হোয়াটসঅ্যাপে বিকশিত ভারত সংক্রান্ত মেসেজে আপত্তি নির্বাচনী কমিশনের

Bikashito Bharat


ইতিমধ্যে ঘোষিত হয়েছে লোকসভা নির্বাচনের নির্ঘন্ট আর তারপরেও মোবাইলে মোবাইলে হোয়াটসঅ্যাপে কেন্দ্রের তরফে হোয়াটসঅ্যাপে বিকশিত ভারত সংক্রান্ত মেসেজ আসছে। এর বিরোধিতায় একাধিক অভিযোগ পেয়েই কেন্দ্রের জন্য কড়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন (Election Commission)। হোয়াটসঅ্যাপে বিকশিত ভারত সংক্রান্ত মেসেজ পাঠানো যাবে না।

হোয়াটসঅ্যাপে বিকশিত ভারতের মেসেজ পাঠানো নিয়ে কমিশনের অভিযোগ দায়ের করেছিল তৃণমূল। সরকারি অর্থে ভোটপ্রচার করেছেন নরেন্দ্র মোদি এমনটাই অভিযোগ। শুধু তৃণমূল নয়, বিকশিত ভারতের হোয়াটসঅ্যাপ মেসেজ নিয়ে আপত্তি তুলে একাধিক অভিযোগ দায়ের হয় নির্বাচন কমিশনে। আদর্শ আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ পেয়েই কমিশন নড়েচড়ে বসে।

বৃহস্পতিবার কমিশন জানিয়ে দেয়, এই মেসেজ পাঠানো বন্ধ করতে হবে অবিলম্বে। তথ্য প্রযুক্তি মন্ত্রককে এই নির্দেশিকাও পাঠিয়ে দিয়েছে কমিশন। নির্দেশ কার্যকরের পরে সেই রিপোর্ট জমা দিতে হবে কমিশনের কাছে। জানা গেছে, তথ্য প্রযুক্তি মন্ত্রক জানিয়েছে, নির্বাচনের দিনক্ষণ প্রকাশ হওয়ার আগেই পাঠিয়ে দেওয়া হয়েছিল এই চিঠি। তবে বেশ কিছু যান্ত্রিক ত্রুটি থাকার কারণে হয়তো কয়েকজনের কাছে বার্তা পৌঁছতে দেরি হয়েছে।