Solar Eclipse 2024: এই বছরের প্রথম সূর্যগ্রহণ, জানুন তারিখ এবং সময়

Solar Eclipse 2024


Solar Eclipse 2024: 8 এপ্রিল 2024 তারিখে সূর্যগ্রহণ ঘটতে চলেছে। এটাই হবে এ বছরের প্রথম সূর্যগ্রহণ। বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, সূর্যগ্রহণ একটি জ্যোতির্বিদ্যাগত ঘটনা মাত্র, তবে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে এটি শুভ বলে মনে করা হয় না।


জ্যোতিষশাস্ত্র অনুসারে, গ্রহনকালে আমাদের চারপাশের সবকিছু প্রভাবিত হয়। এমন পরিস্থিতিতে কিছু কাজ এড়িয়ে চলা উচিত।


প্রসঙ্গত, সূর্যগ্রহণের আগে, বছরের প্রথম চন্দ্রগ্রহণ হয়েছিল 25 শে মার্চ, যা ভারতে দৃশ্যমান ছিল না, তাই এর প্রভাব এখানেও বৈধ ছিল না। এমতাবস্থায় মানুষের মনে এই প্রশ্ন আসছে ৮ই এপ্রিল সূর্যগ্রহণ (Solar Eclipse 2024) ভারতে দেখা যাবে কি না এবং এর প্রভাব কী হবে? তাহলে চলুন জেনে নেওয়া যাক ৮ এপ্রিল কোন সময়ে বছরের প্রথম সূর্যগ্রহণ হবে এবং কোন কোন স্থানে দেখা যাবে...


2024 সালের প্রথম সূর্যগ্রহণ


বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2024) হবে আগামী ৮ এপ্রিল সোমবার। ভারতীয় সময় অনুসারে, এই সূর্যগ্রহণ 8 এপ্রিল রাত 9:12 মিনিটে শুরু হবে এবং 9 এপ্রিল সকাল 2:22 মিনিটে শেষ হবে।


বছরের প্রথম সূর্যগ্রহণ কোথায় দেখা যাবে?

2024 সালের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse 2024) কানাডা, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, অরুবা, বারমুডা, ক্যারিবিয়ান নেদারল্যান্ডস, কলম্বিয়া, কোস্টারিকা, কিউবা, ডোমিনিকা, গ্রিনল্যান্ড, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, জ্যামাইকা, নরওয়ে, পানামা, নিকারাগুয়া, রাশিয়া, পুয়ের্তো রিকো, সেন্ট মার্টিন, স্পেন, বাহামা, যুক্তরাজ্য এবং ভেনিজুয়েলা সহ বিশ্বের বিভিন্ন অংশ থেকে দৃশ্যমান হবে।


বছরের প্রথম সূর্যগ্রহণ কি ভারতে দেখা যাবে?

চন্দ্রগ্রহণের মতো বছরের প্রথম সূর্যগ্রহণও (Solar Eclipse 2024) ভারত থেকে দেখা যাবে না।



সূতক কাল কি ভারতে বৈধ হবে ?

এর সূতক সময় সূর্যগ্রহণের (Solar Eclipse 2024) 12 ঘন্টা আগে শুরু হয় এবং সূর্যগ্রহণের পরে পর্যন্ত চলতে থাকে, তবে এই সূর্যগ্রহণ ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সুতক সময়ও এখানে বৈধ হবে না।