IPL Point Table: বৃষ্টি পাল্টে দিলো আই পি এল এর পয়েন্ট টেবিল, জেনেনিন সর্বশেষ আপডেট


IPL Point Table



IPL Point Table: আইপিএল 2024 (ipl 2024) ধীরে ধীরে শেষ হচ্ছে। ২১ মে থেকে শুরু হতে যাচ্ছে প্লে-অফ। এ জন্য দুটি দল নির্ধারণ করা হয়েছে। শেষ চারে উঠেছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস। একই সঙ্গে দুটি স্লটের জন্য তিনটি দলের মধ্যে লড়াই চলছিলো। এর মধ্যে রয়েছে সানরাইজার্স হায়দ্রাবাদ বৃষ্টির জন্য উঠে গেছে প্লে অফে।


বৃষ্টি সানরাইজার্স হায়দ্রাবাদকে আইপিএল (ipl 2024) প্লে অফের টিকিট দিয়েছে। হায়দরাবাদ ও লখনউয়ের মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে বাতিল হয়ে যায় এবং এর ফলে উভয় দলই একটি করে পয়েন্ট পায়। হায়দ্রাবাদের এখন 15 পয়েন্ট রয়েছে এবং পয়েন্ট টেবিলের (IPL Point Table) তৃতীয় স্থানে উঠেছে। তৃতীয় দল হিসেবে প্লে অফে উঠেছে হায়দরাবাদ। এর আগে জায়গা নিশ্চিত করেছে কলকাতা নাইট রাইডার্স ও রাজস্থান রয়্যালস।


বৃষ্টির কারণে হায়দরাবাদ ও গুজরাটের মধ্যকার ম্যাচে টস হতে পারেনি। বৃষ্টি থামলে আম্পায়াররা রাত ৮ টায় টস শুরু করে সোয়া ৮টায় ম্যাচ শুরু করার সিদ্ধান্ত নেন। কিন্তু টসের আগেই আবার বৃষ্টি নামে। এরপর টানা বৃষ্টির কারণে আম্পায়াররা ম্যাচ বাতিলের সিদ্ধান্ত নেন। একইসঙ্গে গুজরাটের টানা দ্বিতীয় ম্যাচ যেটি বৃষ্টির কারণে বাতিল হয়েছে। এর আগে কলকাতার বিপক্ষে ম্যাচটিও বাতিল করা হয়েছিল। তার আগে কলকাতা ও মুম্বাইয়ের ম্যাচটিও বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়। সেই ম্যাচটি শুরু হয়েছিল দুই ঘণ্টা ১৫ মিনিট দেরিতে এবং ছিল ১৬-১৬ ওভারের।


হায়দরাবাদ প্লে অফে পৌঁছানোর সাথে সাথে দিল্লি ক্যাপিটালস প্লে অফের দৌড় থেকে বাদ পড়েছে। 14 ম্যাচে দিল্লির 14 পয়েন্ট (IPL Point Table) রয়েছে এবং এই দলের সমস্ত ম্যাচ শেষ । ফলে দিল্লী ক্যাপিটালস -0.377 রান রেট নিয়ে পঞ্চম স্থানে রয়েছেন।


এখন তিনটি দল চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং লখনউ সুপারজায়েন্টস প্লে অফের জন্য বাকি একটি স্থান পূরণের দৌড়ে রয়েছে। হায়দ্রাবাদের এখন 13 ম্যাচে 15 পয়েন্ট রয়েছে এবং চেন্নাই সুপার কিংস ছাড়া অন্য কোন দল 15 বা তার বেশি পয়েন্ট (ipl 2024) করতে পারেনি। এই অবস্থায় সানরাইজার্স প্লে অফে খেলার যোগ্যতা অর্জন করে। ১৩ ম্যাচে চেন্নাইয়ের রয়েছে ১৪ পয়েন্ট। দলটিকে 18 মে বেঙ্গালুরুতে মুখোমুখি হতে হবে। বেঙ্গালুরু এবং লখনউ উভয়েরই 12 পয়েন্ট রয়েছে। যাইহোক, লখনউয়ের নেট রান রেট বেশ নেতিবাচক । এমন পরিস্থিতিতে চেন্নাই-বেঙ্গালুরু ম্যাচটিকে ভার্চুয়াল নকআউট হিসেবে ধরা হচ্ছে।


চিন্নাস্বামীতে চেন্নাই এবং বেঙ্গালুরুর মধ্যে যে দলই জিতবে, সেই দলই হবে চতুর্থ দল যারা প্লে-অফে পৌঁছাবে। প্লে অফে উঠতে হলে বেঙ্গালুরুকে 18 বা তার বেশি রানে ম্যাচ জিততে হবে। অথবা তাড়া করার সময়, 10 বা তার বেশি রান বাকি রেখে ম্যাচটি (ipl 2024) শেষ করতে হবে। তার মানে বেঙ্গালুরুকে 18.1 ওভারে বা তার আগে লক্ষ্য অর্জন করতে হবে।


শুধু তাই নয়, রবিবার আরও দুটি দুর্দান্ত ম্যাচ (ipl 2024) অনুষ্ঠিত হবে। গুয়াহাটিতে কলকাতার মুখোমুখি হবে রাজস্থান এবং হায়দরাবাদে পাঞ্জাব কিংসের মুখোমুখি হবে সানরাইজার্স। রাজস্থান দল কলকাতাকে হারাতে সফল হলে দলটি লিগ রাউন্ড (IPL Point Table) শেষ করবে দ্বিতীয় অবস্থানে। এ অবস্থায় হায়দরাবাদ-পাঞ্জাব ম্যাচের কোনো গুরুত্ব থাকবে না। এমন পরিস্থিতিতে প্রথম কোয়ালিফায়ার হবে কলকাতা ও রাজস্থানের মধ্যে।


একই সময়ে, যদি সানরাইজার্স দল পাঞ্জাবকে এবং কলকাতা দল রাজস্থানকে হারায়, তবে হায়দ্রাবাদ দল দ্বিতীয় স্থানে থেকে লিগ রাউন্ড (IPL Point Table) শেষ করবে। এরপর প্রথম কোয়ালিফায়ার খেলা হবে কলকাতা ও হায়দ্রাবাদের মধ্যে। চেন্নাই দলও দ্বিতীয় স্থান অর্জন করতে পারে, তবে এর জন্য প্রথমে সিএসকেকে আরসিবিকে হারাতে হবে এবং তারপরে রাজস্থান এবং হায়দ্রাবাদ উভয়কেই তাদের নিজ নিজ ম্যাচ হারাতে হবে।