হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট, মাথা চাড়া দিচ্ছে ষড়যন্ত্রের আশঙ্কা!


Iranian President Ebrahim Raisi


হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট, মাথা চাড়া দিচ্ছে ষড়যন্ত্রের আশঙ্কা! হেলিকপ্টার দুর্ঘটনার ১২ ঘণ্টা পর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসিকে মৃত বলে ঘোষণা করা হয়েছে। রবিবার বিমান দুর্ঘটনার কবলে পড়েন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। সোমবার সকালে দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির খোঁজ মেলে।

রবিবার রাতে ইরানের উত্তর-পশ্চিমে, আজেরবাইজান সীমান্তের কাছে পার্বত্য এলাকায় ভেঙে পড়ে রইসির হেলিকপ্টার। সঙ্গে ছিলেন বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানও। জোলফা পার্বত্য অঞ্চলে, একটি তামার খনির কাছে হেলিকপ্টারটি ভেঙে পড়ে বলে জানা গিয়েছে। এদিকে দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির খোঁজ মেলার পর উদ্ধারকারীরা আন্দাজ করেন কেউ বেঁচে থাকার কথা নয়। এর পর রইসির মৃত্যুর ঘোষণা হয়। (Ebrahim Raisi Killed) তাঁর মৃত্যুতে দেশে পাঁচ দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা হয়েছে।

পশ্চিম এশিয়া এবং আমেরিকার বিদেশ নীতি নিয়ে গবেষণা করে বই লিখেছেন ত্রিতা পার্সি। তাঁর মতে, রইসির মৃত্যুতে ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্রপতির পদে উন্নীত হবেন। কিন্তু তার পরও ৫০ দিনের মধ্যে নির্বাচন করাতে হবে, যা মোটেই সহজ কাজ হবে না। কারণ সরকার বিরোধী অবস্থান চরম আকার ধারণ করেছে দেশে। মনে করা হচ্ছে দুর্ঘটনার নেপথ্যে সন্দেহজনক কিছু চোখে পড়লে অশান্তি ছড়াতে পারে। ইরানের সর্বোচ্চ শাসক আয়াতোল্লার উত্তরসূরি রইসিকে সরানোর ষড়যন্ত্র কে বা কারা রচনা করেছেন, সেই নিয়ে দ্বন্দ্ব শুরু হবে, যা হিংসাত্মক আকারও ধারণ করতে পারে। সাবধানী অবস্থান নিতে দেখা যাচ্ছে আমেরিকাকে। ইতিমধ্যে আধিকারিকদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। পেন্টাগন পরিস্থিতির দিকে নজর রেখেছে। রইসির অবর্তমানে দেশে ক্ষমতাদখল নিয়ে চরম অস্থিরতা তৈরি হতে পারে বলে আশঙ্কা করছে কূটনৈতিক মহল।

এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুঃখ প্রকাশ করে লেখেন, 'ইরানের প্রেসিডেন্ট সৈয়দ ইব্রাহিম রইসির মৃত্যুতে অত্যন্ত দুঃখিত এবং স্তম্ভিত। ভারত-ইরান দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করে তোলার ক্ষেত্রে ওঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে। ওঁর পরিবার, ইরানের নাগরিককে সমবেদনা জানাই। এই কঠিন সময়ে ভারত ইরানের পাশে রয়েছে'। ভারতে একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা হয়েছে।