২৩-এ, কেন্দ্রীয় সরকার লোকসভায় তিনটি সংশোধিত ফৌজদারি আইন প্রবর্তন করে, ভারতীয় বিচার কোড, ভারতীয় নাগরিক সুরক্ষা কোড এবং ভারতীয় সাক্ষ্য আইন, যা প্রথমে লোকসভা এবং পরে রাজ্যসভা থেকে অনুমোদন পায় । এই বিলগুলি ২০ ডিসেম্বর, ২০২৩-এ লোকসভা এবং ২১ ডিসেম্বর, ২০২৩-এ রাজ্যসভা দ্বারা অনুমোদিত হয়েছিল।


কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দ্বারা উত্থাপন করার পরে রাজ্যসভায় কণ্ঠভোটে পাস হয়েছিল। এর পরে, ২৫ ডিসেম্বর, ২০২৩-এ রাষ্ট্রপতির অনুমোদনের পর বিলগুলি আইনে পরিণত হয়। তবে তাদের কার্যকর তারিখ ১ জুলাই, ২০২৪ হিসাবে রাখা হয়েছিল। সংসদে তিনটি বিল নিয়ে আলোচনার সময়, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন যে শাস্তি দেওয়ার পরিবর্তে ন্যায়বিচার দেওয়ার দিকে মনোনিবেশ করা হয়েছে।