আবহাওয়ার খবর: নববর্ষে জেনেনিন কেমন থাকবে বঙ্গের আকাশ


আবহাওয়ার খবর



আজ ১ লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ। বাংলা নতুন বর্ষের শুরুতেই আবহাওয়া দপ্তরের পূর্বাভাস জারি। চারিদিকে ভ্যাপসা গরম থেকে স্বস্তি দিতে পারে বৈশাখের প্রথম সপ্তাহ।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। শনিবার মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টি হতে পারে। তবে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার থেকে দক্ষিণবঙ্গের জেলায় বৃষ্টি হবে না। শনিবারও অধিকাংশ জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার থেকে রাজ্যের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে। সর্বোচ্চ তাপমাত্রা 36 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। রবিবার তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দক্ষিণবঙ্গে এই সময়ে আবহাওয়া শুষ্ক, তবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে। আগামী সোমবার পর্যন্ত উত্তরাঞ্চলের জেলাগুলোতে কমবেশি বৃষ্টি অব্যাহত থাকবে।


ভারত আবহাওয়া দপ্তরের (IMD) পূর্বাভাস অনুযায়ী-
আগামী ১৪ থেকে ১৭ এপ্রিল আংশিক থেকে মূলত পরিস্কার আকাশ থাকার সম্ভাবনা আছে। তবে উত্তরের বেশ কিছু জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


কোচবিহার- আগামী ১৪ ও ১৭ এপ্রিল বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে ১৫ ও ১৬ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা নেই।

জলপাইগুড়ি- আগামী  ১৪ থেকে ১৭ এপ্রিল বিক্ষিপ্ত ভাবে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা আছে।

আলিপুরদুয়ার- আগামী ১৭ এপ্রিল মাঝারি বৃষ্টি, ১৪ থেকে ১৬ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা নেই।

উত্তর দিনাজপুর - আগামী  ১৭ এপ্রিল বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি, ১৪ থেকে ১৬ এপ্রিল বৃষ্টির সম্ভাবনা নেই।

উল্লেখ্য, পঞ্জিকা অনুযায়ী বৈশাখ শুরুর আগেই বাংলায় গ্রীষ্ম শুরু হয়ে গিয়েছিল। রাজ্যের অনেক জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সাময়িক বৃষ্টিতে প্রচণ্ড গরমে কিছুটা স্বস্তি এসেছে। তাপমাত্রাও অনেকটাই কমেছে। কিন্তু এই মুহূর্তে সেই স্বস্তি শেষ হয়ে আবারও তাপ লাগাতার বাড়তে পারে।

বাংলা নববর্ষের দিন অর্থাৎ রবিবার শুধু পাহাড়ি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং-এ বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি ছয় জেলায় পয়লা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা কম।