India Maldives: 'প্রাক্তন রাষ্ট্রপতি অন্য দেশের নির্দেশ অনুসরণ করতেন', চীন না ভারত... কার দিকে ইঙ্গিত করছেন মোইজ্জু?

Maldivian President Mohammed Moizzu
Maldivian President Mohammed Moizzu

India Maldives: ভারতের বিরুদ্ধে মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মোইজ্জুর বিষক্রিয়া অব্যাহত । ভারতের নাম না নিয়ে আরও একবার বড় অভিযোগ করলেন তিনি। তিনি প্রধান বিরোধী দল এমডিপিকে অভিযুক্ত করেছেন যে তার শাসনামলে এটি একটি বিদেশী দেশের কাছে দেশের নিরাপত্তা হস্তান্তর করেছিল।

মইজ্জু বলেছিলেন যে প্রধান বিরোধী দল এমডিপি 2018 থেকে 2023 সাল পর্যন্ত ক্ষমতায় ছিল এবং সংসদেও তাদের শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা ছিল। কিন্তু এমডিপি মালদ্বীপের স্বাধীনতা রক্ষা করতে ব্যর্থ হয় এবং এটি একটি বিদেশের হাতে ছেড়ে দেয়।

সাবেক রাষ্ট্রপতি ও এমডিপি নেতা মোহাম্মদ সালিহকে অভিযুক্ত করে মইজ্জু বলেন, 'প্রেসিডেন্ট সোলিহ একজন বিদেশি রাষ্ট্রদূতের নির্দেশে কাজ করেছেন, যার কারণে দেশের ব্যাপক ক্ষতি হয়েছে। এ কারণে দেশটি নিরাপত্তার জন্য সম্পূর্ণভাবে অন্য দেশের ওপর নির্ভরশীল হয়ে পড়ে। তবে কোনো দেশ বা কূটনীতিকের নাম নেননি তিনি।

'ভারতকে লক্ষ্য করে মালদ্বীপের রাষ্ট্রপতি বলেন, 'আমরা অর্থনৈতিক সহ সমস্ত অর্থে স্বাধীনতা হারিয়েছি।

আজকাল, জাতীয় নিরাপত্তার নামে তুরস্ক থেকে ড্রোন কেনার সিদ্ধান্তের জন্য মোহাম্মদ মইজ্জু তার দেশে সমালোচনার সম্মুখীন হচ্ছেন। দেশটির সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রধান বিরোধী দল মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) এটাকে বড় ইস্যুতে পরিণত করেছে। এই ব্যয়বহুল ড্রোন কেনার বিষয়ে প্রশ্ন তুলছে, যার কারণে মইজ্জু ভারতের উপর তার ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছেন।

প্রসঙ্গত মহম্মদ মোইজ্জু, তার উগ্র মতবাদের জন্য পরিচিত, মালদ্বীপের রাষ্ট্রপতি হওয়ার আগে রাজধানী মালের মেয়র ছিলেন। তিনি তার পুরো নির্বাচন ভারতের বিরোধিতায় লড়েন এবং তার প্রচারণার নাম দেন ইন্ডিয়া আউট।

নির্বাচনে জয়ী হওয়ার পর মইজ্জু তার প্রথম বিদেশ সফরের জন্য ভারতের পরিবর্তে চীনকে বেছে নেন। সেখানে গিয়েও তিনি ভারতের বিরুদ্ধে কথা বলেছেন। মইজ্জুর এসব কর্মকাণ্ডের কারণে দুই দেশের সম্পর্ক তিক্ত হয়েছে, যার ফল মালদ্বীপের জনগণকে ভোগ করতে হচ্ছে।