Sonagachi:  এবার পথে নামতে চলেছে সোনাগাছির যৌনকর্মীরা

Sonagachi


২০২২ সালের ১৯ মে সুপ্রিম কোর্ট দেহ ব‌্যবসায়ীদের নিয়ে একটি রায় দেয়। সেখানে বলা হয়েছিল, স্বেচ্ছায় কেউ দেহ ব্যবসায় যুক্ত হলে তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না পুলিশ। দেহ ব‌্যবসায়ীদের অভিযোগ, সুপ্রিম কোর্ট এই রায় দিলেও তা কার্যকর করা হচ্ছে না। অবিলম্বে তা কার্যকর করতে হবে। এছাড়াও একাধিক দাবী নিয়ে এবার পথে নামতে চলেছে সোনাগাছির যৌনকর্মীরা।


জানাগেছে পয়লা মে-র আগেই শ্রমিকের মর্যাদা চেয়ে পথে নামতে চলেছে সোনাগাছির দেহ ব‌্যবসায়ীরা। তাঁদের দাবি, দেহ বেঁচে যাঁরা খায় তাঁরাও শ্রমিক।


শুক্রবার দুর্বার মহিলা সমন্বয় কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, ৩০ এপ্রিল বিকেল চারটে থেকে একটি জমায়েতের ডাক দেওয়া হয়েছে। শহরের দেহ ব‌্যবসায়ীরা সেখানে হাজির থাকবেন। সোনাগাছির (Sonagachi) জমায়েত থেকেই নিজেদের দাবি জানাবেন যৌনকর্মীরা।


দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক বিশাখা লস্কর জানিয়েছেন, আর পাঁচটা ক্ষেত্রের শ্রমিকদের মতো দেহ ব‌্যবসায়ীরাও শ্রমিক। কিন্তু তাঁরা শ্রমিকদের মর্যাদা পান না।

দুর্বার মহিলা সমন্বয় কমিটির সেক্রেটারি বিশাখা লস্কর বলেন, পতিতারাও শ্রমিকের মতো মজুর। কিন্তু তারা শ্রমিকের মর্যাদা পায় না, “রাজ্য সরকারের কাছে আমাদের দাবি অবিলম্বে সমস্ত পতিতাকে শ্রমিকের মর্যাদা দেওয়া হোক।” বর্তমানে শহরের যৌনকর্মীরা যেসব শ্রমিক সংগঠনের সাথে জড়িত তাদের কোনো সরকারি স্বীকৃতি নেই। রেজিস্ট্রেশন নম্বর নেই। পতিতা শ্রমিকরা তাদের শ্রমিক ইউনিয়নের জন্য সরকারী নিবন্ধন নম্বর দাবি করেছে।


কি দাবি নিয়ে ৩০ এপ্রিল রাজপথে নামবেন তারা? বিশাখা লস্করের মতে, এখন কোনও যৌনকর্মীকে অন্য মানুষের মতো রেশন কার্ড এবং ভোটার কার্ডে বাড়ির ঠিকানা দিতে বাধ্য করা যাবে না। তাদের ঠিকানা গোপন রাখতে দেওয়া উচিত। ক্লায়েন্ট এবং যৌনকর্মীর মধ্যে সম্পর্ক যদি সম্মতিপূর্ণ হয়,তাতে পুলিশ নাক গলাতে পারবে না।