Forests Burning: সমতল থেকে পাহাড়ে বন পুড়ছে, উত্তরাখণ্ডে একদিনে রেকর্ড 52 টি ঘটনা, পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের


Forests Burning



উত্তরাখণ্ডে সমতল থেকে পাহাড় পর্যন্ত বন পুড়ছে। সোমবার একদিনে রেকর্ড 52টি বনে আগুন লেগেছে। অতিরিক্ত প্রধান বন সংরক্ষক বন দমকল নিশান্ত ভার্মার মতে, যেখানেই বনে আগুনের খবর পাওয়া যাচ্ছে, দফতরের দল ঘটনাস্থলে গিয়ে তা নেভানোর চেষ্টা করছে। অধিদপ্তর এ পর্যন্ত পাঁচজনের বিরুদ্ধে মামলা করেছে। একই সঙ্গে অজ্ঞাত কয়েকজনের বিরুদ্ধে মামলাও হয়েছে।

রাজ্যে অগ্নিকাণ্ডের ঘটনা বাড়ছে। গাড়ওয়ালে, নিউ তেহরি বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চল থেকে কেদারনাথ বন্যপ্রাণী বিভাগের বনে আগুন ছড়িয়ে পড়েছে। যেখানে কুমায়ুনে, বাগেশ্বর বন বিভাগ, পিথোরাগড় বন বিভাগ, চম্পাওয়াত বন বিভাগের বনগুলি আগুনে পুড়ছে। চম্পাওয়াত বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চলে একদিনে ১১টি অগ্নিকাণ্ডের ঘটনা রেকর্ড করা হয়েছে।

পিথোরাগড় বন বিভাগে ৫টি ঘটনা ঘটেছে। কেদারনাথ বন্যপ্রাণী বিভাগে একটি, রাজাজি টাইগার রিজার্ভে একটি, ল্যান্সডাউন বন বিভাগে একটি, উত্তরকাশী বন বিভাগে দুটি, নরেন্দ্রনগর বন বিভাগে চারটি, তরাই পূর্ব বন বিভাগে একটি বন আগুনের ঘটনা জানা গেছে। অতিরিক্ত প্রধান বন সংরক্ষকের জারি করা প্রতিবেদন অনুসারে, গাড়োয়াল বিভাগের বনে 14টি, কুমায়ুন বিভাগে 35টি এবং বন্যপ্রাণী এলাকায় তিনটি আগুনের ঘটনা ঘটেছে। এ কারণে একদিনে ৭৬ হেক্টরের বেশি বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে।

অতিরিক্ত মুখ্য বন সংরক্ষক নিশান্ত ভার্মার মতে, সমস্ত ডিএফও-কে বনে আগুন লাগায় এমন দুষ্টুদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। গ্রামবাসীদের বলা হয়েছে আগাছা না পোড়াতে।

বনে আগুন দেওয়ার অভিযোগে পাঁচজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মুসৌরি বন বিভাগের অধীনে দুইজনের এবং দেরাদুন বন বিভাগের অধীনে তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাত কয়েকজনের বিরুদ্ধে মামলা হয়েছে। যাদের চিহ্নিত করা হচ্ছে।