World Blood Donor Day: আজ বিশ্ব রক্তদাতা দিবস 

World Blood Donor Day


রক্ত। লার রঙের এই তরল মানব শরীরজুড়ে বয়ে বেড়াচ্ছে। এর মূল‍্য কতটা তা আমাদের কমবেশি সকলের জানা। আজ ১৪ই জুন বিশ্ব রক্তদাতা দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও) উদ্যোগে বিশ্ব রক্তদাতা দিবস প্রতিবছর ১৪ জুন পালিত হয়। রক্তদানের তাৎপর্য সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে এবং স্বেচ্ছায় বিনামূল‍্যে রক্ত দাতাদের অবদানকে স্বীকৃতি দেওয়ার জন্য প্রতি বছর এই দিবসটি পালিত হয়।



২০০৪ সালে বিশ্ব স্বাস্থ‍্য সংস্থা প্রথম ১৪ই জুন দিনটিকে বিশ্ব রক্তদাতা দিবস হিসেবে পালন করে। এরপর ২০০৫ সালে ৫৮তম বিশ্ব স্বাস্থ‍্য পরিষদের এই দিনটিকে বিশ্বব‍্যাপী একটি ইভেন্ট হিসেবে ঘোষনা করা হয়। অস্ট্রিয়ান বায়োলজিস্ট ও পিজিশিয়ান কার্ল ল‍্যান্ডস্টেনিয়ারের জন্মদিনে এই দিনটি পালন করা হয়। তাকে আধুনিক রক্ত সঞ্চয়ের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচনা করা হয়।


রক্ত গ্রহণের জন্য নিরাপদ রক্ত ও রক্তজাত পণ্যের প্রয়োজনীয়তা এবং জাতীয় স্বাস্থ্য ব্যবস্থায় স্বেচ্ছাসেবী, বিনামূল‍্যে রক্তদাতাদের যে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তা বিশ্বব্যাপী সচেতন করতেই এই দিনটি উদযাপন করা হয়। দিবসটি স্বেচ্ছাসেবী, নিখরচায় রক্তদানকারী রক্তদানকারীদের রক্ত সংগ্রহ বাড়ানোর জন্য পর্যাপ্ত সংস্থান সরবরাহ এবং ব্যবস্থা এবং অবকাঠামো স্থাপনের জন্য সরকার এবং জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষকে পদক্ষেপ নেওয়ার সুযোগ দেয়।


ডাব্লুএইচও এর মতে, নিরাপদ রক্ত ও রক্তের পণ্য জনস্বাস্থ্যের গুরুত্বপূর্ণ দিক। রক্তদানকারীরাপ্রতিদিন লক্ষ লক্ষ জীবন বাঁচায় এবং অনেক রোগীর স্বাস্থ্য এবং জীবনমান উন্নত করে। রক্তের প্রয়োজন সর্বজনীন, তবে যাদের প্রয়োজন তাদের রক্তের অ্যাক্সেস নেই।