গঙ্গার নিচ দিয়ে ছুটল যাত্রীবাহী মেট্রো

মেট্রো
photo credit: x



গত ৬ তারিখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) একসঙ্গে তিনটি মেট্রো রুটের উদ্বোধন করেন। তারপরই সাংবাদিক সম্মেলন করে মেট্রো রেল কর্তৃপক্ষ ঘোষণা করে, শুক্রবার থেকে এই তিনটি রুটে যাত্রী পরিষেবা শুরু হবে। সেই মতো আজ শেষরাত থেকেই প্রতিটি স্টেশনের শেষ ও শুরুর স্টেশনগুলোতে ব্যস্ততা ছিল চরমে। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে দুই প্রান্ত থেকে প্রথম মেট্রো ছাড়ে সকাল সাতটায়। শেষ মেট্রো ছাড়বে রাত পৌনে দশটায়। ৯টা পর্যন্ত ১৫ মিনিট অন্তর রয়েছে মেট্রো।


গঙ্গার তলদেশ দিয়ে নয়নাভিরাম দৃশ্য দেখবার জন্য প্রায় শেষ রাত থেকেই মেট্রো স্টেশন গুলোতে উৎসুক জনতার ভীড় ছিল চোখে পড়বার মতন। শুক্রবার সকালে গঙ্গার নিচ দিয়ে চাকা গড়াল মেট্রো রেলের। কলকাতা তো বটেই দেশে প্রথমবার কোনও নদীর নিচ দিয়ে চলল মেট্রো।


শুধু হাওড়া থেকে এসপ্ল্যানেড নয়, এক সঙ্গে তিনটি রুটের মেট্রো চালু করল কলকাতা মেট্রো। এসপ্ল্যানেড(esplanade) – হাওড়া ময়দান(Howrah Maidan), জোকা(Joka) – মাঝেরহাট(majerhat) ও কবি সুভাষ(Kavi Subhash) (নিউ গড়িয়া) হেমন্ত মুখোপাধ্যায়(Hemanta Mukhopadhyay) (রুবি) রুটের মেট্রো যাত্রী নিয়ে ছুটতে শুরু করেছে।


অন্যদিকে, কবি সুভাষ থেকে রুবি পর্যন্ত মেট্রো পরিষেবাও আজ থেকেই শুরু। সকাল ৯টা থেকে বিকেল ৪টে ৪০ মিনিট পর্যন্ত চলবে মেট্রো। দুটি ট্রেনের ব্যবধান হবে ২০ মিনিট। জোকা থেকে মাঝেরহাটের রুটেও শুরু হচ্ছে যাত্রা। এই রুটে মেট্রো চলবে প্রায় ২৫ মিনিট অন্তর। সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৩টে ৩৫ মিনিট পর্যন্ত চলবে মেট্রো। তবে সপ্তাহান্তে অর্থাৎ শনি ও রবিবার বন্ধ দুই রুটের পরিষেবা।