Free LPG Cylinder on Holi: হোলিতে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার, জেনে নিন কী কী স্কিম, কারা পাবেন সুবিধা

Free LPG Cylinder on Holi


ইতিমধ্যে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা কমিয়ে দেশবাসীকে মূল্যস্ফীতি থেকে কিছুটা স্বস্তি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদী সরকারের এই উপহারের পাশাপাশি যোগী সরকারের উপহারও পেল উত্তরপ্রদেশের মানুষ।

হোলিতে প্রায় ২ কোটি পরিবারকে বিনামূল্যে সিলিন্ডার উপহার দিতে চলেছে উত্তরপ্রদেশের যোগী সরকার। ইউপি সরকার হোলির উৎসবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের বিনামূল্যে সিলিন্ডার উপহার দিচ্ছে। এটি 2023 সালের নভেম্বরে ইউপি মন্ত্রিসভা নিজেই ঘোষণা করেছিল।

হোলি উপলক্ষ্যে যোগী সরকার 2 কোটি উজ্জ্বলা সুবিধাভোগীকে বিনামূল্যে সিলিন্ডার দেবে। গত বছর নিজেই, 2023 সালের নভেম্বরে, যোগী সরকার এই উপহারের ঘোষণা করেছিল। ঘোষণা অনুসারে, ইউপি সরকার বছরে দুবার উজ্জ্বলা সুবিধাভোগীদের বিনামূল্যে সিলিন্ডার বিতরণ করবে। দিওয়ালি এবং হোলি উপলক্ষে এই সুবিধাভোগীদের বিনামূল্যে এলপিজি সিলিন্ডার দেওয়া হবে। এতে উপকৃত হবে রাজ্যের প্রায় ২ কোটি পরিবার। আমরা আপনাকে বলি যে যোগী সরকার এই প্রকল্পে 2312 কোটি টাকা ব্যয় করবে। হোলি ছাড়াও ধনতেরাসে জনগণকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেবে সরকার।

এই বিনামূল্যের সিলিন্ডার প্রকল্পের জন্য সরকারেরও কিছু শর্ত রয়েছে। এই শর্ত অনুসারে, এই সুবিধা শুধুমাত্র সেই সুবিধাভোগীরাই পাবেন যারা উত্তর প্রদেশের বাসিন্দা। অর্থাৎ শুধুমাত্র উত্তরপ্রদেশের মানুষই এই প্রকল্পের সুবিধা পাবেন। এই স্কিমের অধীনে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পেতে, আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টকে আধারের সাথে লিঙ্ক করা বাধ্যতামূলক৷ এই স্কিমের সুবিধাগুলি পেতে, সুবিধাভোগীকে উজ্জ্বলা প্রকল্পের জন্য যোগ্য হতে হবে।

প্রসঙ্গত 2016 সালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা শুরু করেছিলেন। এই প্রকল্পের অধীনে, সরকার প্রতি সিলিন্ডারে 300 টাকা ভর্তুকি দেয়, আগে এটি 200 টাকা ছিল। এই ভর্তুকি 31 মার্চ 2025 পর্যন্ত পাওয়া যাবে। এই স্কিমে, পরিবার এক বছরে ভর্তুকি হারে 12টি সিলিন্ডার পায়। এখন পর্যন্ত দেশের ৯ কোটিরও বেশি পরিবারকে এই প্রকল্পের আওতায় বিনামূল্যে গ্যাস সিলিন্ডার সংযোগ দেওয়া হয়েছে।