একাদশ ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল বোর্ড


Student

একাদশ ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল বোর্ড। আগেই জানা গিয়েছিল খুব শীঘ্রই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিকে সেমিস্টার পদ্ধতি। এবার তা নিয়েই গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি দিল ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অফ হাইয়ার সেকেন্ডারি এডুকেশন। আর বার্ষিক নয়, এবার উচ্চ মাধ্যমিকেও শুরু হতে চলেছে সেমিস্টার। একাদশ ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদয়ের সেমিস্টার পদ্ধতিতে দিতে হবে পরীক্ষা।



নানা স্তরে আলোচনা চলার পর অবশেষে উচ্চ মাধ্যমিকে সেমিস্টার পদ্ধতিতে অনুমোদন দিয়েছে সরকার। এর ফলে এখন আর বার্ষিক পরীক্ষা নয় সেমিস্টার পদ্ধতিতে হবে পরীক্ষা। আগামী শিক্ষাবর্ষ থেকে উচ্চ মাধ্যমিকে বছরে ২টি করে পরীক্ষা নেওয়া হবে। চলতি শিক্ষাবর্ষ ২০২৪-২৫ থেকে একাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে। যারা এবারে মাধ্যমিকে উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হবে, তাদের সেমিস্টার পদ্ধতিতেই দিতে হবে পরীক্ষা।



২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকেই উচ্চমাধ্যমিক পড়ুয়াদের সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিতে হবে। ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অব হাইয়ার সেকেন্ডারি এডুকেশনের তরফে এনিয়ে ইতিমধ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।