CSK vs RCB: প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে বিরাট কোহলি গড়লেন রেকর্ড

Virat Kohli became the first Indian cricketer to create a record



আইপিএল 2024-এর প্রথম ম্যাচটি চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে খেলা হচ্ছে। এই ম্যাচে আরসিবি অধিনায়ক ফাফ ডুপ্লেসিস টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এই ম্যাচে ছয় রান করে ইতিহাস গড়লেন বিরাট। তিনি ভারতের হয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করেন। একই সঙ্গে দ্রুততম ১২ হাজার পূর্ণ করার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছেন তিনি। ক্রিস গেইলের রেকর্ড ভাঙতে পারেননি তিনি।

চেন্নাইয়ের বিরুদ্ধে ছয় রান করে টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করলেন বিরাট। তিনি ভারতের প্রথম ব্যাটসম্যান এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসাবে রেকর্ড গড়োলেন। তার আগে গেইল, পাকিস্তানের শোয়েব মালিক, ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড, ইংল্যান্ডের অ্যালেক্স হেলস, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার এই কাজ করেছেন। একইসঙ্গে এই কীর্তি গড়ে দ্বিতীয় সর্বনিম্ন ইনিংস নিয়েছেন বিরাট। 360 ইনিংসে তিনি এটি করেছেন। একইসঙ্গে এই বিষয়ে এক নম্বরে রয়েছেন গেইল। মাত্র ৩৪৫ ইনিংসে টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ হাজার রান পূর্ণ করেছিলেন গেইল।




টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ হাজারের বেশি রান করেছেন এমন ব্যাটসম্যান দের মধ্যে যারা রয়েছেন-

14562 রানে ক্রিস গেইল

13360 রানে শোয়েব মালিক

12900 রানে কাইরন পোলার্ড

12319 রানে অ্যালেক্স হেলমস

12065 রানে ডেভিড ওয়ার্নার

12015 রানে বিরাট কোহলি

এই রেকর্ড রান করতে সর্বনিম্ন ৩৪৫ ইনিংস খেলেছেন ক্রিস গেইল, আর তারপরেই রয়েছেন বিরাট কোহলি, যিনি মাত্র ২৬০ ইনিংস খেলেই তুলে নিয়েছেন ১২ হাজার রানের মেইল ফলক।

এছাড়াও 15 রান করার পর বিরাট চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধেও হাজার রান পূর্ণ করেন। এই দুই দলের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহকের মধ্যে শীর্ষে রয়েছেন বিরাট। আইপিএলে যেকোনো একটি দলের বিপক্ষে হাজারের বেশি রান করার নিরিখে ষষ্ঠ স্থানে রয়েছেন বিরাট। পাঞ্জাব ও কলকাতার বিপক্ষে এক হাজারের বেশি রান করেছেন ওয়ার্নার। একই সঙ্গে শিখর ধাওয়ান চেন্নাইয়ের বিরুদ্ধে হাজারের বেশি রান করেছেন এবং কলকাতার বিরুদ্ধে হাজারের বেশি রান করেছেন রোহিত। চেন্নাইয়ের আগে দিল্লির বিরুদ্ধে এক হাজারের বেশি রান করেছিলেন বিরাট।

তবে, ভালো শুরুর পর এই ম্যাচে বেঙ্গালুরু দল বেকায়দায় পড়ে। একটি ছক্কার সাহায্যে 20 বলে 21 রান করে আউট হন বিরাট। এক সময় বেঙ্গালুরুর স্কোর ছিল কোন উইকেট ছাড়াই 41 রান এবং তারপর 78 রানে পৌঁছানোর সময় দলটি পাঁচ উইকেট হারিয়ে ফেলে। মুস্তাফিজুর রহমানের বলে ক্যাচ আউট হন বিরাট।