WB SSC Supreme Court Case Update: ফিরবে কি ২৫৭৬৩ চাকরি? আজ ফের শুনানি সুপ্রিমকোর্টে


Supreme court

কলকাতা হাইকোর্টে স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি মামলায় শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগের ২০১৬ সালের পুরো প্যানেল বাতিলের নির্দেশ দেয়। ফলে ২৫৭৬৩ জনের চাকরি বাতিল হয়। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছে এসএসসি। শুরু হয়েছে শুনানি। আজ ফের সুপ্রিমকোর্টে সেই মামলার শুনানি রয়েছে। যোগ্যদের ভাগ্যের চাকা ঘুরবে? সর্বোচ্চ আদালতের দিকে তাকিয়ে চাকরিহারারা থেকে শুরু গোটা বাংলা।

গত সোমবার দেশের সর্বোচ্চ আদালতে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে একপ্রস্থ শুনানি চলে। এর আগের দিন শুনানির শুরুতেই প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছিলেন, ''প্যানেলের বাইরে নিয়োগ করা হয়েছে। এটা তো সম্পূর্ন জালিয়াতি। প্রধান বিচারপতির প্রশ্ন, ''বেআইনি ভাবে নিয়োগ হয়েছে, এই অভিযোগ থাকারই পরেও কী ভাবে সুপার নিউমেরিক পোস্টের অনুমোদন দিল মন্ত্রিসভা? কেন সুপার নিউমেরিক পোস্ট (বাড়তি পদ) তৈরি করা হল?'' সেদিন চাকরি বাতিলের রায়ে কোনো হস্তক্ষেপ না করলেও সুপার নিউমেরিক পদ তৈরি নিয়ে হাইকোর্টের রায়ে সিবিআই তদন্তকে স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিমকোর্ট। আজ সেই নির্দেশের কি কোনও বদল হবে? চোখ থাকবে সকলের।

এদিকে এসএসসি প্রথমে যোগ্য অযোগ্যদের নির্ধারন সম্ভব নয় বলে জানালেও পরে এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার, যোগ্য অযোগ্যদের চিহ্নিত করে লিস্ট দিতে পারবে। শেষমেষ আজ কোন দিকে গড়ায় জল সেদিকেই তাঁকিয়ে সকলেই।



সূত্রের খবর, সোমবার সুপ্রিম কোর্টে যে মামলাগুলির সময় দেওয়া হয়েছে, সেই তালিকায় ৩০ নম্বরে রয়েছে এসএসসির মামলাটি। তাই ধারণা করা হচ্ছে, মোটামুটি দুপুর ২ টোর পরই হতে পারে শুনানি। সোমবার সব যোগ্য চাকরিপ্রার্থীর মনে একটাই প্রশ্ন, যোগ্য-অযোগ্যদের আলাদা করতে নথি পেশ করবে এসএসসি? কারণ এর আগে অবস্থান বদল করেছে SSC ।