UPI: এখন নেপালেও UPI পরিষেবা, QR কোডের মাধ্যমে করা যাবে পেমেন্ট

UPI



ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) শুক্রবার ঘোষণা করেছে যে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এখন প্রতিবেশী দেশ নেপালেও উপলব্ধ। সংস্থার জারি করা অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে যে UPI ব্যবহারকারীরা নেপালি ব্যবসায়িদের অর্থপ্রদান করতে QR কোড স্ক্যান করতে পারেন।

এনআইপিএল-এর চিফ এক্সিকিউটিভ অফিসার রিতেশ শুক্লা বলেন, এই উদ্যোগ ডিজিটাল পেমেন্ট সেক্টরে উদ্ভাবনের প্রতি আমাদের অঙ্গীকার প্রতিফলিত করে। এই সুবিধা দুই দেশের মধ্যে সীমান্ত লেনদেনের পাশাপাশি বাণিজ্য ও পর্যটনের উন্নতি ঘটাবে।

ভারত নেপালকে আশ্বস্ত করেছে যে নেপালি কংগ্রেস এবং সিপিএন (মাওবাদী কেন্দ্র) এর মধ্যে জোট ভেঙে নতুন সরকার গঠনের পর নেপালের প্রতি তার নীতি পরিবর্তন হবে না। ‘দ্য কাঠমান্ডু পোস্ট’ পত্রিকার খবর অনুযায়ী, এই আশ্বাস দিয়েছেন নেপালে ভারতের রাষ্ট্রদূত নবীন শ্রীবাস্তব। তিনি উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ কাজী শ্রেষ্ঠ এবং অর্থমন্ত্রী বর্ষা মান পুনের সঙ্গেও সাক্ষাৎ করেন। প্রতিবেদন অনুসারে, শ্রীবাস্তব উভয় মন্ত্রীকে বলেছিলেন যে নেপালের প্রতি ভারতের নীতি একই রয়ে গেছে এবং নেপালের রাজনৈতিক পরিবর্তনগুলিকে তার 'অভ্যন্তরীণ বিষয়' হিসাবে বিবেচনা করে।

ভারতের নেপালি কংগ্রেস এবং সিপিএন (মাওবাদী কেন্দ্র) এর মধ্যে জোট ভেঙে যাচ্ছে এবং সিপিএন-ইউএমএল এবং মাওবাদী কেন্দ্রের মধ্যে নতুন জোটে তিনি খুশি নন এমন জল্পনার মধ্যে রাষ্ট্রদূত এই আশ্বাস দিয়েছেন। নেপালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অমৃত বাহাদুর রাই বলেছেন, শ্রীবাস্তব মন্ত্রকের মধ্যে শ্রেষ্ঠার সঙ্গে বৈঠকে দ্বিপাক্ষিক ও পারস্পরিক স্বার্থ নিয়ে আলোচনা করেছেন।

'হিমালয়ান টাইমস' পত্রিকা রাইকে উদ্ধৃত করে বলেছে যে বৈঠকের সময়, শ্রেষ্ঠা এবং ভারতীয় রাষ্ট্রদূত দুই দেশের মধ্যে সম্পর্ক আরও জোরদার করার এবং অন্যান্য বিষয়গুলির মধ্যে নেপালে ভারতের সহায়তায় উন্নয়ন প্রকল্পগুলি সময়মতো সমাপ্ত করার বিষয়ে আলোচনা করেছেন।