Post Publication Scrutiny (PPS) & Post Publication Review (PPR)


Post Publication Scrutiny (PPS) & Post Publication Review (PPR)



আজ প্রকাশিত হলো মাধ্যমিক ২০২৪ এর ফলাফল। এবার প্রথম দশে ৫৭ জন। তার মধ্যে দক্ষিণ ২৪ পরগনার ৮ জন। দক্ষিণ দিনাজপুরের ৭ জন। পূর্ব বর্ধমান ও পূর্ব মেদিনীপুরের ৭ জন করে। মালদহ, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ার ৪ জন করে। বীরভূমের ৩ জন। কোচবিহার, উত্তর ২৪ পরগনা, হুগলি ও নদিয়া থেকে ২ জন। ঝাড়গ্রাম, উত্তর দিনাজপুর, পুরুলিয়া ও কলকাতা থেকে ১ জন করে। তবে অকৃতকার্যের সংখ্যা অনেক বেশি।

এবছর মাধ্যমিকে পরীক্ষা দিয়েছে ৯ লক্ষের বেশি, মোট পাসের সংখ্যা ৭৬৫২৭২। 36 জনের পরীক্ষা বাতিল হয়েছে। ৬০% এর উপর ১১৮৪১১ , AA পেয়েছে 9961, A+ পেয়েছে 24643, A পেয়েছে 83807 জন।

অনেকেই নিজের পরীক্ষার অনুসারে ফলাফল পায়নি বলেও মনে করছে। এবার তাদের জন্য আজ মধ্যশিক্ষা পর্ষদ জারি করলো বিশেষ বিজ্ঞপ্তি।

Post Publication Scrutiny (PPS) এবং Post Publication Review (PPR) এর জন্য এবার অনলাইনে জানাতে হবে আবেদন। তবে যারা সফল তারা PPS করতে পারবে, এরজন্য দিতে হবে ৮০ টাকা আর যারা অসফল তারা করতে পারবে PPR , এরজন্য দিতে হবে ১০০ টাকা।

পরীক্ষার্থীরা Post Publication Scrutiny (PPS) এবং Post Publication Review (PPR) এর জন্য নিজেরা আবেদন করতে পারবে না, আবেদন শুধুমাত্র হবে বিদ্যালয়ের পক্ষ থেকে।

আজ থেকেই শুরু হয়েছে Post Publication Scrutiny (PPS) এবং Post Publication Review (PPR) এর জন্য আবেদন। চলবে ১৮ মে পর্যন্ত। এইজন্য পরীক্ষার্থীদের যোগাযোগ করতে হবে নিজ নিজ বিদ্যালয়ের সাথে।