International Yoga Day 2024: "নিজের এবং সমাজের জন্য যোগব্যায়াম"

International yoga day
Pic Curiosity: Priya Saha, Director Unique Yoga and Dance Academy 


স্বাস্থ্য এবং সুস্থতার জন্য যোগব্যায়ামের উপকারিতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য প্রতি বছর 21 জুন আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day) পালিত হয়।


এই বছর, বিশ্বজুড়ে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবসের (International Yoga Day) 10 তম সংস্করণ।




আন্তর্জাতিক যোগ দিবস 2024-এর থিম (International Yoga Day 2024 theme) হল "নিজের এবং সমাজের জন্য যোগব্যায়াম," ("Yoga for Self and Society") এই থিমটি যোগের গুরুত্ব বিবেচনা করে এবং শুধু নিজের জন্য নয় সমাজের জন্য যোগ একটি গুরুত্বপূর্ণ বিষয়। 



2024 সালের থিম, "নিজের এবং সমাজের জন্য যোগব্যায়াম," হাইলাইট করে যে কীভাবে যোগব্যায়াম শুধুমাত্র ব্যক্তিগত স্বাস্থ্যকে উন্নত করে না বরং সামাজিক সুস্থতায়ও অবদান রাখে। এটি ব্যক্তিগত এবং সামষ্টিক স্বাস্থ্যের আন্তঃসংযোগকে আন্ডারস্কোর করে, ব্যক্তিগত বৃদ্ধি এবং সামাজিক উন্নতির জন্য যোগব্যায়ামকে একটি হাতিয়ার হিসাবে প্রচার করে।



এটি আরও ফোকাস করে যে যোগব্যায়ামের মাধ্যমে আমাদের প্রতিদিনের জীবনে আরও ভাল স্বাস্থ্য অনুশীলনগুলি গড়ে তোলার আরও বেশি প্রয়োজন রয়েছে।



2014 সালে জাতিসংঘের সাধারণ পরিষদের (United Nations General Assembly) 69তম অধিবেশনে বক্তৃতার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগ দিবসের ধারণাটি প্রস্তাব করেছিলেন।



21 জুন আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day 2022 theme) উদযাপনের প্রস্তাবটি 11 ডিসেম্বর, 2014-এ 193 সদস্য দ্বারা অনুমোদিত হয়েছিল। প্রথমবারের মতো, এটি 21 জুন 2015-এ উদযাপিত হয়েছিল।



আন্তর্জাতিক যোগ দিবসটি (International Yoga Day 2024 theme) যোগ অনুশীলন এবং শারীরিক ও মানসিক সুস্থতার সামগ্রিক পদ্ধতির বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য পালন করা হয়।



মানসিক ও শারীরিক সুস্থতার বিষয়ে সচেতনতা বিস্তারের আলোকে দিবসটির তাৎপর্য দেখা যেতে পারে।



মানসিক প্রশান্তি এবং মানসিক চাপমুক্ত পরিবেশে বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় আত্ম-সচেতনতার জন্য ধ্যানের অভ্যাস গড়ে তোলাও দিবসটির লক্ষ্য।