ট্রেনে চুরি গিয়েছিলো লাগেজ, মামলা করে ক্ষতিপূরণ পেলেন ১ লাখ ৮ হাজার টাকা

rail



ভারতে প্রতিদিন লাখ লাখ মানুষ ট্রেনে যাতায়াত করে। আর প্রতিদিনই রেল যাত্রীদের মূল্যবান জিনিসপত্র চুরির খবর পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রে, যাত্রীরা রেল্পুলিশের কাছে অভিযোগ দায়ের করে, অনেকক্ষেত্রে আবার দেখা যায় অভিযোগ দায়েরও হয় না। তবে যাইহোক , যারা অভিযোগ জমা দেন তাদের অনেকেই আবার পরবর্তী কোন পদক্ষেপ নেননা। অভিযোগ পর্যন্তই শেষ । কিন্তু এমন অনেকেই আছেন যারা তাদের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাচ্ছেন। এমনই এক যাত্রীর ঘটনা আজকাল খবরে। যিনি নিজের অধিকারের লড়াইয়ে রেলকে হারিয়ে জয়ী হয়েছেন।


দিল্লির একটি ভোক্তা আদালত ভারতীয় রেলকে পরিষেবাগুলিতে অবহেলার জন্য দোষী সাব্যস্ত করেছে। এ ক্ষেত্রে রেলওয়ের সংশ্লিষ্ট মহাব্যবস্থাপককে একজন যাত্রীকে ক্ষতিপূরণ দেওয়ারও নির্দেশ দেওয়া হয়। রেলওয়েকে এখন ভুক্তভোগী যাত্রীকে ১ লাখ ৮ হাজার টাকা দিতে হবে।

আট বছর আগে ট্রেনে ভ্রমণের সময় যাত্রীর ব্যাগ চুরি হয়েছিল। ৮০ হাজার টাকার মূল্যবান জিনিস সহ যাত্রীর ব্যাগটি ২০১৬ সালের জানুয়ারিতে ঝাঁসি এবং গোয়ালিয়রের মধ্যে কিছু টিকিটবিহীন যাত্রী চুরি করেছিল। মালওয়া এক্সপ্রেসের একটি সংরক্ষিত বগিতে ভ্রমণ করার সময় এই ঘটনা ঘটে।

অভিযোগে বলা হয়েছে, 'রেলওয়ের দায়িত্ব ছিল নিরাপদ ও আরামদায়ক ভ্রমণের পাশাপাশি যাত্রীদের লাগেজ রক্ষা করা।' কমিশন, ৩ জুন পাস করা তার আদেশে বলেছে যে যেহেতু অভিযোগকারী নতুন দিল্লি থেকে ট্রেনে উঠেছিলেন, তাই মামলার শুনানির এখতিয়ার রয়েছে। কমিশনের চেয়ারম্যান ইন্দ্রজিৎ সিং এবং সদস্য রশ্মি বনসাল মামলার শুনানি করেন।

কমিশন বলেছে, 'যদি উত্তরদাতা বা তার কর্মচারীদের পক্ষ থেকে পরিষেবায় কোনও অবহেলা বা ঘাটতি না থাকত তবে এমন ঘটনা ঘটত না। যাত্রার সময় অভিযোগকারীর বহন করা লাগেজের মূল্য অস্বীকার করার জন্য অন্য কোনও প্রতিরক্ষা বা প্রমাণ নেই, তাই অভিযোগকারী ৮০ হাজার টাকার ক্ষতি পুষিয়ে নেওয়ার অধিকারী।'



আদালত তাকে অসুবিধা, হয়রানি এবং মানসিক যন্ত্রণার জন্য ক্ষতিপূরণ হিসাবে ২০ হাজার টাকা এবং মামলার খরচের জন্য ৮ হাজার টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে।