অনলাইন বেটিং-এর বিজ্ঞাপন বন্ধ করতে কড়া পদক্ষেপ তথ্য ও সম্প্রচার মন্ত্রকের


Ministry of Information and Broadcasting takes strict action to stop advertising of online betting



সমাজমাধ্যমে অনলাইন বেটিং (online betting) এবং জুয়া সম্পর্কিত কোন বিজ্ঞাপন না দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে পরামর্শ দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রক। একইসঙ্গে এই ধরনের ঘটনাকে যাতে উৎসাহিত করা না হয়, সে সম্পর্কেও সকলকে সতর্ক করে দেওয়া হয়েছে। কারণ, জুয়া ও বেটিং সম্পর্কিত বিজ্ঞাপন এবং তাকে উৎসাহদানের ঘটনা দেশের আর্থিক তথা আর্থ-সামাজিক ক্ষেত্রে এক নেতিবাচক প্রভাব বিস্তার করে। বিশেষত, যুব সমাজ তাতে খুব স্বাভাবিকভাবেই আকৃষ্ট হয়ে বিপথগামী পড়ে।

মন্ত্রকের পক্ষ থেকে আরও বলা হয়েছে যে এই ধরনের অনলাইন বিজ্ঞাপনের সঙ্গে যুক্ত ব্যক্তি বা সংস্থা যেন কোনভাবেই ভারতীয় শ্রোতা-দর্শকদের প্রভাবিত করার চেষ্টা না করে। বরং, এই ধরনের ঘটনা থেকে দূরে থাকার জন্য সংশ্লিষ্ট সকলের মধ্যে সচেতনতা গড়ে তোলার ওপর জোর দিতে বলা হয়েছে এই ধরনের কাজের সঙ্গে যুক্ত ব্যক্তি ও সংস্থাগুলিকে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের এই বার্তায় সুস্পষ্টভাবে জানানো হয়েছে যে যদি কেউ এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি থেকে নিজেদের দূরে না রাখেন, তাহলে ক্রেতা সুরক্ষা আইন, ২০১৯-এর আওতায় সংশ্লিষ্ট ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের জারি করা নির্দেশিকা-