Cyclone Remal: গরমে পুড়ছে উত্তর, কবে বৃষ্টি ? ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল

Cyclone Remal


অনুপম মোদক:

দক্ষিণ পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উপর থাকা নিম্নচাপটি শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবার সম্ভাবনা রয়েছে।

বর্তমানের নিম্নচাপের কেন্দ্রীয় অঞ্চলের চারপাশে সর্বোচ্চ বাতাসের ঝাপটা ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টায় বৃদ্ধি পাচ্ছে। আসন্ন ৫ দিনের মধ্যে পশ্চিমবঙ্গের উপকূলে ভয়াবহ ঘূর্ণিঝড়ের আশঙ্কা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

নিম্নচাপ এলাকাটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড় রিমেলে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপের প্রভাবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে দমকা হাওয়া সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেই সাথে সিস্টেমটি পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসার সম্ভাবনা রয়েছে । নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ২৫ শে মে থেকে ২৭শে মে পর্যন্ত সময় সীমার মধ্যে।

ভারতের আবহাওয়া বিভাগ ওড়িশা, গুজরাট, মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গের জন্য একটি ঘূর্ণিঝড় 'রেমাল' সতর্কতা জারি করার পরে বৃহস্পতিবার সকালে কলকাতার কিছু অংশে ভারী বৃষ্টিপাত হয়েছে। গতকাল, 22 মে দক্ষিণ-পশ্চিম ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে।


আবহাওয়া অফিস তার সর্বশেষ বুলেটিনে পূর্বাভাস দিয়েছে যে ঘূর্ণিঝড়টি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং 24 মে সকালের মধ্যে বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে একটি নিম্নচাপে ঘনীভূত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস সংস্থা বলেছে, "এটি আরও ঘনীভূত হতে পারে, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং 25 মে সন্ধ্যার মধ্যে উত্তর-পূর্ব এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে পৌঁছাতে পারে।"

আইএমডি শনিবার পূর্ব মেদিনীপুর সহ উত্তর এবং দক্ষিণ 24-পরগনায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ।
আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে- "25 মে এবং 26 মে উত্তর ও দক্ষিণ 24 পরগনা, পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলা এবং ওড়িশার বালাসোর জেলায় বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত সহ অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে , যদিও 25 মে এবং 26 মে মিজোরাম, ত্রিপুরা এবং দক্ষিণ মণিপুরের বিচ্ছিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে" ।

আবহাওয়া অফিস 23 মে থেকে মধ্য ও তৎসংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে এবং 24 মে থেকে 26 মে পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরের উপর রুক্ষ থেকে খুব রুক্ষ সমুদ্র পরিস্থিতির পূর্বাভাস দিয়ে জানিয়েছে- “23 মে থেকে মধ্য ও দক্ষিণ বঙ্গোপসাগরে 40-50 কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা হাওয়ার গতি সহ ঝড়ো আবহাওয়া হতে পারে। এটি 50-60 বর্ধিত বাতাসের গতির সাথে উত্তর বঙ্গোপসাগরের পার্শ্ববর্তী এলাকায় প্রসারিত হবে। 24 মে সকালে কিমি ঘন্টা দমকা 70 কিমি প্রতি ঘন্টায়" ।

আবহাওয়া অধিদপ্তর জেলেদের 23 মে থেকে মধ্য ও পার্শ্ববর্তী দক্ষিণ বঙ্গোপসাগরে এবং 24 মে থেকে 26 মে পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে।


এদিকে ভারত আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী-
আগামী ২৫ ও ২৬ মে আকাশ মূলত মেঘলা, এবং ২৩ থেকে ২৪ মে মূলত পরিস্কার আকাশ থাকার সম্ভাবনা আছে উত্তরের জেলাগুলিতে।

কোচবিহার- আগামী ২৩, ২৫ ও ২৬ মে মাঝারি বৃষ্টি ২৪ মে বিক্ষিপ্ত ভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

জলপাইগুড়ি- আগামী ২৩ ও ২৬ মে মাঝারি বৃষ্টি ২৫ মে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

আলিপুরদুয়ার - আগামী ২৩ থেকে ২৫ মে বিক্ষিপ্ত ভাবে খুব হালকা বৃষ্টি এবং ২৬ মে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তর দিনাজপুর- আগামী ২৩ ও ২৬ মে মাঝারি বৃষ্টি ২৪ ও ২৫ মে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।