Big win for Indian women's team in Test match against South Africa

ndia vs South Africa - Photo: BCCI
ভারত বনাম দক্ষিণ আফ্রিকা - ছবি: বিসিসিআই


সোমবার চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচে ১০ উইকেটে জিতেছে ভারতীয় মহিলা দল। ৬০৩ রান করে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ২৬৬ রানে অলআউট হয়ে ফলোঅন করতে হয়। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকা ৩৭৩ রান করে এবং ৩৬ রানের সামান্য লিড নেয়। লক্ষ্য তাড়া করতে নেমে ভারত মাত্র ৯.২ ওভারে ১০ উইকেট বাকি থাকতে জিতে নেয়। শুভ সতীশ ১৩ ও শেফালি ভার্মা ২৪ রানে অপরাজিত থাকেন।

এর আগে ২০০২ সালেও ভারত দক্ষিণ আফ্রিকাকে ১০ উইকেটে হারিয়েছিল। প্রথম ইনিংসে ২৬৬ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে আরও ভালো পারফর্ম করেছে দক্ষিণ আফ্রিকা। লরা ওলভার্ড ১২২ এবং সুনে লুস ১০৯ রান করেন। ওলভার্ড এবং মারিজান ক্যাপ রান করতে থাকে কারণ তৃতীয় দিনের স্কোর ছিল দুই উইকেটে ২৩২। ওলভার্ড তার প্রথম টেস্ট সেঞ্চুরি করেন এবং একই বছরে টেস্ট, ওডিআই এবং টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করা প্রথম মহিলা ক্রিকেটার হন।


৩১ রানে দীপ্তি শর্মা রানআউট হয়ে ক্যাপকে ইনিংস পরাজয়ের হাত থেকে বাঁচায় দক্ষিণ আফ্রিকা। যেখানে স্নেহ রানা খাতা না খুলেই প্যাভিলিয়নে পাঠান ডেলমি টাকার। ১২২ রানে রাজেশ্বরী গায়কোয়াড়ের বলে রানআউট হন ওলভার্ড। দক্ষিণ আফ্রিকা ৩০০ রান পেরিয়েছে, যা ভারতের বিপক্ষে তার সর্বোচ্চ টেস্ট স্কোর।

লাঞ্চের পর সিনালো জাফতা অবসরে চোট পান এবং অ্যান ডার্কসেন পাঁচ রান করে পূজা ভাস্ত্রকারের শিকার হন। ২৩ রানের জুটি গড়ে দলকে ইনিংস পরাজয়ের হাত থেকে বাঁচান নাদিন ডি ক্লার্ক ও ক্লাস।