WB SSC Scam: সদ্য চাকরী হারাদের জন্য সাময়িক স্বস্তির খবর ! 

wb ssc



WB SSC Scam: ইতিমধ্যে কলকাতা উচ্চ আদালত SSC ২০১৬ সালের নিয়োগের সম্পূর্ণ প্যানেল বাতিল করে দিয়েছে। তবে এই প্যানেলের মেয়াদ উত্তির্ণ হওয়ার পরেও নিয়োগ পেয়েছিলো অনেকেই। এবার এই শিক্ষকদের মধ্যে থেকে অযোগ্য শিক্ষকদের চিহ্নিত করবার পদক্ষেপ গ্রহন করলো CBI । তবে সদ্য চাকরিহারাদের জন্য পাওয়া গেলো সাময়িক স্বস্তির খবর।

এখনই বেতন বন্ধ হচ্ছে না চাকরিহারাদের। কলকাতা হাইকোর্টের নির্দেশে ২৫,৭৫৩ শিক্ষক-অশিক্ষক কর্মীর চাকরি বাতিল হয়েছে। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে এসএসসি এবং রাজ্য। এমতবস্থায় এখনই ওই চাকরিহারাদের বেতন বন্ধ হচ্ছে না। এমনকী এপ্রিল মাসের বেতনও তাঁরা পাবেন।

শুধু তাই নয়, জানাগেছে যতদিন মামলা চলবে, ততদিনই তাঁরা বেতন পাবেন কিনা তা নিয়েও ভাবনাচিন্তা চলছে। আজ বৃহস্পতিবার শিক্ষাদপ্তর সূত্রে এই খবর পাওয়া গেছে।

জানাগেছে, যেহেতু সুপ্রিম কোর্টে এই মামলা দায়ের হয়েছে তাই মামলা চলাকালীন বেতন বন্ধ করা যাবে না। যেহেতু, চাকরি হারানো ওই ২৫,৭৫৩ জন প্রত্যেকেই এপ্রিল মাস জুড়ে কাজ করেছেন, তাই তাঁদের বেতন দেওয়া হবে। শ্রম আইন অনুসারে, কেউ কাজ করলে তার উপযুক্ত পারিশ্রমিক দিতে হয়। সেই আইন অনুসরণ করেই চাকরিহারাদের এপ্রিলের বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

প্রসঙ্গত যারা মেয়াদ-উত্তীর্ণ প্যানেল থেকে চাকরি পেয়েছিলেন, এমনকি যারা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের বছরে ১২ শতাংশ হারে সুদ-সহ ওই বেতন ফেরত দিতে হবে বলে নির্দেশ দিয়েছে কলকাতা উচ্চ আদালত। এই নির্দেশ কার্যকর হবে কিনা সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি।