World News: সমগ্র বিশ্বের সংবাদ একনজরে 

World News: সমগ্র বিশ্বের সংবাদ একনজরে



আফগানিস্তানে মৃদু ভূমিকম্প

বৃহস্পতিবার সকালে আফগানিস্তানে ভূমিকম্প আঘাত হেনেছে। ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, আজ ভোর ৫টা ৪৪ মিনিটে ৪.২ মাত্রার ভূমিকম্প হয়।

থাইল্যান্ডে সমকামী বিবাহকে স্বীকৃতি দেওয়ার বিল পাশ 

বুধবার থাইল্যান্ডের পার্লামেন্টের নিম্নকক্ষ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বিবাহ সমতা বিল পাস করেছে। এটি সমকামী বিবাহ সহ যে কোনও লিঙ্গ পরিচয়ের লোকেদের মধ্যে বিবাহের সম্পর্ককে স্বীকৃতি দেয়৷ বিলের ওপর আলোচনা চলাকালে নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে উপস্থিত ৪১৫ সদস্যের মধ্যে ৪০০ জন পক্ষে ভোট দেন। বিলের বিপক্ষে ভোট দিয়েছেন ১০ জন। দুইজন অনুপস্থিত ছিলেন, তিনজন ভোটদানে অংশ নেননি।

চারটি চীনা ফাইটার প্লেন, ছয়টি জাহাজ তাইওয়ানের ভূখণ্ডে, উত্তেজনা

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার দাবি করেছে যে মঙ্গলবার সকাল ৬টা (স্থানীয় সময়) থেকে বুধবার সকাল ৬টার মধ্যে নয়টি চীনা সামরিক বিমান এবং ছয়টি নৌ জাহাজকে তাইওয়ানের চারপাশে ঘুরতে দেখা গেছে।

শুধু তাই নয়, নয়টি ফাইটার প্লেনের মধ্যে চারটি স্বায়ত্তশাসিত তাইওয়ানের ভূখণ্ডে প্রবেশ করেছে। তাইওয়ানে চীনের এই সর্বশেষ অনুপ্রবেশের পর, উভয়ের মধ্যে উত্তেজনা আরও একবার বাড়তে চলেছে। তবে চীন এ কাজটি করে আসছে। জবাবে, মন্ত্রণালয় বলেছে, এটি সিএপি বিমান, নৌ জাহাজ এবং উপকূলীয় ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে এবং তাইওয়ানের সশস্ত্র বাহিনী ক্রমাগত পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

তাইওয়ানের বাহিনীর অনুশীলন 

এদিকে, তাইওয়ান নিউজ অনুসারে, তাইওয়ানের এয়ার ফোর্স কমান্ড ঘোষণা করেছে যে তারা প্রতিরক্ষা কার্যক্রমের সামগ্রিক কার্যকারিতা বাড়ানোর জন্য মঙ্গলবার একটি সমন্বিত বিমান প্রতিরক্ষা অনুশীলন পরিচালনা করেছে। বলেছে যে এটি তার জলসীমায় চীনা সামরিক বিমান এবং জাহাজের ক্রমাগত অনুপ্রবেশের পরিপ্রেক্ষিতে তাদের প্রশিক্ষণ কার্যক্রমের গতি আরও বাড়াবে।

আমেরিকা থেকে ভারতে কয়লা সরবরাহ ব্যাহত হতে পারে: মুডি'স

শিল্প ও খাতের ঝুঁকি বিশ্লেষণকারী সংস্থা মুডি'স-এর মতে, বাল্টিমোর দুর্ঘটনার কারণে আমেরিকা থেকে ভারতে কয়লা সরবরাহ ব্যাহত হতে পারে। একই সঙ্গে নিউ জার্সি ও ভার্জিনিয়া বন্দরের ওপর চাপ বাড়তে পারে। ভারতে সমস্ত কয়লা রপ্তানি হয় বাল্টিমোর বন্দরের মাধ্যমে। ভারতে কয়লার বার্ষিক ব্যবহার 100 কোটি টন, যার মধ্যে 24 কোটি টন আমদানি করা হয়। ভারতের মোট কয়লা আমদানিতে আমেরিকার অংশ ছয় শতাংশ। বাল্টিমোর হল ইউএস ইস্ট কোস্টের অন্যতম ব্যস্ত বন্দর। গাড়ি এবং হালকা ট্রাক তৈরি ইউরোপীয় কোম্পানিগুলির জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ। এটি আমেরিকা থেকে কয়লা আমদানির জন্য দ্বিতীয় বৃহত্তম টার্মিনাল।

পাকিস্তানে ২৭ লাখ মানুষের চুরি করা তথ্য বিক্রি

পাকিস্তানে তথ্য চুরির একটি বড় ঘটনা সামনে এসেছে। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে যে 2019-23 সালের মধ্যে জাতীয় ডেটাবেস কর্তৃপক্ষ থেকে 27 লক্ষ লোকের ডেটা চুরি হয়েছে। এই ডেটা দুবাই হয়ে আর্জেন্টিনা এবং আর্মেনিয়াতে বিক্রি করা হয়েছিল। ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি (এফআইএ) ন্যাশনাল ডাটাবেস অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি থেকে বড় আকারের তথ্য চুরির ঘটনা প্রকাশ করেছে।

নিউইয়র্কে হোলিতে ভারতীয় রঙে রাঙান সাত হাজারেরও বেশি মানুষ

আমেরিকার নিউইয়র্কের সাউথ স্ট্রিট বন্দরে হোলি উপলক্ষে ভারতের সাংস্কৃতিক-সামাজিক রঙে রঙ্গিন হয়েছিলেন সাত হাজারেরও বেশি ভারতীয় ও আমেরিকান। নিউইয়র্কের ভারতীয় কনস্যুলেট দ্বারা উপস্থাপিত ওয়ান ডিস্ট্রিক্ট ওয়ান প্রোডাক্ট (ODOP) খাবারগুলি ইভেন্টে দুর্দান্ত স্বাদ যোগ করেছে। নানা রঙের পোশাক পরা মানুষ অনেকক্ষণ বলিউডের গান ও ঢোলের তালে নাচতে থাকে।

অবৈধ সম্পর্কের দায়ে নারীদের মৃত্যুদণ্ড 

তালেবান ক্ষমতার শীর্ষ কর্মকর্তা মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদা নারীদের বিরুদ্ধে নতুন ডিক্রি জারি করেছেন। এতে বলা হয়েছে, স্বামী ব্যতীত অন্য কোনো পুরুষের সঙ্গে যৌন সম্পর্কের অভিযোগে যে কোনো নারীকে পাথর মেরে হত্যা করা হবে। একটি অডিও বার্তায় আখন্দজাদা পশ্চিমা দেশগুলোকে ইসলামি আইন, শরিয়া কঠোরভাবে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

প্রখ্যাত মার্কিন ভাস্কর রিচার্ড সেরার মৃত্যু

বিখ্যাত মার্কিন শিল্পী ও ভাস্কর রিচার্ড সেরা (৮৫) মারা গেছেন। নিউইয়র্কের লং আইল্যান্ডে নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রিচার্ড, একজন স্প্যানিশ পিতা এবং একজন রাশিয়ান মায়ের পুত্র, 1938 সালে সান ফ্রান্সিসকোতে জন্মগ্রহণ করেছিলেন। তার বাবা একটি শিপইয়ার্ডে কাজ করতেন। জীবিকা নির্বাহের জন্য তাকে স্টিল মিলে কাজ করতে হয়েছে।