Whatsapp: সরকার জোর করলে আমরা দেশ ছাড়ব, তবু এনক্রিপশন ভাঙব না

whatsapp



মেটা-মালিকানাধীন মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp) এবং ভারত সরকারের মধ্যে দীর্ঘদিন ধরে লড়াই চলছে। এখন এই লড়াই শেষ পর্যায়ে পৌঁছেছে। সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে যে হোয়াটসঅ্যাপকে (Whatsapp) মেসেজের উৎস প্রকাশ করতে হবে, অর্থাৎ প্রথমবার কখন এবং কোথা থেকে বার্তা পাঠানো হয়েছিল সে সম্পর্কে তথ্য দিতে হবে। এই বিষয়ে হোয়াটসঅ্যাপ (Whatsapp) বলেছে যে এর জন্য এনক্রিপশন ভাঙতে হবে এবং এটি তার গোপনীয়তা নীতির বিরুদ্ধে।


হোয়াটসঅ্যাপ (Whatsapp) দিল্লি হাইকোর্টে বলেছে যে লোকেরা হোয়াটসঅ্যাপ (Whatsapp) ব্যবহার করে কারণ এটি এনক্রিপ্ট করা হয়েছে এবং লোকেরা এর গোপনীয়তা বিশ্বাস করে। ব্যবহারকারীরা জানেন যে হোয়াটসঅ্যাপে (Whatsapp) পাঠানো বার্তাগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। এমন পরিস্থিতিতে কেউ তাদের বার্তা পড়তে না পারলেও এনক্রিপশন ভাঙার পর এর গোপনীয়তা নষ্ট হয়ে যাবে। ভারত সরকার যদি আমাদের এনক্রিপশন ভাঙতে বাধ্য করে, তাহলে আমাদের দেশ ছাড়তে হবে।


বার এবং বেঞ্চের একটি প্রতিবেদন অনুসারে, দিল্লি হাইকোর্টের আইনজীবী তেজস কারিয়া, হোয়াটসঅ্যাপের পক্ষে, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন এবং বিচারপতি মনমীত প্রীতম সিং অরোরার বেঞ্চকে বলেছিলেন যে একটি প্ল্যাটফর্ম হিসাবে আমরা বলছি যে যদি আমাদের এনক্রিপশন ভাঙতে বলা হয়, আমরা এখান থেকে চলে যাব, তবু এনক্রিপশন ভাঙতে পারবো না ।


হোয়াটসঅ্যাপ (Whatsapp) বলেছে যে এটি করা হলে, আমাদের বার্তাগুলির একটি সম্পূর্ণ চেইন প্রস্তুত রাখতে হবে, কারণ আমরা জানি না কখন কোন বার্তাটি ডিক্রিপ্ট করতে বলা হবে। এর জন্য কোটি কোটি বার্তা সংরক্ষণ করতে হবে বছরের পর বছর।


কেন্দ্রীয় সরকার 25 ফেব্রুয়ারী, 2021-এ 'তথ্য প্রযুক্তি' (মধ্যস্থতামূলক নির্দেশিকা এবং ডিজিটাল মিডিয়া এথিক্স কোড) নিয়ম, 2021 ঘোষণা করেছিল। বলা হয়েছিল যে সমস্ত সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে আইটি নিয়ম মেনে চলতে হবে। এ ছাড়া কোনো মেসেজ নিয়ে অভিযোগ করা হলে কোম্পানিকে জানাতে হবে কখন এবং কোথা থেকে সেই মেসেজ প্রথমবার পাঠানো হয়েছে।


WhatsApp তার মেসেজিং প্ল্যাটফর্মের জন্য এনক্রিপশন ব্যবহার করে। এনক্রিপশন মানে আপনার পাঠানো বার্তা সম্পর্কে তথ্য শুধুমাত্র আপনি এবং আপনি যাকে পাঠিয়েছেন সেই ব্যক্তিই জানেন। এমনকি কোম্পানির কাছে আপনার মেসেজ, আপনি কী পাঠিয়েছেন, অর্থাৎ কোনো তৃতীয় ব্যক্তি আপনার মেসেজ পড়তে পারবে না।