IPL 2024: রেকর্ড গড়লেন বিরাট কোহলি

virat kohli




রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (RCB) ব্যাটসম্যান বিরাট কোহলি দলের তৃতীয় ম্যাচে নিজের নামে বিশেষ রেকর্ড গড়লেন। এম চিন্নাস্বামী স্টেডিয়ামে শুক্রবার RCB এবং কলকাতা নাইট রাইডার্সের (KKR) মধ্যে IPL 2024-এর 10 তম ম্যাচ খেলা হচ্ছে। আরসিবি তাদের আগের ম্যাচে পাঞ্জাব কিংসকে হারিয়েছিল, যেখানে কেকেআর প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দ্রাবাদকে হারিয়ে জয় দিয়ে 17 তম মরসুম শুরু করেছে। কোহলি KKR-এর বিরুদ্ধে তিনটি ছক্কা মেরে, IPL-এ যেকোনো ফ্র্যাঞ্চাইজির হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার খেলোয়াড় হয়ে উঠলেন।

আইপিএলে একক দলের হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডটি প্রাক্তন আরসিবি ওপেনার ক্রিস গেইলের নামে ছিলো। গেইল আরসিবির হয়ে 85টি ম্যাচ খেলেছেন এবং এই সময়ের মধ্যে তিনি 239টি ছক্কা মেরেছেন। দ্বিতীয় স্থানে ছিলেন একই দলের হয়ে খেলা এবি ডি ভিলিয়ার্সের নাম, যিনি আরসিবির হয়ে ১৫৬ ম্যাচে ২৩৮টি ছক্কা মেরেছিলেন। তৃতীয় স্থানে ছিলেন প্রাক্তন অধিনায়ক কোহলি। কোহলি এখন পর্যন্ত RCB-এর হয়ে 239টি ম্যাচ খেলেছেন এবং তার ব্যাট থেকে 237টি ছক্কা মেরেছিলেন। তবে আজ কোহলি তিনটি ছক্কা মেরে তিনি গেইল ও ডি ভিলিয়ার্সকে ছাড়িয়ে গেলেন এবং যেকোনো দলের হয়ে সবচেয়ে বেশি ছক্কা মারার খেলোয়াড় হয়ে উঠলেন ।

আইপিএলের ইতিহাসে মাত্র ছয়জন খেলোয়াড় এই টুর্নামেন্টে যেকোনো একটি দলের হয়ে 200-এর বেশি ছক্কা মেরেছেন। এই তালিকায় রয়েছেন শুধু গেইল, ডি ভিলিয়ার্স, কোহলি, কাইরন পোলার্ড, রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি।

একই সঙ্গে কোহলির আরেকটি ইতিহাস গড়লেন। কোহলি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান যিনি একটি দলের হয়ে খেলতে গিয়ে 240টি ছক্কা মেরেছেন।

কেকেআর অলরাউন্ডার আন্দ্রে রাসেলও যে কোনও দলের হয়ে 200 বা তার বেশি ছক্কা মারার তালিকায় যোগ দেওয়ার সুযোগ পাবেন। রাসেল 2014 সাল থেকে কেকেআর-এর সাথে যুক্ত এবং শুক্রবার যদি তিনি আরসিবির বিরুদ্ধে তিনটি ছক্কা মারেন, তবে রাসেল এই অভিজাত তালিকায় যোগদানকারী সপ্তম ব্যাটসম্যান হবেন। কেকেআরের হয়ে 106টি আইপিএল ম্যাচে রাসেল 197টি ছক্কা মেরেছেন। এ ছাড়া এই টুর্নামেন্টে ১০০ উইকেট পূর্ণ করার সুযোগও থাকবে রাসেলের। রাসেলের নামে এখন পর্যন্ত 97 উইকেট রয়েছে এবং তিনি যদি তিনটি উইকেট নিতে সফল হন তবে তিনি আইপিএলে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করবেন।