অস্থায়ী শিক্ষক নিয়োগ বন্ধের নির্দেশের তীব্র বিরোধিতায় PTSTEWA

ptstewa




দীর্ঘদিন থেকে রাজ্যে নেই কোন শিক্ষক নিয়োগ , ফলে শিক্ষক সঙ্কটে ভুগছে রাজ্যের স্কুলগুলি। আর শিক্ষক সঙ্কট মেটাতে বিদ্যালয়ের পক্ষ থেকে অনেকক্ষেত্রেই অস্থায়ী শিক্ষক নিয়োগের খবর সামনে আসতো। আরও একবার এই অস্থায়ী শিক্ষক নিয়োগ বন্ধে জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে নির্দেশ এসেছে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর।

এই সিদ্ধান্ত আগেই কার্যকর করেছে শিক্ষা দফতর। কিন্তু তাও আবারও স্কুলগুলিকে স্মরণ করিয়ে দিতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানাগেছে।

শিক্ষা দফতরের অনুমতি ছাড়া কোনও স্কুলে নিয়োগ করা যাবে না আংশিক সময়ের স্কুলশিক্ষক। সম্প্রতি এমনই এক সিদ্ধান্তের কথা জেলা বিদ্যালয় পরিদর্শকদের (ডিআই) জানিয়েছে শিক্ষা দফতর।

তবে এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে  পার্ট টাইম স্কুল টিচার্স এন্ড এমপ্লয়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশন। সংগঠনের রাজ্য সভাপতি লক্ষীকান্ত মাইতি জানিয়েছেন, "আমরা "পার্টটাইম স্কুল টিচার্স এন্ড এমপ্লয়ীজ ওয়েলফেয়ার এসোসিয়েশন (PTSTEWA) এর পক্ষ থেকে রাজ্য সরকারের এই সম্পূর্ণ অবৈজ্ঞানিক তুঘলকী সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি।" 

PTSTEWA

তিনি আরও বলেন, "আমাদের দাবি অবিলম্বে রাজ্যের সমস্ত স্কুল পার্ট টাইম শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের আর টালবাহানা না করে ,রাজ্য সরকারের উচিত মানবিকভাবে যারা দীর্ঘদিন ধরে রাজ্যের " বিদ্যালয় শিক্ষা ব্যবস্থা" কে বাঁচিয়ে রেখেছে সেই সব মর্যাদা সম্পন্ন ও উপযুক্ত যোগ্যতা সম্পন্ন স্কুল পার্ট টাইম শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের, কলেজ পার্টটাইম শিক্ষকদের মতো দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পাদন করতে হবে। না হলে আগামী দিনে রাজ্যজুড়ে আমাদের আন্দোলন আরও তীব্রতর হবে। বিগত দিনে রাজ্য সরকার আমাদের প্রতিশ্রুতি দিলেও আজও তা বাস্তবায়িত করেনি।"