7th Pay Commission DA Hike: 4% ডিএ বৃদ্ধির পরে আরও একটি সুখবরের অপেক্ষায় সরকারী কর্মচারীরা


7th Pay Commission DA Hike



7th Pay Commission DA Hike: কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রতি কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা 4 শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে। কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এই বৃদ্ধি 2024 সালের জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছিল। এর মানে কর্মচারীরাও জানুয়ারি-ফেব্রুয়ারির বকেয়া পাবেন।

মহার্ঘ ভাতা (DA) 4 শতাংশ বৃদ্ধির পরে, কেন্দ্রীয় কর্মীরা এখন একটি সুখবরের অপেক্ষায় রয়েছে। মনে করা হচ্ছে 30 মার্চ সারা দেশে কেন্দ্রীয় কর্মীরা উপহার পেতে পারেন। বকেয়া টাকা কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে জমা হতে পারে। কারণ চলতি আর্থিক বছর ৩১শে মার্চ শেষ হচ্ছে। কর্মচারীদের বকেয়া আর্থিক বছর শেষ হওয়ার আগেই শোধ করা হতে পারে।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক শনিবার-রবিবার হওয়া সত্ত্বেও ব্যাঙ্কগুলিকে 30 এবং 31 মার্চ খোলার নির্দেশ দিয়েছে। এটি অনুমান করা হয় যে কর্মচারীদের বর্ধিত বেতন এবং বকেয়া চলতি অর্থবছর শেষ হওয়ার আগেই পরিশোধ করা যেতে পারে।

প্রসঙ্গত কেন্দ্রীয় মন্ত্রিসভা সম্প্রতি কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা 4 শতাংশ বৃদ্ধি অনুমোদন করেছে। কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে। এই বৃদ্ধি 2024 সালের জানুয়ারি থেকে কার্যকর করা হয়েছিল। এর মানে কর্মচারীরাও জানুয়ারি-ফেব্রুয়ারির বকেয়া পাবেন। তার মানে মার্চের বেতন বর্ধিত ডিএ এবং দুই মাসের বকেয়া সহ আসবে।

ডিএ ছাড়াও কেন্দ্রীয় কর্মচারীদের এইচআরএও বেড়েছে। শহরের ক্যাটাগরি অনুযায়ী তারা ARA পাবে। এছাড়াও অন্যান্য ভাতা যেমন শিশু যত্ন ভাতা, পোষাক ভাতা, স্থানান্তরকালীন ভ্রমণ ভাতা ইত্যাদিও বৃদ্ধি করা হয়েছে। এখন কর্মচারীরা অপেক্ষায় আছেন কবে তাদের একাউন্টে বর্ধিত বেতন আসবে।