West Bengal DA Hike

WB DA News


রাজ্য সরকারী কর্মীদের জন্য বড় খবর। ডিএ (West Bengal DA) নিয়ে বড় ঘোষনা দিল সরকার। লোকসভা নির্বাচনের আগেই ৪ শতাংশ হারে রাজ্য সরকারি কর্মীদের DA বৃদ্ধির ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি কর্মী, পেনশনভোগী এবং শিক্ষক-শিক্ষিকা সকলেই ১ মে থেকে বর্ধিত হারে DA পাবেন বলে ঘোষণা হয়। কিন্তু সুখবর হল মে নয় এপ্রিল থেকেই সেই হারে মিলবে ডিএ। মঙ্গলবার মে মাসের পরিবর্তে এপ্রিল থেকেই সেই বর্ধিত হারে DA প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 



রাজ্য অর্থ দফতরের তরফে বর্ধিত হারে এপ্রিল মাস থেকে DA দেওয়ার ঘোষণা করা হয়েছে। সূত্রের খবর জুলাই মাসের বেতনের সঙ্গেই  বর্ধিত হারের DA ঢুকতে পারে কর্মীদের কাছে। লোকসভা নির্বাচনের প্রচারের সময়ে এনিয়ে ঘোষণা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১ এপ্রিলের হিসেবে বর্ধিত হারে DA দেওয়ার কথা জানিয়েছিলেন তিনি। আর সেই কথা রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। অর্থ দফতর থেকে সেই মতোই এপ্রিল থেকে ডিএ দেওয়ার ঘোষণা করা হল।



প্রসঙ্গত গত বছর ডিসেম্বর মাসে প্রথম ৪ শতাংশ হারে DA বৃদ্ধির ঘোষণার পর চলতি বছরের ফেব্রুয়ারি মাসের বাজেটে আরও ৪ শতাংশ হারে DA বাড়ানোর ঘোষনা দেওয়া হয়। ফলে রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্ত DA-র হার বেড়ে ১৪ শতাংশ হয়। এতে রাজ্যের ১৪ লক্ষ সরকারি কর্মচারী উপকৃত হবেন। এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের কর্মীদের সঙ্গে রাজ্যের সরকারি কর্মচারীদের প্রাপ্ত DA-র ফারাক ৩২ শতাংশ।