সংসদের তরফে একাদশ শ্রেণীর বিভিন্ন ভাষার বই প্রকাশ, Download Now 

wbchse book pdf


উচ্চ মাধ্যমিক সিলেবাস বদলের সাথে সাথে পরীক্ষা হতে চলেছে সেমিস্টার পদ্ধতিতে। এবছর একাদশ শ্রেণী থেকে শুরু হতে চলেছে সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা। কিন্তু বাংলা, ইংরেজি-সহ বিভিন্ন ভাষার বই পেতে জুন মাসের তৃতীয় সপ্তাহ হয়ে যাবে। ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এবার সমস্ত ভাষার বইয়ের পিডিএফ কপি আপলোড করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ‌

সমস্ত শিক্ষক-শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের সুবিধার্থে সংসদের তরফে এই পিডিএফ প্রকাশ করা হয়েছে। সম্পূর্ণ বিনামূল্যে সংসদের ওয়েবসাইট থেকে এই পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবে সকলেই। উচ্চ মাধ্যমিক স্তরে ইংরেজি, বাংলা-সহ মোট ৬টি ভাষা রয়েছে। তার মধ্যে সাঁওতালি ও উর্দু ছাড়া প্রত্যেকটি ভাষার প্রথম ও দ্বিতীয় পত্র রয়েছে। ‌ বই ছাপানোর যা নিয়ম তার বহাল রয়েছে। সেই নিয়মে বই আসতে অনেকটা সময় লাগবে আর তাই এই পিডিএফ-র ব্যবস্থা করেছে সংসদ। 



সাধারণত নিয়ম অনুযায়ী, প্রকাশকদের কাছে লেখা আসার পর প্রথমে বইটি যায় শিক্ষা দফতরের কাছে। সেখান থেকে এ রাজ্যের টেক্সটবুক কর্পোরেশনের থেকে প্রুফ রিডিং-এ করানো হয় এরপর উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে যায় সংশোধনের জন্য। তারপর সেখান থেকে ফের যায় শিক্ষা দফতর,  জেলার ডিআই-এরপর স্কুলে-স্কুলে পৌঁছে দেওয়া হয়। গোটা প্রক্রিয়া বেশ খানিকটা সময়সাপেক্ষ বলে মনে করছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকেরা। কিন্তু সেমিস্টার পদ্ধতি চালু হওয়ায় সময়সীমা অনেকটা কম তাই বইয়ের অপেক্ষায় থাকলে অনেকটা দেরি হয়ে যেতে পারে। সবকিছু ভেবেই সকলের সুবিধার্থে পিডিএফ প্রকাশ করলো সংসদ।