NEET Scam: নিট মামলায় এনটিএ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি সুপ্রিম কোর্টের

neet



মঙ্গলবার NEET পরীক্ষায় অনিয়ম নিয়ে দায়ের করা আবেদনের শুনানি করল সুপ্রিম কোর্ট। এই সময়, আদালত ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) কে অনেক জেরা করে। আদালত বলেছে যে NEET পরীক্ষায় 0.001 শতাংশ অবহেলা থাকলেও তা মোকাবেলা করা উচিত।

এর পাশাপাশি সুপ্রিম কোর্ট এনটিএ এবং কেন্দ্রীয় সরকারকে নোটিশ জারি করে এই বিষয়ে জবাব দিতে বলেছে। এই মেডিক্যাল পরীক্ষার জন্য ছাত্রদের কঠোর পরিশ্রমের কথা বলতে গিয়ে সুপ্রিম কোর্ট বলেছে যে এই পিটিশনকে প্রতিপক্ষের দৃষ্টিতে দেখা উচিত নয়।

বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চ বলেছে যে আমরা এই পরীক্ষার প্রস্তুতিতে বাচ্চাদের কঠোর পরিশ্রম সম্পর্কে সচেতন। আদালত বলেছে, ধরুন, এই ব্যবস্থায় প্রতারণা করে একজন ব্যক্তি ডাক্তার হয়ে যান। এমন ব্যক্তি সমাজের জন্য ক্ষতিকর। বেঞ্চ বলেছে যে পরীক্ষা পরিচালনাকারী সংস্থার প্রতিনিধিত্ব করার সময় আপনাকে শক্তভাবে দাঁড়াতে হবে। কোনো ভুল হয়ে থাকলে তা স্বীকার করে ব্যাখ্যা করতে হবে এবং কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা পরিষ্কার ভাবে জানাতে হবে।


কর্তৃপক্ষের সময়মত পদক্ষেপের উপর জোর দিয়ে, সুপ্রিম কোর্ট বলেছে যে এই পিটিশনগুলি 8 জুলাই অন্যান্য মুলতুবি পিটিশনগুলির সাথে শুনানি হবে। এর মধ্যে সেই পিটিশনগুলিও রয়েছে যাতে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশ চাওয়া হয়েছে। আদালত বলেছে যে এনটিএ এবং কেন্দ্রকেও দুই সপ্তাহের মধ্যে এই নতুন পিটিশনগুলিতে তাদের জবাব দিতে হবে।


এদিকে, যখন কিছু আবেদনকারীর পক্ষে উপস্থিত একজন আইনজীবী পরীক্ষায় জিজ্ঞাসা করা একটি প্রশ্ন সম্পর্কিত একটি সমস্যা উত্থাপন করেছিলেন, তখন বেঞ্চ বলেছিল যে NTA এবং কেন্দ্র এই বিষয়ে প্রতিক্রিয়া জানাবে।